ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | ভূগর্ভে পাকিস্তান পরমাণু বোমা মজুদ করছে দাবি ভারতের

ভূগর্ভে পাকিস্তান পরমাণু বোমা মজুদ করছে দাবি ভারতের

ইন্টারন্যাশনাল ডেস্ক :ভারতের রাজধানী নয়াদিল্লি থেকে মাত্র ৭৫০ কিলোমিটার দূরে ভূগর্ভে পাকিস্তান পরমাণু বোমা মজুদ করছে। আজ বুধবার প্রকাশিত খবরে এ দাবি করেছে ভারতীয় সংবাদ মাধ্যমগুলো।

খবরে দাবি করা হয়েছে, অমৃতসরের সাড়ে তিনশ কিলোমিটার দূরে মিলানওয়ালিতে এসব পরমাণু অস্ত্র মজুদ করা হচ্ছে। ভারতের রাজধানী নয়া দিল্লি থেকে এর দূরত্ব মাত্র সাড়ে সাতশ’ কিলোমিটার।

খবরে আরো দাবি করা হয়েছে, পাকিস্তান ১৪০টি পরমাণু বোমার মজুদ গড়ে তুলেছে। বর্তমানে এসব অস্ত্র মজুতের জন্য ভূগর্ভস্থ সুড়ঙ্গ তৈরি করা হচ্ছে। এ স্থাপনায় তিনটি করে সুড়ঙ্গ রয়েছে এবং পরস্পরের সঙ্গে সংযুক্ত এ সব সুড়ঙ্গ। প্রতিটি সুড়ঙ্গের উচ্চতা ১০ মিটার এবং দৈর্ঘ্য ১০ মিটার।

প্রশস্ত সড়ক দিয়ে এ সব সুড়ঙ্গের সঙ্গে যোগাযোগ রক্ষা করা হচ্ছে। পরমাণু অস্ত্রধারী ক্ষেপণাস্ত্রের যাতায়াতের সুবিধার জন্য সড়ক প্রশস্ত করা হয়েছে। প্রতিটি সুড়ঙ্গে ঢোকার এবং বাহির হওয়ার আলাদা পথ রয়েছে। প্রতি সুড়ঙ্গে ১২ থেকে ২৪টি পরমাণু অস্ত্র মোতায়েন করা যাবে বলে গোয়েন্দা সূত্রের তথ্যের ভিত্তিতে খবরে দাবি করা হয়েছে।

গোটা এলাকা কাঁটাতারের ঘন বেড়া এবং নানা প্রতিবন্ধকতা দিয়ে ঘিরে রাখা হয়েছে। স্থাপনাটিকে কোনো ক্ষতি থেকে রক্ষার লক্ষ্যে এ সব ব্যবস্থা নেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সৌদি যুবরাজকে ইসরায়েল সফরের আমন্ত্রণ

ইন্টারন্যাশনাল ডেস্ক:  সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানকে ইহুদিবাদী ইসরায়েল সফরের আমন্ত্রণ জানানো ...

কুড়িগ্রাম-৪ আসনে মনোনয়ন-প্রত্যাশীদের তৎপরতা

স্টাফ রিপোর্টার : রৌমারী ও রাজীবপুর উপজেলা এবং চিলমারীর তিনটি ইউনিয়ন নিয়ে ...