Home | প্রযুক্তি বিশ্ব | মনের কথা বলবে ক্যামেরা

মনের কথা বলবে ক্যামেরা

প্রযুক্তি ডেস্ক : সুখ-দুঃখ ও আনন্দ-বেদনার মধ্য দিয়ে জীবনের কোনো না কোনো সময় কাটেনি দুনিয়ায় এমন মানুষ খুব কমই আছেন। মনের এই টানাপড়েন চেহারায় ছাপ ফেলে, তা ধরতে পারে ক্যামেরা। এ যেন সেই কথা- ‘মুখ যে মনের কথা বলে।’ প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাফেক্টিভার দাবি, তাদের অ্যালগরিদম কারো চেহারার অভিব্যক্তি দেখে বলে দেবে তিনি কেমন আছেন। চেহারায় কোন কথা লুকানো আছে, তা জানিয়ে দেবে ক্যামেরা।

বিবিসি অনলাইনের খবরে বলা হয়েছে, চেহারা শনাক্ত করার প্রযুক্তি দিনে দিনে আরো আধুনিক হচ্ছে। কিছু প্রতিষ্ঠান দাবি করছে, তারা আবেগ পড়তে পারে এবং সন্দেহজনক আচরণ শনাক্ত করতে পারে। প্রযুক্তিবিদদের মতে, চেহারা শনাক্ত করার প্রযুক্তির উন্নয়ন ঘটেছে গত এক দশকে। কল্পনাশক্তি ও কৃত্রিম বুদ্ধিমত্তার (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) বিকাশে সাম্প্রতিক বছরগুলোতে এ খাতে অভূতপূর্ব অগ্রগতি হয়েছে। এ প্রযুক্তি এখন সীমান্তে কাউকে শনাক্ত করা, স্মার্টফোন আনলক করা, অপরাধের স্থান শনাক্ত করার কাজে ব্যবহৃত হচ্ছে।

কিছু প্রযুক্তি প্রতিষ্ঠান দাবি করছে, তারা মানুষের আবেগ পরিস্থিতিও জানাতে পারে। বাজার গবেষণা সংস্থা কান্টার মিলওয়ার্ড ব্রাউন মার্কিন তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাফেক্টিভার সহায়তায় টেলিভিশনের বিজ্ঞাপন দেখে ক্রেতাদের প্রতিক্রিয়া যাচাই করে। অনুমতি নিয়ে অ্যাফেক্টিভা কিছু মানুষের মুখ ভিডিও করে। এরপর কোডের মাধ্যমে মুখের বিভিন্ন ভঙ্গি ভিন্ন ভিন্ন ফ্রেমে সাজিয়ে মানসিক অবস্থা পর্যালোচনা করে।

যুক্তরাজ্যের প্রতিষ্ঠান উইসি দাবি করেছে, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) সাধারণভাবে ধরা পড়ে না, চোখের এমন অব্যক্ত ভাষা শনাক্ত করে সন্দেহজনক আচরণের ব্যাপারটি ধরতে পারে। উইসির প্রধান নির্বাহী ডেভিড ফুলটন বলেন, ‘নিম্নমানের ভিডিও চিত্র ব্যবহার করেও আমাদের প্রযুক্তি একজন ব্যক্তির মনের অবস্থা, তাদের অভিব্যক্তি, ভাবভঙ্গি ও নড়াচড়া থেকে ধরতে পারে। কাজটি ৯০ থেকে ৯২ শতাংশ নিখুঁত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ড. কামাল কর ফাঁকি দিয়েছেন কিনা খতিয়ে দেখছে এনবিআর

স্টাফ রির্পোটার : জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন ...

মেয়েদের সব ক্ষেত্রে সুযোগ দিতে হবে : প্রধানমন্ত্রী

স্টাফ রির্পোটার : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মেয়েদের সব ক্ষেত্রে সুযোগ দিতে হবে। ...