ব্রেকিং নিউজ
Home | বিবিধ | স্বাস্থ্য | ভাত খাওয়া বাড়িয়ে দিন, আপনার সুস্বাস্থ্যের জন্য

ভাত খাওয়া বাড়িয়ে দিন, আপনার সুস্বাস্থ্যের জন্য

p1খাবার তালিকায় যদি ভাত না থাকে দুপুরে তাহলে হয়তো বাঙ্গালীয়ানা আপানার উপর খুব জড়োসড়ো করে ভর করবে। হয়তো বাধ্য হয়ে কোন কিছু খাবেন ঠিকই কিন্তু বাসায় গিয়ে আপনার প্রিয় ভাত আপনাকে খেতেই হবে তা না হলে ক্ষিদা নিবারণ সম্পূর্ণ ভাবে হবে না। সেই আপনাকে অনেকই বলে থাকেন “ভাত স্বাস্থ্যের জন্য ভালো  না, ভাত খাওয়া কমিয়ে দেন।” সেই আপানার জন্য ভালো খবর।

যুক্তরাষ্ট্রের বেইলোর কলেজ অব মেডিসিনের টেরেসা নিকোলাসের নেতৃত্বে এক দল গবেষক দেশটির প্রাপ্তবয়স্ক ১৪ হাজার নাগরিকের ওপর গবেষণা শেষে এ অভিমত দেন, সুস্বাস্থ্যের অধিকারী হতে চাইলে তাদের খাদ্য তালিকায় ভাত রাখাটা হতে পারে সবচেয়ে সহজ পদ্ধতি।

গবেষণায় তাঁরা দেখেছেন, গবেষণায় অংশগ্রহণকারীদের প্রয়োজন অনুসারে তাদের খাদ্য তালিকায় চিকিৎসকরা বিভিন্ন খাদ্য উপাদান রাখার পরামর্শ দিয়েছেন। এ ক্ষেত্রে যারা প্রতিদিন ভাত খেয়েছে, তাদের শরীরে উপস্থিত বিভিন্ন উপাদানের পরিমাণ চিকিৎসকদের পরামর্শের সঙ্গে খাপ খেয়েছে। ওইসব ব্যক্তির শরীরে পর্যাপ্ত পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন ও ফোলেট পাওয়া গেছে। এ ছাড়া ভাত খেলে যেহেতু সহজেই পেট ভরে যায়, ফলে খাওয়ার পরিমাণও তুলনামূলক কমানো যায় এবং খাবারের পরিমাণ নিয়ন্ত্রণ করাটা সহজ হয়।
বিশেষজ্ঞরা জানান, ভাতে আছে শরীরের জন্য প্রয়োজনীয় ১৫টি ভিটামিন ও খনিজ পদার্থ, স্বাস্থ্যের জন্য অপরিহার্য শর্করা। এ ছাড়া ভাতে চর্বি জাতীয় উপাদানের পরিমাণ খুবই কম। সেটা শরীরে কোনো নেতিবাচক প্রভাব ফেলে না। সব মিলিয়ে ভাত হতে পারে খাদ্য তালিকার অন্যতম অনুষঙ্গ। কারণ এত পুষ্টিগুণ সম্পন্ন ভাত খেতে গেলে একই সঙ্গে সবজি বা মাংসের মতো অন্য খাদ্য উপাদাগুলো এমনিতেই খাদ্য তালিকায় চলে আসে।

সূত্র : ডেইলি মেইল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চিকিৎসকরা হিমশিম ডেঙ্গু রোগীর চাপে

ডেস্ক রির্পোট : রাজধানীতে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে তানিয়া সুলতানা নামে এক ...

ডেঙ্গুতে ঢাবি শিক্ষার্থীর মৃত্যু

ডেস্ক রির্পোট : ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের ২০১৩-১৪ ...