Home | আন্তর্জাতিক | মার্কিন কংগ্রেসে ভাষণ দিতে ন্যাটো প্রধানকে স্পিকারের আমন্ত্রণ

মার্কিন কংগ্রেসে ভাষণ দিতে ন্যাটো প্রধানকে স্পিকারের আমন্ত্রণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি এপ্রিলের প্রথম দিকে কংগ্রেসের যৌথ বৈঠকে ভাষণ দিতে ন্যাটো প্রধানকে আমন্ত্রণ জানিয়েছেন। সোমবার জোটের ৭০তম বার্ষিকী উদযাপন উপলক্ষে এ বিরল আমন্ত্রণ জানানো হয়। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

স্পিকার ন্যান্সি পেলোসি ২৯ সদস্য বিশিষ্ট এ সংস্থার মহাসচিব জেন্স স্টলটেনবার্গকে লিখেছেন, ‘যুক্তরাষ্ট্র, ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়নের জন্য গুরুত্বপূর্ণ এ সময়ে মার্কিন কংগ্রেস ও যুক্তরাষ্ট্রের জনগণ আপনার বন্ধুত্ব ও অংশীদারিত্বের বার্তার অপেক্ষায় আছে। আমাদের গুরুত্বপূর্ণ জোটকে শক্তিশালী করতে এবং বিশ্বব্যাপী শান্তি প্রতিষ্ঠায় আমরা একত্রে কাজ করি।’

বিরোধীদল ডেমোক্র্যাট পার্টির জ্যেষ্ঠ এ নেতা বলেন, মার্কিন কংগ্রেসে ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের পক্ষ থেকে এ আমন্ত্রণ জানানো হয়। আগামী ৩ ও ৪ এপ্রিল ন্যাটোর মন্ত্রী পর্যায়ে এক বৈঠকের আয়োজনের কথা রয়েছে ওয়াশিংটনের।

চলমান ট্রান্স-আটলান্টিক উত্তেজনার প্রেক্ষাপটে এ আমন্ত্রণ জানানো হলো। ট্রাম্প ন্যাটোর সদস্যভুক্ত ইউরোপীয় দেশগুলোর কঠোর সমালোচনা করেন। তাদের নিজস্ব সশস্ত্র বাহিনীর জন্য প্রয়োজনীয় অর্থ ব্যয় না করে মার্কিন সামরিক বাহিনীর দেয়া সুরক্ষা সুবিধা ভোগ করায় তাদের অভিযুক্ত করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ওবায়দুল কাদের শঙ্কামুক্ত

স্টাফ রির্পোটার : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের অপারেশনের পর ...

ব্রিটিশ প্রধানমন্ত্রীকে দুই সপ্তাহ সময় দিল ইইউ

ইন্টারন্যাশনাল ডেস্ক : ব্রেক্সিট সমস্যা সমাধানে ও চুক্তিবিহীন ব্রেক্সিট ঠেকাতে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা ...