Home | ব্রেকিং নিউজ | বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রে শ্রমিক অধিকার আদায়ে নিয়োগের দাবীতে সংবাদ সম্মেলন

বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রে শ্রমিক অধিকার আদায়ে নিয়োগের দাবীতে সংবাদ সম্মেলন

মো. আফজাল হোসেন ফুলবাড়ী (দিনাজপুর) : দিনাজপুরের বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রে ৩য় ইউনিটে উন্নয়ন কাজে শ্রমিক অধিকার আদায়ের নিয়োগের দাবীতে তাপ বিদ্যুৎ কেন্দ্রে আন্দোলন পরিচালনা কমিটির সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

গতকাল ১৮ই সেপ্টেম্বর মঙ্গলবার সকাল সাড়ে ১১ টায় বড়পুকুরিয়া কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্রের অস্থায়ী কার্যালয়ে তাপ বিদ্যুৎ কেন্দ্রের আন্দোলন পরিচালনা কমিটির সভাপতি মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুুিষ্ঠত হয়।

সংবাদ সম্মেলনে আন্দোলন পরিচালনা কমিটির সাধারন সম্পাদক মো. আবু সাঈদ লিখিত বক্তব্য পাঠ করেন। সংবাদ সম্মেলনে আন্দোলন পরিচালনা কমিটির সাধারন সম্পাদক মো. আবু সাঈদ বলেন, ৩য় ইউনিটের উন্নয়ন কাজের শ্রমিক এবং আমরা এই তাপ বিদ্যুৎ কেন্দ্রের আশেপাশের এলাকার সন্তান আমাদের শ্রমে এবং ঘামে গড়ে উঠছে এই তাপ বিদ্যুৎ কেন্দ্র আমরা দীর্ঘ দিন উন্নয়ন কাজে নিয়জিত থাকায় দক্ষ, যোগ্য ও অভিজ্ঞ হয়ে উঠি স্বাভাবিক কারণে উন্নয়ন কাজ সম্পন্ন হওয়ার পর উৎপাদন কাজে নিয়োগ পাওয়ার অগ্রধিকার আমাদের। আমরা আজ অত্যন্ত দুঃখ ভারাক্রন্ত মন নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি আপনারা অবশ্যই অবগত আছেন যে আপনাদের নানা রকম সহায়তায় আমরা শ্রমিকরা দাবি আদায়ের জন্য দীর্ঘ দিন ধরে নিয়ম তান্ত্রিক ভাবে শান্তিপূর্ণ আন্দোলন করে আসছি। আমাদের এক পর্যায়ে দিনাজপুর জেলার মাননীয় জেলা প্রশাসক মহদয় উদ্যোগী হয়ে আমাদের আন্দোলনের শান্তিপূর্ন যৌক্তিক পরিনতি সৃষ্টির জন্য জেলা প্রশাসক পার্বতীপুর উপজেলার মানীয় নির্বহী কর্মকর্তাকে আহব্বায়ক করে একটি তদন্ত কমিটি গটন করে সেই তদন্ত কমিটির প্রতিবেদনের প্রেক্ষিতে ঐক্য মতের ভিত্তিতে ৩ এ মে ২০১৮ ইং তারিখে একটি চুক্তি স্বক্ষরিত হয়। সেই চুক্তি মোতাবেক অগ্রাধিকার ভিত্তিতে উন্নয়ন কাজে নিয়জিত ছিল এবং তাপ বিদ্যুৎ কেন্দ্রের পাশে ক্ষতিগ্রস্ত এলাকায় বাসিন্দা এমন স্থানীয় দক্ষ, যোগ্য ও অভিজ্ঞ শ্রমিকদের উৎপাদন কাজে নিয়োগ প্রদানের ক্ষেত্রে অধিকার দেওয়া হবে। দেশের একজন প্রশাসনিক কর্মকর্তার কার্যলয়ে উনার উপস্থিতিতে স্বাক্ষরিত চুক্তির ফলে আমরা বড়পুকুরিয়া এলাকার মানুষ এবং উন্নয়ন কাজের শ্রমিকরা আশায় বুক বেধে ছিলাম।

বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের কতৃপক্ষ প্রকৃত তথ্য গোপন করে ও বর্তমান চুক্তির শর্ত ভঙ্গ করে নান ভাবে বড় পুকুরিয়া তাপ-বিদ্যুৎ কেন্দ্রের অদক্ষ কর্মী নিয়োগ দিচ্ছে যা সম্পাদিত চুক্তির পরিপন্থি। এই ঘটনা বড়পুকুরিয়া তাপ-বিদ্যুৎ কেন্দ্রের পাশের এলাকার মানুষ ও উন্নয়ন কাজে শ্রমিকদের মাঝে তীব্র ক্ষোভের সৃষ্টি করে। তাৎক্ষনিক প্রতিক্রিয়া হিসাবে আমরা শ্রমিকরা গত ৩০ শে আগষ্ট ২০১৮ ইং ঘটনাটি খতিয়ে দেখে কার্যকর ব্যবস্থা গ্রহন করার জন্য উপজেলা নির্বহী কর্মকর্তা পার্বতীপুর , দিনাজপুর বরাবর আবেদন করি। আমরা গভীর ক্ষোভের সঙ্গে লক্ষ্য করলাম বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের কর্মকর্তাগণ তাদের হীন নিয়োগ বাণিজ্যর ফায়দা হাসিলের জন্য আমাদের উৎপাদন কাজের শ্রমিক হিসাবে নিয়োগ প্রদানের প্রক্রিয়া গ্রহণ উপক্ষে করে বহিরাগত অদক্ষ শ্রমিকদের নিয়োগ প্রদানের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের আন্দোলন পরিচালনা কমিটির সভাপতি মো. হাবিবুর রহমান, আন্দোলন পরিচালনা কমিটির সহ-সভাপতি মো. রফিকুল ইসলাম,সহ-সাধারন সম্পাদক মো. রবিউল ইসলাম,মো. আলম,মো. নুর আলম,মো. আফজাল হোসেন, মো. মিজানুর রহমান,মো. মহিবুল ইসলাম, মো.দুলু মিয়া,মো. মহাসিন আলী ও মো. শাহন আলী প্রমূখ।

এব্যাপারে বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের শ্রমিকদের আন্দোলন পরিচালনা কমিটির সংবাদ সম্মেলনে তাদের দাবির বিষয়ে বড়পুকুরিয়া কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. মাহাবুবুর রহমান এর সাথে গতকাল বৃহস্পতিবার মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, এ বিষয়ে আমি কিছু বলতে পারবোনা আমার উর্ধতন কতৃপক্ষ রয়েছে।

শ্রমিকদের ন্যায্য দাবী যথাযত ভাবে কতৃপক্ষের নিকট আবেদন করেছেন। কতৃপক্ষ তাদের ন্যায্য দাবী মেনে নিয়ে বিদ্যুৎ উৎপাদন কাজে নিয়োগ দিবেন। অন্যথায় দুর্বার আন্দোলনের মধ্য দিয়ে দাবি আদায়ের বাধ্য করা হবে।

তারা কর্মসুচি ঘোষনা করে বলেন,২৩ শে সেপ্টেম্বর এর মধ্যে আমাদের নিয়োগ প্রদানের উদ্যোগ গ্রহন করা না হলে ২৪ শে সেপ্টেম্বর সকাল ৬ টা থেকে বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রধান ফটকের সামনে অবিরাম কর্মসুচি পালন করবেন, প্রয়োজনে রাজপথ, রেলপথ অবরোধ কর্মসুচি ঘোসনা দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কুড়িগ্রামে শারদীয় দুর্গোৎসব আয়োজনের ১৫০ বছর পুর্তি পালন

কুড়িগ্রাম প্রতিনিধি : কুড়িগ্রাম শহরের বারোয়ারী পুজা মন্ডপে শারদীয় দুর্গোৎসব আয়োজনের ১৫০ বছর ...

রাণীনগরে ট্রাক্টরের চাকায় পিষ্ট হয়ে স্কুল ছাত্র নিহত

রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি : নওগাঁর রাণীনগরে ট্রাক্টরের চাকায় পিষ্ট হয়ে অভি আহম্মেদ ...