Home | ফটো সংবাদ | ‘ভারতের সঙ্গে ৫০টি চুক্তি সম্পর্কে এখনো জনগণ জানে না’

‘ভারতের সঙ্গে ৫০টি চুক্তি সম্পর্কে এখনো জনগণ জানে না’

স্টাফ রিপোর্টার :  জাতীয় স্বার্থ সমুন্নত রেখে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে যেকোনো চুক্তি হতে পারে- আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের প্রসঙ্গে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ‘ভারতের সঙ্গে অতীতে দেশবিরোধী ট্রানজিট, করিডোর ছাড়াও আপনারা আরো গোপনীয় ৫০টি চুক্তি সম্পাদন করেছিলেন যেটি আজও জনগণ জানতে পারেনি।’

শুক্রবার বেলা সাড়ে ১১টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, দেশবাসী মনে করে যেনতেনভবে ক্ষমতাকে আঁকড়ে রাখতে দেশবিরোধী এত কর্মতৎপরতা দেখাচ্ছে বর্তমান শাসকগোষ্ঠী। আর সেজন্যই বাংলাদেশের স্বাধীনতা ও নিরাপত্তাকে ভারতের জিম্মায় সঁপে দিতে আওয়ামী শাসকগোষ্ঠী ক্ষমতার-আমলকি জবরদস্তিমূলকভাবে করতলগত করে রেখেছে।

তিনি বলেন, বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে পার্শ্ববর্তী দেশের হস্তক্ষেপ এতই বৃদ্ধি পেয়েছে যে, ভারতের সঙ্গে বাংলাদেশের প্রতিরক্ষা চুক্তির বিষয় নিয়ে গুরুতর শঙ্কা ও সন্দেহ দেশবাসীর মনকে আছন্ন করে রেখেছে। লাখো শহীদের রক্তের বিনিময়ে অর্জিত বাংলাদেশের স্বাধীনতা বিপন্ন হতে চলেছে কি না তা নিয়ে এদেশের মানুষের দুশ্চিন্তার শেষ নেই।

রিজভী বলেন, ভারতের একজন সাবেক সেনাপ্রধান একসময় বলেছিলেন, ভারতের সামরিক অস্ত্রসম্ভার সেকেলে, আধুনিক প্রযুক্তি থেকে অনেক দূরে, এগুলো মানসম্মত নয়। ভারত নিজেই হচ্ছে সামরিক সরঞ্জাম আমদানিকারক একটি দেশ। সেক্ষেত্রে ভারত কী ধরনের সমরাস্ত্র বাংলাদেশে রফতানি করবে সেটিই এখন বড় প্রশ্ন। আসলে এর পেছনে যে অন্য উদ্দেশ্য আছে তা বাংলাদেশের মানুষ ভালভাবেই উপলব্ধি করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পাকিস্তানের চ্যাম্পিয়নস ট্রফির দলে আজহার-উমর

স্পোর্টস ডেস্ক: অধিনায়কের দায়িত্ব ছাড়ার পর ওয়ানডে দলে জায়গা হারিয়েছিলেন আজহার আলী। ...

শুক্রবার মুক্তি পাচ্ছে বাপ্পী-পরীর আপন মানুষ

বিনোদন ডেস্ক :  ঢাকাই ছবির সুলতান বলে খ্যাতি পাওয়া বাপ্পী চৌধুরী ও ...