ব্রেকিং নিউজ
Home | ব্রেকিং নিউজ | ভূমিনীতির ধারা সংস্কারের দাবিতে ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতির সাথে প্রদীপ-স্পিড ট্রাস্টের সভা

ভূমিনীতির ধারা সংস্কারের দাবিতে ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতির সাথে প্রদীপ-স্পিড ট্রাস্টের সভা

Photo- Speed Trust, Barisalঅপূর্ব লাল সরকার, আগৈলঝাড়া (বরিশাল) থেকে : সরকারের ভূমিনীতির কিছু ধারা সংস্কারের দাবিতে সিভিল সোসাইটি অর্গানাইজেশন স্পিড ট্রাস্ট প্রদীপ প্রকল্পের অধীনে ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি জনাব আ.ক.ম মোজাম্মেল হক এমপি’র সাথে তার এমপি হোস্টেলের অফিস কক্ষে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়। প্রদীপ প্রকল্প এশিয়া ফাউন্ডেশনের সহায়তায় এবং ইউএসএআইডি ও ইউকে এআইডি’র অর্থায়নে পরিচালিত হয়। গত বৃহস্পতিবার বরিশাল জেলা পাবলিক পলিসি ফোরামের আহ্বায়ক প্রফেসর এম মোয়াজ্জেম হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বরিশাল জেলা ডিপিপিএফ সদস্য মুক্তিযোদ্ধা মো. আক্কাস হোসেন, সাংবাদিক এবং ডিপিপিএফ সদস্য মো. জহুরুল ইসলাম জহির এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক মেসবাহ কামাল এবং মহাসচিব, আদিবাসী বিষয়ক জাতীয় কোয়ালিশন, টেকনিক্যাল সমন্বয়কারী, আদিবাসী বিষয়ক সংসদীয় কমিটি। সভায় স্বাগত বক্তব্য এবং লিখিত পলিসি সংস্কারের প্রস্তাবনা পত্র উপস্থাপন করেন প্রদীপ প্রকল্প ব্যবস্থাপক এসএম সিরাজুল ইসলাম। সভায় নারীর ক্ষমতায়নের লক্ষ্যে ভূমিতে নারীর অধিকার নিশ্চিত করার উদ্দেশ্যে নি¤œলিখিত ইস্যুসমূহ তুলে ধরে প্রয়োজনীয় আইন প্রণয়নের জন্য জোর দাবি জানানো হয়। সভার প্রধান অতিথি মাননীয় ভূমি সম্পকৃত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি জনাব আ.ক.ম মোজ্জামেল হক এমপি উত্থাপিত দাবিসমূহের সাথে একমত পোষণ করেন এবং সমাধানের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেবার আশ্বাস দেন। সভায় নিম্নলিখিত পলিসিসমূহ সংস্কারের বা উন্নয়নের দাবি করা হয় ।

প্রস্তাবিত দাবি সমূহ:
১। বিধবা বা স্বামী পরিত্যক্তা ভূমিহীন নারীর সন্তান ছেলে কিংবা মেয়ে যাই থাকনা কেন সে যোগ্য হলে     তাকে খাসজমি দিবার বিধান করা, প্রয়োজনে এলক্ষ্যে নীতিমালা পরিবর্তন করা।
২। কর্মক্ষম পুরুষ বা নারী থাকলেও ভূমিহীন শহীদ বা পঙ্গু মুক্তিযোদ্ধা পরিবারকে খাসজমি দেয়ার বিধান করা হয়।
৩। স্বামী-স্ত্রীর বিচ্ছেদ হলে বরাদ্দকৃত খাসজমির স্বামীর অংশ স্ত্রীর নামে রাখার বিধান করা।
৪। ভূমি সংশ্লিষ্ট সকল অফিসসমূহকে একই ছাতার নিচে আনার বিধান করা।
৫। পাঠ্যপুস্তকে ভূমি সম্পর্কিত বিষয় অর্ন্তভূক্ত করে শিক্ষার্থীদের ভূমি বিষয়ক জ্ঞানলাভের সুযোগ সৃষ্টির জন্য প্রয়োজনে নীতির প্রণয়ন করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মদনে সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষা করে অবাধে মাছ শিকার

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা) ঃ নেত্রকোণার মদনে তিয়শ্রী ইউনিয়নের তিয়শ্রী বাজারের পাশে ...

মদনে অবৈধভাবে চলছে মাছ শিকারের মহোৎসব

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা) : নেত্রকোণা মদন উপজেলার মাঘান ইউনিয়নের নয়াপাড়া ও ...