ব্রেকিং নিউজ
Home | জাতীয় | ‘ভারতের পানি প্রত্যাহারে মরে যাচ্ছে তিস্তা’

‘ভারতের পানি প্রত্যাহারে মরে যাচ্ছে তিস্তা’

tista riverস্টাফ রিপোর্টার : ভারতের একতরফা পানি প্রত্যাহারের কারণে তিস্তা একটি মৃত নদী হতে চলছে। কিন্তু বাংলাদেশ সরকার এ ব্যাপারে নীরব। তিস্তায় পানির স্বাভাবিক প্রবাহ ফিরিয়ে আনতে দ্রুত পদক্ষেপ গ্রহণে বাংলাদেশ সরকারের প্রতি দাবি জানিয়েছে বিভিন্ন পরিবেশবাদী সংগঠনের নেতারা

শুক্রবার সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি থেকে এ দাবি জানান তারা।

বক্তারা বলেন, তিস্তায় পানির অভাবে জমি ফেটে চৌচির হয়ে আছে, প্রমত্তা নদী শুকিয়ে যাওয়ায় কোনো কোনো অংশ এখন বালুচরে পরিণত হয়েছে। আবাদি জমিতে সেচ দেওয়া যাচ্ছে না।

তারা অভিযোগ করে বলেন, পানি প্রবাহ না থাকায় হাজার হাজার মৎস্যজীবী ও নৌশ্রমিক বেকার হয়ে পড়েছেন। এই পরিস্থিতি চলতে থাকলে তিস্তাপাড়ের মানুষকে না খেয়ে থাকতে হবে বলে আশঙ্কা প্রকাশ করেন তারা।

বক্তারা বলেন, ঐতিহাসিকভাবে শীত মৌসুমে যেখানে ১৪ হাজার কিউসেক পানি প্রবাহিত হতো সেখানে তা কমতে কমতে ৪০০ কিউসেকেরও নীচে নেমে আসে। এ কারণে শুকিয়ে গিয়েছে এ নদী।

পরিবেশবাদী সংগঠনগুলোর পক্ষ থেকে আন্তঃনদী সংযোগ প্রকল্প নিয়েও উদ্বেগ প্রকাশ করা হয়। বক্তারা ভারতের আন্তঃনদী সংযোগ প্রকল্প থেকে অভিন্ন নদী গঙ্গা ও ব্রহ্মপুত্রকে বাদ দেওয়ার আহ্বান জানান।

তারা তিস্তা ও বরাক নদীসহ অভিন্ন সবগুলো নদীর ওপর ভারতের একতরফাভাবে ড্যাম ও ব্যারেজ নির্মাণের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার ওপর জোর দেন।

আন্তর্জাতিক নীতি অনুযায়ী তিস্তার পানির অববাহিকাভিত্তিক বণ্টনেরও দাবি জানান তারা।

মানববন্ধনে অন্যদের মধ্যে বক্তব্য দেন জল পরিবেশ ইনস্টিটিউটের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার ম ইনামূল হক, বাপার শরীফ জামিল, তিস্তা নদীরক্ষা সংগ্রাম কমিটির ফরিদুল ইসলাম ফরিদ, রিভাইন পিপলের শেখ রোকন, জল-জলা ও কৃষি জমিরক্ষা সংগ্রাম কমিটির শাজাহান কবীর জহির, পবার সৈয়দ মনোয়ার প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

দেশ জয় করে এবার বিদেশ জয়ে যাচ্ছে ‘ঢাকা অ্যাটাক’

বিনোদন ডেস্ক : ২০১৭ সালের সবচেয়ে আলোচিত ছবি ‘ঢাকা অ্যাটাক’। সবচেয়ে ব্যবসাসফল ...

ইসিকে বিএনপির ২০ দফা প্রস্তাব নির্বাচনী রোডম্যাপ বাস্তবায়নের জন্য নয়:ইনু

স্টাফ রিপোর্টার : একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচন কমিশন যে ...