Home | আন্তর্জাতিক | ভোট গ্রহণ শুরু মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের

ভোট গ্রহণ শুরু মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের

ইন্টারন্যাশনাল ডেস্ক : শুরু হলো মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ। এ নির্বাচনের মধ্য দিয়ে প্রায় ২১ কোটি মার্কিনী তাদের পরবর্তী নেতা নির্বাচন করবেন। বাংলাদেশ সময় বিকাল ৫টায় শুরু হয়ে ভোট চলবে কাল ভোর ৬টা পর্যন্ত। নির্বাচনে প্রধান দুই প্রার্থী হিলারি ক্লিনটন ও ডোনাল্ড ট্রাম্প দুজনই জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী, তবে শেষ মুহূর্তের জনমত জরিপে এগিয়ে আছেন হিলারি।

৪৫তম প্রেসিডেন্ট নির্বাচনে যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যে একযোগে ভোট দিচ্ছেন মার্কিনীরা। স্থানীয় সময় ভোর ৬টার দিকে নিউইয়র্কের নিউক্যাসেলে ভোটকেন্দ্রে দেখা যায় ভোটারদের উপচে পড়া ভিড়। সময়ের তারতম্যের ভিত্তিতে কোন রাজ্যে সন্ধ্যা ৭টা আবার কোন কোন রাজ্যে রাত ৮টা থেকে ৯টা পর্যন্ত ভোট চলবে। নির্বাচন চলাকালে সার্বিক পরিস্থিতি স্বাভাবিক রাখতে বিভিন্ন অঙ্গরাজ্যে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

যুক্তরাষ্ট্রের ৫৮তম এই নির্বাচনে প্রায় ২১ কোটি নিবন্ধিত ভোটারের মধ্যে ৪ কোটিরও বেশি মার্কিনী আগাম ভোট দিয়েছেন। এদিকে, ডেমোক্র্যাট শিবিরের পক্ষ থেকে রিপাবলিকানদের বিরুদ্ধে ভোটে বাধা দেয়ার অভিযোগ আমলে নেননি আদালত।

এর আগে হেরে গেলে ভোটের ফলাফল মানবেন না বলে জানিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। তবে তার সিদ্ধান্ত জানতে সমর্থকদের শেষ পর্যন্ত অপেক্ষা করতে হবে বলে জানিয়েছেন এই রিপাবলিকান প্রার্থী। মঙ্গলবার বেশ কয়েকটি অঙ্গরাজ্যে শেষ মুহুর্তের প্রচারণায় তিনি নিজের জয়ের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন। বলেছেন, দুর্নীতি গ্রস্ত ডেমোক্র্যাটদের রুখতে তাকেই প্রেসিডেন্ট হিসেবে বেছে নিতে হবে জনগণকে।

অন্যদিকে, হিলারি ক্লিনটনও চষে বেড়িয়েছেন দোদুল্যমান কয়েকটি অঙ্গরাজ্য। মার্কিনীদের মধ্যে বিভাজন সৃষ্টিকারী ট্রাম্পকে নয় তাকেই ভোট দিতে জনগণের প্রতি আহ্বান জানান হিলারি। তার পক্ষে প্রচারণায় দেখা গেছে প্রেসিডেন্ট বারাক ওবামা ও মিশেল ওবামাকেও।

এদিকে, সবশেষ জরিপেও হিলারি ক্লিনটনের জয়ের আভাস পাওয়া গেছে। রয়টার্স-ইপসস পরিচালিত জরিপে ভিত্তিতে তারা জানায়, হিলারির প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার সম্ভাবনা ৯০ শতাংশ।

তবে কৃষ্ণাঙ্গ ও হিস্পানিক ভোটারদের প্রত্যাশিত উপস্থিতি না থাকলে হিলারি পিছিয়ে পড়তে পারেন। এবং নিবন্ধিত শ্বেতাঙ্গ ভোটারদের প্রত্যাশা অনুযায়ী অংশগ্রহণ থাকলে সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট হতে পারেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শ্রীমঙ্গলে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত

পংকজ কুমার নাগ, শ্রীমঙ্গল প্রতিনিধিঃ শ্রীমঙ্গলে উৎসবমুখর পরিবেশে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত ...

নাসিরপুরে আত্মঘাতী বিস্ফোরণে ৭-৮ জঙ্গি নিহত

স্টাফ রিপোর্টার :  মৌলভীবাজারের খলিলপুর ইউনিয়নের নাসিরপুর আস্তানায় আত্মঘাতি বিস্ফোরণে ৭ থেকে ...