Home | সারা দেশ | বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিকদের বেতন বৃদ্ধি

বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিকদের বেতন বৃদ্ধি

মোঃ আফজাল হোসেন, ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধি : দেশের উত্তরাঞ্চলের দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিকদের বেতন প্রায় তিনগুন বৃদ্ধি পেয়েছে। বড়পুকুরিয়া কয়লা খনিতে আগে একজন শ্িরমক যেখানে সর্বনিন্ম ৮ হাজার ৮৮০ টাকা এবং র্সবোচ্চ ১৪ হাজার ৬৪০ টাকা মাসিক বেতন পেতেন, সেখানে এখন পাবেন র্সবনিন্ম ২৩ হাজার ৫৫ টাকা এবং সর্বোচ্চ ৪১ হাজার ২৭৬ টাকা। পাশাপাশি এখন থেকে শ্রমিকরা সাপ্তাহিক ছুটি সহ বছরে ৭৮ দিন ছুটি ভোগ করতে পারবেন। এতদিন শ্রমিকদের কোন ছুটি ছিল না। কাজ আছে মজুরী আছে কাজ নেই মজুরী নেই ভিত্তিতে তারা কাজ করতেন। ৪ই সেপ্টেম্বর সোমবার সন্ধ্যায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব অ্যাড. মোস্তাফিজুর রহমান ফিজার (এমপি) বড়পুকুরিয়া খনি শ্রমিকদরে সাথে গত সোমবার এক মতবিনিময় সভায় বেতন বাড়ানোর বিষয়টি অবগত করেন।
কয়লা খনির অফিসার্স ক্লাব মনমেলা’য় আয়োজিত মতবনিমিয় সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- দিনাজপুরের বড়পুকুরয়িা কোল মাইনিং কোম্পানী লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মোঃ হাবিব উদ্দিন আহমদ, মহাব্যবস্থাপক (র্অথ ও হিসাব) আবদুল মান্নান পাটোয়ারী, মহাব্যবস্থাপক (প্রশাসন) শরিফুল আলম, মহাব্যবস্থাপক ও কোম্পানী সচিব আবুল কাশমে প্রধানীয়া, খনি শ্রমকি র্কমচারী ইউনিয়নের উপদেষ্টা পার্বতীপুর উপজেলা আ.লীগের সভাপতি আলহাজ্ব হাফিজুল ইসলাম প্রামানিক, সভাপতি রবিউল ইসলাম, সাধারন সম্পাদক আবু সুফিয়ান সহ খনির শ্রমিকগণ।
প্রাপ্ত তথ্যে জানা যায়, বড়পুকুরিয়া খনিতে এমপি এম অ্যান্ড পি এস (উৎপাদন, ব্যবস্থাপনা, রক্ষণাবক্ষেণ এবং প্রভেশনিং সার্ভিসেস) চীনা ঠিকাদারী প্রতিষ্ঠান এক্সএমসি-সিএমসি কনর্সোটিয়ামের অধিনে উৎপাদন ও উন্নয়ন, ভূগর্ভস্থ, সারফেস এবং প্রশাসন- এই ৪টি বিভাগে বিভিন্ন ক্যাটাগরেিত প্রায় ৯ শতাধিক শ্িরমক কাজ করনে। এসকল শ্রমিক ৬ বছর ধরে র্সবনিন্ম ৮ হাজার ৮৮০ টাকা এবং সর্বোচ্চ ১৪ হাজার ৬৪০ টাকা মাসিক বেতনে কাজ করতেন। স্থায়ী নিয়োগ, বেতন বৃদ্ধি, সাপ্তাহিক ছুটি সহ বিভিন্ন দাবিতে খনি শ্রমিকরা এতদিন আন্দোলন করে আসছিল। এরই মধ্যে ১০ আগস্ট এমপিএমঅ্যান্ডপিএস চীনা ঠিকাদারী প্রতিষ্ঠান এক্সএমসি-সিএমসি কনর্সোটিয়ামরে চুক্তি মেয়াদ শেষ হয়ে যায়। এর আগে গত ৮ জুলাই স্থায়ী নিয়োগের দাবিতে শ্রমকিদের অন্যান্য দাবি আমলে নিয়ে খনি র্কতৃপক্ষ এক্সএমসি-সিএমসি কনর্সোটিয়ামের সাথে ৩য় দফা চুক্তি স্বাক্ষরিত হয়।
