ব্রেকিং নিউজ
Home | জাতীয় | ভোটাররা যত সচেতন নির্বাচনও তত সুষ্ঠু হবে : রাষ্ট্রপতি

ভোটাররা যত সচেতন নির্বাচনও তত সুষ্ঠু হবে : রাষ্ট্রপতি

স্টাফ রির্পোটার : ভোটার তালিকাভুক্তকরণের সাথে সাথে ভোটারদের অধিকার ও দায়িত্ব সম্পর্কেও সচেতন করে তুলতে সংশ্লিষ্টদের আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

শুক্রবার (০১ মার্চ) নির্বাচন কমিশনে ‘জাতীয় ভোটার দিবস’ উপলক্ষে বাংলাদেশ নির্বাচন কমিশন আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। খবর: ইউএনবি

রাষ্ট্রপতি বলেন, ‘ভোটার তালিকাভুক্তকরণের সাথে সাথে ভোটারদের অধিকার ও দায়িত্ব সম্পর্কেও সচেতন করে তুলতে হবে। ভোটাররা যত বেশি সচেতন হবে নির্বাচনও তত সুষ্ঠু হবে।’

উন্নয়নের জন্য দক্ষ ও যোগ্য নেতৃত্বের বিকল্প নেই উল্লেখ করে তিনি বলেন, তাই তৃণমূল থেকে শুরু করে জাতীয় পর্যায় পর্যন্ত প্রতিটি স্তরে যোগ্য নেতৃত্ব নির্বাচিত করতে হবে। নেতৃত্ব নির্বাচনে সবচেয়ে গ্রহণযোগ্য পদ্ধতি হচ্ছে ভোট।

রাষ্ট্রপতি বলেন, নির্বাচন অনুষ্ঠানের সাংবিধানিক দায়িত্ব নির্বাচন কমিশনের হলেও নির্বাচনকে সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে হলে দলমত নির্বিশেষে সকলকেই সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে। মুখ্য ভূমিকা পালন করতে হবে ভোটারদের।

জাতীয় ভোটার দিবস পালনের গুরুত্ব তুলে ধরে রাষ্ট্রপতি হামিদ বলেন, এ দিবসটিকে আনুষ্ঠানিকতার মধ্যে সীমাবদ্ধ না রেখে তৃণমূল পর্যায়ে যথাযথভাবে পালন করা হলে দেশের গণতান্ত্রিক সংস্কৃতিতে ইতিবাচক সাড়া পড়বে।

দেশের সকল রাজনৈতিক দল, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন এ লক্ষ্যে কার্যকর ভূমিকা রাখার আশাবাদ ব্যক্ত করে রাষ্ট্রপ্রধান বলেন, তাহলেই দেশে দোষারোপের রাজনীতির পরিবর্তে শান্তি, সৌহার্দ্য, সহমর্মিতা ও পরমত সহিষ্ণুতার রাজনৈতিক সংস্কৃতি গড়ে উঠবে।

তিনি বলেন, গণতান্ত্রিক সমাজ ব্যবস্থায় একজন ভোটার তার ভোটাধিকার প্রয়োগ করে সাংবিধানিক দায়িত্ব পালন করেন এবং রাষ্ট্র পরিচালনায় অংশগ্রহণ করেন। জাতীয় ভোটার দিবসের এ বছরের বিষয় নির্ধারণ করা হয়েছে ‘ভোটার হব, ভোট দিব’, যা অত্যন্ত সময়োপযোগী ও যথার্থ হয়েছে বলে আমি মনে করি।

তরুণদেরকে ভোটার হওয়ার আহ্বান জানিয়ে ভোট দেয়ার মানসিকতা তৈরিতে এটি ইতিবাচক ভূমিকা রাখবে বলে আমার দৃঢ় বিশ্বাস, যোগ করেন তিনি।

