ব্রেকিং নিউজ
Home | জাতীয় | ভারত প্রতিশ্রুতিবদ্ধ তিস্তা ও সীমান্ত চুক্তি বাস্তবায়নে

ভারত প্রতিশ্রুতিবদ্ধ তিস্তা ও সীমান্ত চুক্তি বাস্তবায়নে

স্টাফ রিপোর্টার :foreign minestry তিস্তা ও সীমান্ত চুক্তি বাস্তবায়নে ভারত সরকার প্রতিশ্রুতিবদ্ধ বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্র সচিব সুজাতা সিং। শুক্রবার রাজধানী নয়া দিল্লিতে এক সংবাদ সম্মেলনে তিনি সাংবাদিকদের সঙ্গে একথা বলেন। প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের নিউ ইয়র্ক ও ওয়াশিংটন সফর নিয়েই এ সংবাদ সম্মেলন হয়। নিউ ইয়র্কে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মনমোহনের বৈঠকের বিষয়টিও নিশ্চিত করেন এই সচিব।

 

তিনি বলেন, ‘তিস্তা ও সীমান্ত চুক্তি বাস্তবায়নে ভারত প্রতিশ্রুতিবদ্ধ। বাংলাদেশের সঙ্গে এ দু’টি চুক্তির স্বাভাবিক পরিণতির জন্য তারা কাজ করে যাচ্ছেন।

 

স্থল সীমান্ত চুক্তি বাস্তবায়নের জন্য প্রস্তাবিত আইন সংশোধন বিল ভারতীয় পার্লামেন্টের শীতকালীন অধিবেশনে উত্থাপন করা হবে বলে সম্প্রতি জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সালমান খুরশিদ।

 

২০১১ সালে মনমোহন সিংয়ের ঢাকা সফরে তিস্তার পানিবন্টন নিয়ে একটি চুক্তি হওয়ার কথা থাকলেও, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর বিরোধীতার কারণে তা আর স্বাক্ষর হয়নি। তবে সেসময় সীমান্ত বিষয়ক একটি প্রটোকল স্বাক্ষর হয় ১৯৭৪ সালের ভারত-বাংলাদেশ সীমান্ত চুক্তি অনুষঙ্গে। ওই প্রটোকলটি মূল চুক্তিতে সন্নিবেশিত করতে সীমান্ত চুক্তিটি ভারতের পার্লামেন্টে তোলার কথা ভারতের পক্ষ থেকে বেশ কয়েকবার বলা হলেও এখন পর্যন্ত তা আলোর মুখ দেখেনি।

 

সুজাতা সিং বলেন, মনমোহন সিং আগামী মাসে পশ্চিমবঙ্গের বহরমপুর থেকে বাংলাদেশের ভেড়ামারা পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ লাইনের উদ্বোধন করবেন।

 

ভারত সফর করতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানানো হয়েছে কি-না জানতে চাইলে পররাষ্ট্র সচিব সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী মনমোহন সিং নিউ ইয়র্কে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে বিদ্যুৎ সরবরাহ নিয়ে আলোচনা করবেন। এই বিদ্যুৎ সরবরাহ প্রকল্প দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে একটি বিরাট পদক্ষেপ। বাংলাদেশের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানো নিয়ে আলোচনা চলছে।

 

পররাষ্ট্র সচিব বলেন, বাংলাদেশ ভারতের নিকটতম প্রতিবেশী। দুই দেশের সম্পর্কের পরিধি অনেক বিস্তৃত। নিউ ইয়র্কে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে মনমোহন সিংয়ের আর্থিক বিষয়, বাণিজ্য এবং বিদ্যুৎ ক্ষেত্রে পরস্পারিক সহযোগিতা নিয়ে আলোচনা করবেন।

 

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাকে ২৮ সেপ্টেম্বর ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে বৈঠক করবেন শেখ হাসিনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বাংলাদেশে প্রথম একজনের মৃত্যু

স্টাফ রির্পোটার : বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বাংলাদেশে প্রথম ...

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে শেখ রেহানার লেখা কবিতা আবৃত্তি করলেন প্রধানমন্ত্রী

স্টাফ রির্পোটার : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে ছোট বোন শেখ ...