ব্রেকিং নিউজ
Home | অর্থনীতি | মানি লন্ডারিং প্রতিরোধে বাংলাদেশের উন্নতি

মানি লন্ডারিং প্রতিরোধে বাংলাদেশের উন্নতি

স্টাফ রিপোর্টার :  চলতি বছর ২৮টি দেশকে পেছনে ফেলে মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ ব্যবস্থায় বাংলাদেশের উন্নতি হয়েছে। সুইজারল্যান্ড-ভিত্তিক ব্যাসেল এন্টি মানি লন্ডারিং (এএমএল) সূচকে এ চিত্র দেখা গেছে।

সংস্থাটির সূচকে ২০১৭ সালে বাংলাদেশ ২৮টি দেশকে পেছনে ফেলে ৮২ নম্বরে জায়গা করে নিয়েছে। আলোচিত সূচকে চলতি বছরের সবচেয়ে দ্রুত উন্নয়নকারী ১০টি দেশের মধ্যে বাংলাদেশ চতুর্থ স্থানে অবস্থান করছে। এ তালিকায় শীর্ষে উঠে এসেছে ফিনল্যান্ড।

গত বছর ওই সূচকের র্যাংকিংয়ে ৫৪ নম্বর ঝুঁকিপূর্ণ দেশ ছিল বাংলাদেশ। চলতি বছর আলোচিত সূচক অনুযায়ী সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশের মধ্যে রয়েছে ইরান, আফগানিস্তান এবং সবচেয়ে কম ঝুঁকিপূর্ণ দেশ হলো ফিনল্যান্ড।

এদিকে, দক্ষিণ এশিয়ার মধ্যে আফগানিস্তানের অবস্থান দ্বিতীয়, মিয়ানমার ১৩তম, নেপাল ১৪তম, শ্রীলংকা ২৫, পাকিস্তান ৪৬ বাংলাদেশ ৮২ এবং ভারত ৮৮ নম্বরে রয়েছে। এই তালিকায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য যথাক্রমে ১১৬ ও ১১৮ নম্বরে রয়েছে।

গত ১৬ আগস্ট সুইজারল্যান্ডভিত্তিক দ্য ব্যাসেল ইনস্স্টিটিউট অন গভর্ন্যান্স বিশ্বের ১৪৬টি দেশের মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন ঝুঁকি নিরূপণ করে সূচকটি প্রকাশ করে।

উল্লেখ্য, বিভিন্ন দেশের মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ ব্যবস্থায় ঘাটতি, স্বচ্ছতার ঘাটতি, উচ্চপর্যায়ে দুর্নীতির ধারণা সূচক, আর্থিক মানদণ্ড ও স্বচ্ছতা এবং দুর্বল রাজনৈতিক অধিকার ও আইনের শাসন এই পাঁচটি বিষয়ের ওপর ভিত্তি সুইজারল্যান্ডভিত্তিক সংস্থাটি গত ছয় বছর যাবৎ এই সূচক নির্ধারণ করে আসছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মিজোরামকে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়নই হয়েছে বিকেএসপির কিশোরীরা

স্পোর্টস ডেস্ক :  জয়া চাকমা। বর্তমানে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের (বিকেএসপি) নারী ...

সংসার ভাঙার ‘বানোয়াট’ খবরে বেজায় চটেছেন গায়িকা মিলা

বিনোদন ডেস্ক :  সঙ্গীত জগতের এক সুপরিচিত নাম পপ গায়িকা মিলা। বিয়ে ...