Home | আন্তর্জাতিক | মার্কিনিদের প্রবেশ নিষিদ্ধে ইরাকের পার্লামেন্টে ভোটাভুটি

মার্কিনিদের প্রবেশ নিষিদ্ধে ইরাকের পার্লামেন্টে ভোটাভুটি

ইন্টারন্যাশনাল ডেস্ক :   মার্কিন যুক্তরাষ্ট্রে ইরাকি নাগরিকদের প্রবেশ নিষিদ্ধ করায় প্রতিশোধমূলক ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে দেশটির সংসদ সদস্যরা। মার্কিনিদের ওপর নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাবে সোমবার ইরাকের পার্লামেন্টে ভোটাভুটি অনুষ্ঠিত হয়েছে।

এর আগে, ইরাক, ইরান, সিরিয়া, সুদান, সোমালিয়া, লিবিয়া ও ইয়েমেনের শরণার্থী ও অভিবাসীদের প্রবেশে যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার এক নির্বাহী আদেশে ওই সাত মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে ৯০ দিনের নিষেধাজ্ঞা জারি করা হয়। তবে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সিরীয় নাগরিকরা যুক্তরাষ্ট্রে যেতে পারবেন না।

ডোনাল্ড ট্রাম্পের নির্বাহী আদেশের বিরুদ্ধে প্রতিশোধমূলক ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়ে ভোটাভুটিতে অংশ নিয়েছেন ইরাকের সংসদ সদস্যরা। তবে মার্কিনিদের ওপর নিষেধাজ্ঞা আরোপে ইরাকের পার্লামেন্টের এই ভোটাভুটি মানতে বাধ্য নন দেশটির প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি। দেশটির নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করলেও ট্রাম্পের নির্বাহী আদেশের বিষয়ে কোনো মন্তব্য করেনি আবাদির নেতৃত্বাধীন ইরাক সরকার।

পার্লামেন্টে ভোটাভুটিতে অংশ নেয়া এক সাংসদ বার্তাসংস্থা এএফপিকে বলেন, যদি মার্কিন কর্তৃপক্ষ তাদের সিদ্ধান্ত প্রত্যাহার না করে তাহলে এর জবাব দিতে বাগদাদ প্রশাসনকে একই ধরনের ব্যবস্থা নেয়ার আহ্বান জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শ্রীমঙ্গলে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত

পংকজ কুমার নাগ, শ্রীমঙ্গল প্রতিনিধিঃ শ্রীমঙ্গলে উৎসবমুখর পরিবেশে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত ...

নাসিরপুরে আত্মঘাতী বিস্ফোরণে ৭-৮ জঙ্গি নিহত

স্টাফ রিপোর্টার :  মৌলভীবাজারের খলিলপুর ইউনিয়নের নাসিরপুর আস্তানায় আত্মঘাতি বিস্ফোরণে ৭ থেকে ...