Home | আন্তর্জাতিক | ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলি

ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলি

ইন্টারন্যাশনাল ডেস্ক : ভারতের উড়িষ্যায় আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‌তিতলি।  বৃহস্পতিবার (১১ অক্টোবর) ভোরে উড়িষ্যার গঞ্জাম জেলার গোপালপুরে আছড়ে পড়ে ঘূর্ণিঝড়টি। জলোচ্ছ্বাস ও প্রবল বৃষ্টিপাত হচ্ছে।

তিতলির আঘাতে গাছ উপড়ে পড়ে সড়কে যান চলাচল ব্যাহত হয়েছে। ট্রেন ও বিমান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। তবে হতাহাতের খবর এখনও জানা যায়নি।

ভারতের আবহাওয়া দপ্তর জানায়, বঙ্গোপসাগরের ওপরে অবস্থান করা গভীর নিম্নচাপটি শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। উড়িষ্যার গোপালপুরে আছড়ে পড়ার সময় ঝড়ের গতি ছিল প্রতি ঘণ্টায় ১০২ কিলোমিটার। অন্ধ্র প্রদেশের শ্রীকাকুলামে এই গতিবেগ ছিল ঘণ্টায় ১৪০- ১৬০ কিলোমিটার।

উড়িষ্যার উপকূলবর্তী পাঁচটি জেলা থেকে তিন লাখ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। এছাড়া  ৪ জেলায় স্কুল কলেজ বন্ধ করে দেওয়া হয়েছে।

ভারী বৃষ্টিতে বন্যার আশঙ্কায় উড়িষ্যার প্রতিটি জেলায় সতর্কতা জারি করেছে প্রশাসন। মুখ্য সচিব এ পি পাধি জানিয়েছেন, দুর্যোগে একজনেরও যেন প্রাণহানি না হয়, তার জন্য প্রস্তুতি নিচ্ছে রাজ্য।

এদিকে তিতলির কারণে আগামীকাল গঞ্জাম, গজপতি, পুরী, জগৎসিংহপুর, কেন্দ্রাপড়া, খুরদা, নয়াগড়, কটক, জাজপুর, ভদ্রক ও বালেশ্বরে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আবার জুটি বাঁধছেন সালমান-আনুশকা

বিনোদন ডেস্ক : ২০১৬ সালের ৬ জুলাই মুক্তি পেয়েছিল সালমান খান ও ...

নড়াইলে পুলিশের অভিযানে নাশকতা মামলার আসামীসহ গ্রেফতার ২২

নড়াইল প্রতিনিধি : নড়াইলে পুলিশের বিশেষ অভিযানে নাশকতা মামলার আসামীসহ ২২ জনকে গ্রেফতার ...