ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | ভারতীয় উইং কমান্ডার অভিনন্দন বর্তমান আবার ককপিটে ফিরলেন

ভারতীয় উইং কমান্ডার অভিনন্দন বর্তমান আবার ককপিটে ফিরলেন

ইন্টারন্যাশনাল ডেস্ক : পাকিস্তানে আটকের পর ভারতে ফিরে আসা ভারতীয় বিমানবাহিনীর উইং কমান্ডার অভিনন্দন বর্তমান আবার ককপিটে ফিরলেন। পাঠানকোটের ঘাঁটি থেকে মিগ-২১ যুদ্ধবিমানে চড়েন তিনি। আকাশে পাড়ি দেওয়ার সময় অভিনন্দনের সঙ্গী ছিলেন বিমানবাহিনীর প্রধান বি এস ধানোয়া।

গতকাল সোমবার ভারতের বিমানবাহিনীর পাঠানকোটের স্টেশন থেকে একটি মিগ-২১ ওড়ান ভারতের বিমানবাহিনীর প্রধান বি এস ধানোয়া। অবসর নেওয়ার আগে এটাই হয়তো এয়ার চিফ মার্শালের শেষ উড়ান। এদিন তাঁর সঙ্গে ছিলেন অভিনন্দন। দুজনের একসঙ্গে ককপিটে ওঠার ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। এক ফ্রেমে দুই যোদ্ধাকে সম্মান জানাচ্ছেন অনেকেই।
গতকাল প্রায় ৩০ মিনিট মিগ-২১ আকাশে ওড়ান অভিনন্দন বর্তমান আর ধানোয়া। অবতরণের পর ককপিট থেকে নেমে বি এস ধানোয়া বলেন, অভিনন্দনের সঙ্গে যুদ্ধবিমান চালিয়ে তিনি গর্বিত। তাঁর সঙ্গে অভিনন্দনের কয়েকটি মিল রয়েছে। দুজনের ক্ষেত্রে বিমান থেকে পড়ে যাওয়ার পর প্রাণে রক্ষা পেয়েছেন কোনো রকমে। পাকিস্তানের সঙ্গে লড়াই করার অভিজ্ঞতাও রয়েছে দুজনেরই। তিনি নিজে লড়াই করেছেন কারগিল যুদ্ধের সময় আর অভিনন্দন বর্তমান লড়াই করেছেন বালাকোটের সময়। এ ছাড়া অভিনন্দনের বাবা, যিনি এয়ার মার্শাল হিসেবে অবসর নেন, তাঁর সহকর্মী ছিলেন বি এস ধানোয়া।

পাঠানকোটের ঘাঁটি থেকে মিগ-২১ যুদ্ধবিমান ওড়ান অভিনন্দন। এ সময় তাঁর সঙ্গী ছিলেন বিমানবাহিনীর প্রধান বিএস ধানোয়া। ছবি: সংগৃহীতগত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় দেশটির আধা সামরিক বাহিনীর গাড়িবহরে আত্মঘাতী হামলা হয়। এতে অন্তত ৪২ জন জওয়ান নিহত হন। পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মুহাম্মদ এই হামলার দায় স্বীকার করে। পুলওয়ামা হামলার জবাব দিতেই পাকিস্তানের ভেতরে ঢুকে হামলা চালায় ভারত। এরপর ভারতের পক্ষ থেকে দাবি করা হয়, হামলায় অন্তত ৩০০ জঙ্গি নিহত হয়েছে।

পুলওয়ামায় হামলার ১২ দিনের মাথায় বোমারু যুদ্ধবিমান মিরাজ ২০০০-এর মাধ্যমে আকাশপথে পাকিস্তানের বালাকোটে হামলা চালায় ভারতীয় বিমান সেনারা। তারা ধ্বংস করে দেয় পাকিস্তানের বেশ কয়েকটি জঙ্গিঘাঁটি। এরপর আকাশপথে ভারতকে আক্রমণের চেষ্টা করে পাকিস্তান। ধাওয়া করে পাকিস্তানের এফ-১৬ বিমান গুলি করে নামান ভারতীয় সেনা উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। যদিও সীমানা পেরিয়ে ঢুকে যাওয়ায় পাকিস্তান অভিনন্দনকে বন্দী করে। পরে অভিনন্দনকে ভারতে ফেরে। অদম্য সাহসিকতার জন্য অভিনন্দন বর্তমানকে বীরচক্রে সম্মানিত করে ভারত। দেশে ফেরার পর নানান চিকিৎসা চলে অভিনন্দনের। নানা পরীক্ষা-নিরীক্ষার পর উইং কমান্ডারকে আবারও আকাশে ওড়ার অনুমতি দেওয়া হয়। এরপরই গতকাল ককপিটে ফিরলেন অভিনন্দন। তাঁর সঙ্গে ছিলেন বিমানবাহিনীর প্রধান বি এস ধানোয়া। তিনিও মিগ-২১-এর পাইলট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পাকিস্তানি ক্রিকেটারদের খাবারের উপরে নিষেধাজ্ঞা জারি

ক্রীড়া ডেস্ক : ফিটনেসে জোর দিতে হবে। তাই পাকিস্তানের কোচ হয়ে এসে ...

এবারও নেতানিয়াহুর পক্ষে ক্ষমতায় টিকে থাকা কঠিন

ইন্টারন্যাশনাল ডেস্ক :  ইসরায়েলের নির্বাচনের ফলাফল এখনো প্রকাশিত না হলেও সমীক্ষা অনুযায়ী ...