Home | প্রযুক্তি বিশ্ব | মঙ্গলগ্রহের মাটিতে নাসার ইনসাইট রোবট

মঙ্গলগ্রহের মাটিতে নাসার ইনসাইট রোবট

প্রযুক্তি ডেস্ক : মঙ্গলগ্রহে সফলভাবে অবতরণ করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার রোবট ‘ইনসাইট’। মঙ্গলে পৌঁছেই এ রোবটটি  ছবি ও তথ্য পাঠানো শুরু করেছে।

নাসা জানায়,  মার্কিন স্থানীয় সময় সোমবার বিকাল ৩টা ১০ মিনিটে এ রোবটটি মঙ্গলে পৌঁছায়। মঙ্গলে রোববটি অবতরণের পরপরই এর নিয়ন্ত্রণ কক্ষ ক্যালিফোর্নিয়ার জেট প্রোপালশান ল্যাবরেটরির (জেপিএল) বিজ্ঞানীরা উল্লাস করেন।

জেপিএলের প্রধান জেমস ব্রাইডেনস্টাইন এ দিনটিকে অভূতপূর্ব হিসেবে উল্লেখ করেছেন। প্রেসিডেন্ট ট্রাম্পও তাদের ফোন দিয়ে শুভেচ্ছা জানিয়েছেন।

চলতি বছরের ৫ মে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যালিফোর্নিয়ার ভ্যান্ডেনবার্গ এয়ার ফোর্স ঘাঁটি থেকে মঙ্গলের উদ্দেশ্যে যাত্রা শুরু করে ইনসাইট। তখন থেকে মঙ্গলে পৌঁছাতে নাসার এই মাহাকাশ যান পাড়ি দিয়েছে ৩০ কোটি ১২ লাখ ২৩ হাজার ৯৮১ মাইল পথ। মঙ্গলের এই মহাকাশ যানের গতি ছিল ঘণ্টায় ৬ হাজার ২০০ মাইল।

গবেষকেরা বলছেন, মঙ্গলগ্রহের পৃষ্ঠ বিশ্লেষণ করে এ সম্পর্কে আরও বিস্তারিত জানার লক্ষ্যে রোবট যানটিকে পাঠানো হয়েছে। ইনসাইটে রয়েছে ফ্রান্সের মহাকাশ গবেষণা কেন্দ্রের তৈরি ‘সিস’ যা মঙ্গলের কম্পনের মাত্রা পরিমাপ করবে। মঙ্গলে কোনো তরল পদার্থ আছে কি না তা পরীক্ষা করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

গণপিটুনির ঘটনায় কাউকে ছাড় নয় : স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ রির্পোটার : যারা সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব ছড়িয়ে গণপিটুনির মতো ঘটনা ঘটাবে—তাদের প্রত্যেকের বিরুদ্ধে ...

মাটির নিচে অলৌকিক শব্দ!

টাঙ্গাইল প্রতিনিধি : টাঙ্গাইলের মধুপুরে কুড়াগাছা ইউনিয়নের আংগারিয়া পাহাড়ি অঞ্চলে মাটির নিচ থেকে ...