জনগণের শিক্ষার হার বৃদ্ধির সাথে সাথে ভোটার তালিকাভুক্ত হওয়ার হার ক্রমশ বৃদ্ধি পাচ্ছে জানিয়ে রাষ্ট্রপতি বলেন, ‘তারপরও দুর্গম হাওর, চরাঞ্চল এবং পাহাড়ী অঞ্চলের নাগরিকদের জন্য বিশেষ কার্যক্রম গ্রহণের জন্য আমি নির্বাচন কমিশনকে আহ্বান জানাচ্ছি।’

বাংলাদেশের প্রায় ১ কোটি মানুষ প্রবাসে অবস্থান করে জানিয়ে আবদুল হামিদ বলেন, ‘তারা বৈদেশিক মুদ্রা প্রেরণের মাধ্যমে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। কিন্তু এদের অনেকেরই জাতীয় পরিচয়পত্র নেই। প্রবাসে বসবাসরত বাংলাদেশিরা যাতে জাতীয় পরিচয়পত্র পেতে পারেন তার বিশেষ উদ্যোগ নেয়া প্রয়োজন বলে আমি মনে করি।’

এটা সম্ভব হলে প্রবাসীদের নাগরিকত্বসহ তাদের রাষ্ট্রীয় সুযোগ-সুবিধা প্রাপ্তি সহজতর হবে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, তাছাড়া প্রবাসীদের ভোটাধিকারের দাবিও ক্রমশ জোরালো হচ্ছে। প্রবাসে অবস্থান করে যুক্তরাষ্ট্র, ইন্দোনেশিয়া, ফিলিপাইনসহ পৃথিবীর প্রায় ১২০টি দেশের প্রবাসী নাগরিকরা ভোটাধিকার প্রয়োগ করছে।

‘প্রবাসী বাংলাদেশিরাও যাতে জাতীয় পরিচয়পত্রসহ ভোটাধিকার প্রয়োগের সুযোগ পায় সে বিষয়টিও সক্রিয়ভাবে বিবেচনা করতে হবে,’ যোগ করেন তিনি।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা তার সভাপতির বক্তব্যে প্রবাসীদের ভোটার করার বিষয়টি তুলে ধরে বলেন, প্রবাসীদের বিদেশেই ভোটার করে নিয়ে সেখানেই জাতীয় পরিচয়পত্র দেওয়ার কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। ভবিষ্যতে কি করে তাদের ভোট দেওয়ার ব্যবস্থা করা যায়, সে উদ্যোগও নেওয়া হবে।

সভায় রাষ্ট্রপতির হাতের সম্মাননা ক্রেস্ট তুলে দেন সিইসি। তারপর সিইসিকেও সম্মাননা ক্রেস্ট তুলে দেন রাষ্ট্রপতি।

মাঝে ছয়জন নাগরিকের হাতে রাষ্ট্রপতি আবদুল হামিদ স্মার্টকার্ড তুলে দেন।

দেশে প্রথমবারে তো দিনভর নানা কর্মসূচির মাধ্যমে জাতীয় ভোটার দিবস উদযাপন করা হয়। স্থানীয় পর্যায়ে উপজেলা, জেলা, বিভাগীয় এবং কেন্দ্রীয়ভাবে প্রশাসনের সহায়তায় দিবসটি পালন করে নির্বাচন কমিশন।

সভায় প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম, আইন ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আনিসুল হক, সাবেক সিইসি কাজী রকিবউদ্দীন আহমদ, সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক, সাবেক নির্বাচন কমিশনার ব্রি. জে. (অব.) সাখাওয়াত হোসেন, বর্তমান চার নির্বাচন কমিশনার, ইসি সচিব, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক মোহাম্মদ সাইদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

দিনাজপুরে ইয়াসমিন ট্রাজেডি দিবস আজ

দিনাজপুর প্রতিনিধি : আজ ২৪ আগস্ট। দেশের ইতিহাসের জঘন্যতম বর্বরোচিত ঘটনা পুলিশ ...

দ্রুতগতির দাবানলে পুড়ছেই অ্যামাজন

ইন্টারন্যাশনাল ডেস্ক : আগের চেয়ে আরো দ্রুতগতিতে দাবানলে পুড়ছে ‘পৃথিবীর ফুসফুস’ খ্যাত অ্যামাজন ...