ব্রেকিং নিউজ
Home | বিবিধ | স্বাস্থ্য | মানসিক সমস্যা থেকে চর্মরোগ

মানসিক সমস্যা থেকে চর্মরোগ

mental problemস্বাস্থ্য ডেস্ক : আশ্চর্য হলেও সত্য যে, মানসিক কারণে অনেক ধরনের চর্মরোগ কতে পারে। ভয়-ভীতি-দুশ্চিন্তা-বিষন্নতা ও নানা ধরনের মানসিক চাপে প্রায়ই অনেকে চর্মরোগে আক্রান্ত হয়ে থাকেন। যেমন, অনেক সুচিবাই লোক আছেন যারা সবসময় মনে করেন হাতটি পরিস্কার নয় ময়লা লেগে আছে, ফলে তারা বার বার সাবান দিয়ে হাত ধোঁয়া-মোছা করে থাকেন। আর এ থেকে একধরনের একজিমা দেখা দেয়।

ট্রাইকোটিলোম্যানিয়া নামে একাট রোগ আছে যা হলে, রোগী মাথার কোন নির্দিষ্ট স্থানের ত্বকের চুল মনের অগোচরেই সবসময় টানতে থাকেন, এভাবে টানতে সেখানে টাক করে ফেলে। সময়ে অসময়ে অবসরে রোগী অবচেতন মনেই এরকম করে থাকে। কেউ আবার শরীরের নির্দিষ্ট কোন স্থানের ত্বকে সারাক্ষণ চুলকোতে থাকে কোন ধরনের চর্মরোগ বা সঙ্গত কারণ ছাড়াই। বিশেষ করে ঘাড়ে, হাতে, মলদ্বারের আশেপাশে, পুরষের বেলায় অন্ডকোষে, মহিলাদের ভেলায় যৌনাঙ্গে ও স্তনে। এ অবস্থা থেকে পরবর্তীতে উক্ত স্থানের ত্বকে নানা ধরনের পরিবর্তনসহ নিউরোডার্মর্াাটাইটিস নামে একধরনের একজিমাও হতে পারে। কারো ধারণা তার গায়ে কোন কীট-পতঙ্গ সারাক্ষণ ঘুরে বেড়াচ্ছে।

এরকম একাট বদ্ধমুল ধারণার কারণে সে সবসময় অস্থির থাকে গা পরিস্কার করতে। এ থেকে নানা ত্বক সমস্যা, এমনকি শারীরিক-মানসিক ও সামাজিক সমস্যাও সৃষ্টি হয়। অনেকে আবার নিজের শরীরের কোন স্থানের ত্বক ধারালো অস্ত্র, আগুন বা কেমিক্যাল দিয়ে কেটে বা পুড়িয়ে ক্ষত সৃষ্টি করেন অন্যের মনোযোগ আকর্ষণের জন্য। কারো দেখা যায় অযথাই সারাক্ষণ ঠোঁটের চামড়া টেনে টেনে উঠাতে থাকেন বা দাঁত দিয়ে ঠোঁট কামড়ান অথবা জিহ্বা দিয়ে সারাক্ষণ ঠোঁট ভেজান।

এ থেকেও ঠোঁটে অনেক ধরনের সমস্যা হয়ে থাকে। কেউ আবার সারাক্ষণ দাঁত দিয়ে নখ কাটেন, এ থেকেও নখের নানা পরিবর্তন হয়। এরকম অসংখ্য ত্বক সমস্যা বা চর্মরোগ আছে যা কোন না কোন ভাবে রোগীর মানসিক অবস্থার সঙ্গে জড়িত।

এ ছাড়া কেউ বিষন্নতা, টেনশন কিংবা দাম্পত্য অতৃপ্ততায় দীর্ঘদিন যাবত একটানা ভুগতে থাকলেও ত্বকের সৌন্দর্য্য ও আকর্ষণ স্বাভাবিকভাবেই লোপ পেতে থাকে। অন্যদিকে মন প্রফুল্ল থাকলে তার প্রতিফলনে ত্বকের সৌন্দর্য্য ও আকর্ষণ স্বাভাবিকভাবেই ফুটে উঠতে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চিকিৎসকরা হিমশিম ডেঙ্গু রোগীর চাপে

ডেস্ক রির্পোট : রাজধানীতে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে তানিয়া সুলতানা নামে এক ...

ডেঙ্গুতে ঢাবি শিক্ষার্থীর মৃত্যু

ডেস্ক রির্পোট : ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের ২০১৩-১৪ ...