ব্রেকিং নিউজ
Home | সারা দেশ | বড়লেখায় আদালতের নিষেধাজ্ঞা সত্ত্বেও রাস্তার নামে কৃষকের বাড়ির ভূমি দখল নিতে মরিয়া প্রভাবশালীরা

বড়লেখায় আদালতের নিষেধাজ্ঞা সত্ত্বেও রাস্তার নামে কৃষকের বাড়ির ভূমি দখল নিতে মরিয়া প্রভাবশালীরা

moulvibazar mapজালাল আহমদ, মৌলভীবাজার জেলা প্রতিনিধি : মৌলভীবাজারের বড়লেখায় হতদরিদ্র পরিবারের সন্তান তোতা মিয়া নামের এক কৃষকের বাড়ির ওপর দিয়ে রাস্তা নির্মাণ করতে মরিয়া হয়ে ওঠছে একটি প্রভাবশালীমহল। শুধু তাই নয়, রাস্তাটি তাদের পূর্বপুরুষদের যাতায়াতের রাস্তা দাবি করে কৃষক তোতা মিয়াসহ আশপাশের পরিবারের ওপর একাধিক মামলা দিয়ে হয়রানি করছে।
সরেজমিনে গতকাল বিকেলে উপজেলার উত্তর শাহবাজপুর ইউনিয়নের নান্দুয়া গ্রামে গিয়ে জানা গেছে, নান্দুয়া গ্রামের মৃত হাসির আলীর ছেলে কৃষক তোতা মিয়ার বাড়িরকম ২১ শতক ভূমির চারপাশে রাস্তা বিদ্যমান। দুই পাশে নিজেদের পারিবারিক রাস্তাও রয়েছে। বাড়ির চারদিকে রাস্তা থাকা সত্ত্বেও একটি প্রভাবশালীমহলের ছত্রছায়ায় প্রতিবেশি মৃত আজির উদ্দিনের স্ত্রী আমেরিকা প্রবাসী সুফিয়া বেগম খান, মৃত আমীন আলীর পুত্র ময়না মিয়া গং নিজেদের চলাচলের স্বার্থে তোতা মিয়ার বাড়ির দক্ষিণ পাশঘেঁষা রাস্তাটি তাদের পূর্বপুরুষদের চলাচলের প্রায় ৫০ বছরের আগের রাস্তা দাবি করে ভূমিটি দখলের চেষ্টায় লিপ্ত রয়েছে। প্রভাব আর প্রতিপত্তির জোরে ব্যক্তিস্বার্থে দখলের জন্য এলাকার কিছু স্বার্থান্বেষীমহলকে কাজে লাগিয়ে নানা কূট-কৌশলের আশ্রয় নেয়। এলাকার মুরব্বিরা প্রভাবশালীদের ভয়ে সমাধানে ব্যর্থ হন। অবশেষে বিষয়টি গ্রাম আদালতে গড়ায়। ময়না মিয়া গং গ্রাম আদালত তথা স্থানীয় ইউপি চেয়ারম্যানের বরাবরে চলতি বছরের ৪ আগস্ট পিটিশন মামলা করেন। ইউপি চেয়ারম্যান ৭ আগস্ট উভয়পক্ষকে নোটিশ দিয়ে শুনানি করেন। পরে বিজ্ঞ আদালতে স্বত্ত মামলার (৩০/’১৩) জরুরী সংবাদপত্র দাখিল করে আদালতে মামলা চলমান থাকায় উক্ত দায়েরি মামলা স্থগিত হওয়ার প্রার্থনা করেন। ইউপি চেয়ারম্যান বাদীগণের প্রার্থিতসূত্রে উক্ত পিটিশন মামলা স্থগিত করেন।
পরবর্তীতে সুফিয়া বেগম খান ও ময়না মিয়া গং উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট আদালতে পিটিশন মামলা ৬৩/’১৩) করলে বিজ্ঞ আদালত ২৫ আগস্ট ১০১নং স্মারকে বেআইনি উলে¬খ করে ফৌজদারি কার্যবিধি আইনের ১৩৩ ধারার বিধান অনুযায়ী আগামী ২৫ সেপ্টেম্বর আদালতে উপস্থিত হওয়ার আদেশ দেন।
তোতা মিয়া জানান, ন্যায়বিচারের প্রত্যাশায় বড়লেখা সহকারী জজ আদালতে দায়েরকৃত স্বত্ত মামলা এবং আদালতের নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও এলাকায় ঘষেটি বেগমখ্যাত সুফিয়া ও ময়না গং তার বাড়ির ভূমি দখলের জন্য অপচেষ্টা চালাচ্ছে।
সরেজমিনে দেখা গেছে, নান্দুয়া সিএন্ডবি সড়ক থেকে কুচিরখাল পর্যন্ত রেকর্ডীয় ১২ ফুট প্রশস্তের রাস্তা বিদ্যমান। এলাকার অন্তত শতাধিক ব্যক্তি নাম প্রকাশ না করার শর্তে জানান, সুফিয়া বেগম খান টাকা-পয়সার জোর দিয়ে তোতা মিয়ার বাড়ির ভূমিটি দখল করতে মরিয়া হয়ে উঠেছেন। কিছু স্বার্থান্বেষীমহলকে সাথে নিয়ে তিনি মানববন্ধনসহ নানা কূট-কৌশলের আশ্রয় নিয়েছেন। এলাকার লোকজন আরও জানান, তাদের চলাচলে কোনো ধরণের বিঘœ না থাকলেও স্বার্থান্বেষীমহল নিজেদের স্বার্থে কৃষক তোতা মিয়ার গলায় ছুরি বসিয়ে তার বাড়ির ওপর দিয়ে রাস্তা করে নিতে চাচ্ছে ওই প্রভাবশালীরা।
এদিকে কৃষক তোতা মিয়ার বাড়ির জায়গার ওপর দিয়ে রাস্তা নির্মাণ করতে তার বিরুদ্ধে গত ১২ সেপ্টেম্বর হয়রানিমূলক মামলা (নং-১০) করেন সুফিয়া বেগম খান। এছাড়া ওই দখলকারী ভূমিদস্যূদের বিরুদ্ধে প্রতিবাদ করায় একই গ্রামের মঈন উদ্দিনের ছেলে জুয়েল আহমদের নামে মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে বলে অভিযোগ করেছেন ভুক্তভোগী জুয়েল আহমদ।
স্থানীয় চেয়ারম্যান আকবর আলী রাস্তাটি নিয়ে উচ্চ আদালতে মামলা চলমানের সত্যতা স্বীকার করে জানান, রাস্তাটি নিয়ে গ্রাম আদালতে অভিযোগ দেয়া হয়েছিল। সমাধানের জন্য পরিষদের পক্ষ থেকে চেষ্টা করেও কোনো লাভ হয়নি।
এ বিষয়ে বড়লেখা উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ আমিনুর রহমান জানান, নোটিশ করা হয়েছে, জবাব আসেনি এখনও। এ সংক্রান্ত একটি মামলা আদালতে রয়েছে। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মদনে সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষা করে অবাধে মাছ শিকার

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা) ঃ নেত্রকোণার মদনে তিয়শ্রী ইউনিয়নের তিয়শ্রী বাজারের পাশে ...

মদনে অবৈধভাবে চলছে মাছ শিকারের মহোৎসব

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা) : নেত্রকোণা মদন উপজেলার মাঘান ইউনিয়নের নয়াপাড়া ও ...