নতুন চুক্তি অনুযায়ী উৎপাদন ও উন্নয়ন বিভাগের একজন শ্রমিক (ফোরম্যান) ১৪ হাজার ৬৪০ টাকার স্থলে ৩২ হাজার ৭০ টাকা, দক্ষ শ্রমিক ১২ হাজার ৮৭০ টাকার স্থলে ২৭ হাজার ২০ টাকা ও অদক্ষ শ্িরমক ১১ হাজার ৭০ টাকার স্থলে ২৫ হাজার ২৯৫ টাকা পাবেন। ভূর্গভ বিভাগে ফোরম্যান ১৩ হাজার ৪১০ টাকার স্থলে ২৮ হাজার ৭৭০ টাকা, দক্ষ শ্রমিক ১১ হাজার ৬৭০ টাকার স্থলে ২৪ হাজার ৩২০ টাকা ও অদক্ষ শ্রমিক ১০ হাজার ৭৪০ টাকার স্থলে ২২ হাজার ৮২০ টাকা পাবেন। সারফেস বিভাগে ফোরম্যান ১০ হাজার ৭৪০ টাকার স্থলে ২১ হাজার ৭০ টাকা, দক্ষ শ্রমিক ৯ হাজার ৮১০ টাকার স্থলে ১৮ হাজার ২০ টাকা ও অদক্ষ শ্রমিক ৮ হাজার ৯১০ টাকার স্থলে ১৭ হাজার ৪৫ টাকা, এবং প্রশাসন বিভাগে ফোরম্যান ৯ হাজার ৬৯০ টাকার স্থলে ২১ হাজার ৭০ টাকা, দক্ষ শ্রমিক ৯ হাজার ২৭০ টাকার স্থলে ১৮ হাজার ২০ টাকা ও অদক্ষ শ্রমিক ৮ হাজার ৮৮০ টাকার স্থলে ১৭ হাজার ৪৫ টাকা পাবেন। সেই সাথে শিফট অ্যালাউন্স, পরিবেশ অ্যালাউন্স, উৎপাদন ভাতা, ইন্সটলেশন ও স্যালভেজ বোনাস, দুটি উৎসব ভাতা এবং অধিকাল ভাতা (সাপ্তাহিক বন্ধের দিন কাজ করলে) পাবেন। র্সব সাকুল্যে একজন শ্রমিক সর্বোচ্চ ৪১ হাজার ৭৫৫ টাকা এবং র্সবনিন্ম ২৩ হাজার ৫৫ টাকা মাসিক বেতন পাবেন।
এ ব্যাপারে বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানী লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী আলহাজ্ব মোঃ হাবিব উদ্দিন আহমেদ জানান, ১১ আগস্ট থেকে এই বেতন বৃদ্ধি র্কাযকর করা হয়েছে। তবে মাসে যে সকল শ্রমিক ২০ দিন কাজ করবেন শুধুমাত্র সেসকল শ্রমিকই এ বেতন কাঠামোর আওতায় পড়বেন।
এছাড়া প্রতিবছর নির্দিষ্ট হারে বেতন বৃদ্ধি করা হবে। উল্লেখ্য, বড়পুকুরিয়া খনির এমপি এম অ্যান্ড পিএস চীনা ঠিকাদারী প্রতিষ্ঠান এক্সএমসি-সিএমসি কনর্সোটিয়াম ৩য় দফা চুক্তির আওতায় ৪ বছরে প্রায় ২৫৮ মিলিয়ন ডলারের বিনিময়ে ৩২ লাখ ৫ টন (৩.২০৫ মিলিয়ন মেট্রেকি টন) কয়লা উত্তোলন করতে পারবে। এরমধ্যে বৈদেশিক মুদ্রা ১৮২.৪৩ মিলিয়ন ডলার ও দেশীয় মুদ্রা প্রায় ৭৫ মিলিয়ন ডলার (৬১৩১.৪৩ মিলিয়ন টাকা) রয়েছে। এদিকে কর্মকর্তা কর্মচারীদের মধ্যে কেজুয়েল ভুক্ত অনেক কর্মকর্তা কর্মচারী আছেন। তাদের চাকুরি স্থায়ী করণ না হওয়ায় বড়পুকুরিয়া কয়লা খনিতে ক্ষোভ বিরাজ করছে। তারা ১৮ থেকে ১৯ বছর ধরে থার্ড পার্টির আওতায় চাকুরী করছেন। তাদের ভবিষ্যৎ নিয়ে কর্তৃপক্ষের কোন মাথাব্যাথ্যা নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মিথ্যা মামলায় জামিন পেল মডেল ও সাংবাদিক মোজাম্মেল

সুনামগঞ্জ প্রতিনিধি : সাজানো মিথ্যা মামলা থেকে জামিনে মুক্তি পেল বাংলাদেশ চলচ্চিত্রের ...

চুয়াডাঙ্গায় শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

চুয়াডাঙ্গা প্রতিনিধি : চুয়াডাঙ্গায় টেকসই উন্নয়ন অভীষ্ট লক্ষ্য র্অজনে আমাদরে করণীয় র্শীষক ...