ব্রেকিং নিউজ
Home | সারা দেশ | ব্ড় পুকুরিয়া কয়লাখনিতে চতুর্থ দিনেও শ্রমিক ধর্মঘট অব্যাহত

ব্ড় পুকুরিয়া কয়লাখনিতে চতুর্থ দিনেও শ্রমিক ধর্মঘট অব্যাহত

মুুসলিমর রহমান, পার্বতীপুুর (দিনাজপুর) প্রতিনিধি : বড় পুকুরিয়া কয়লাখনিতে চতুর্থ দিনেও শ্রমিক ধর্মঘট অব্যাহত রয়েছে। খনির ভিতরে খাদ্য সরবরাহ বন্ধ করে দেয়া হয়েছে\ ভিতর বাইরে টানটান উত্তেজনা বিরাজ করছে। খনি কতৃপক্ষ বিভাগীয় মামলা দায়ের করেছেন। গতকাল মঙ্গলবার সন্ধা থেকে গভীর রাত পর্যন্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পুলিশ প্রশাসন দু-পক্ষকে নিয়ে আলোচনায় বসলে কোন প্রকার সমঝোতা ছাড়াই আলোচনা ভেঙ্গে গেছে। খনির গেটের কামরুল হাসান বেলাল নামের একজন ব্যবসায়ীর দোকান আন্দলনকারী শ্রমিকরা ভেঙ্গে দিয়ে খনির ভিতরে খাদ্য সরবরাহ বন্ধ করে দিয়েছে বলে অভিযোগ করা হয়েছে। এতে বেলালের খনির অভ্যন্তরের দোকানটিও বন্ধ রয়েছে। খনির কর্মকর্তা কর্মচারীরা স্বাসরুদ্ধকর অব¯’ায় জিম্মি হয়ে পড়েছে বলে জানানো হয়েছে। অবশ্য এ অভিযোগ শ্রমিক নেতারা অস্বীকার করেছেন। আলোচনায় উপ¯ি’ত ছিলেন, শ্রমিক নেতৃবৃন্দ ও ক্ষতিগ্রস্ত ২০ গ্রাম সমন্বয় কমিটর পক্ষে খনি শ্রমিক-র্কমচারি ইউনিয়নের সভাপতি রবিউল ইসলাম রবি, সাধারণ সম্পাদক আবু সুফিয়ান, সাবেক সভাপতি ওয়াজেদ আলী, শ্রমিকিনেতা এহসানুল হক সোহাগ, তাজমুল, এরশাদ, রবিউল, মিজান, বুলবুল, বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম, জবেদ আলী, রাহেনুল, লিটন প্রমুখ।

বৈঠক শেষে র্পাবতীপুর উপজলো নির্বাহী কর্র্মকর্র্তা (ইউএনও) রাহেনুল হক জানান- পেট্টোবাংলার চেয়ারম্যান দেশের বাহিরে রয়েছেন। তিনি আগামী ২০ মে দেশে ফিরবেন এবং ২১ মে শ্রমিকদের সাথে তােেদর দাবিগুলোর বিষয়ে আলোচনায় প্রস্তাব দিয়েছেন। এ বিষয়টি শ্রমিকদের জানানো হয় এবং র্ধমঘট প্রত্যাহারের আহবান জানানো হলে খনিন শ্িরমকরা র্ধমঘট প্রত্যাহারে রাজি হয়নি। তবে তারা এ সময় র্পযন্ত শান্তিপূর্ণ র্কমসুচী পালন করবে বলে প্রতিশ্রæতি দিয়েছেন।

অনুসন্ধানে জানা যায়, খনি শ্রমিকরা ১৩ দফা দাবিতে রোববার থেকে খনি গেটের সামনে অব¯’ান নিয়ে শান্তিপূর্র্ণ ভাবে অনির্দিষ্ট কালের জন্য র্ধমঘট পালন করে আসছিল। র্ধমঘটের তৃতীয় দিন মঙ্গলবার সকাল ৯ টার দিকে দিনাজপুর ও ফুলবাড়ীতে বসবাসকারী খনির কয়েকজন র্কমর্কতা খনিতে প্রবেশ করতে গেলে র্ধমঘটি শ্রমিকরা বাধা দেয়। এতে করে উভয়পক্ষে সংর্ঘষ বেধে যায়। সংর্ঘষে ১ পুলশি সহ উভয়পক্ষে ১৫ জন আহত হয়। আহতরা হলেন- বড়পুকুরয়িা পুলিশ তদন্ত কেন্দ্রের কনষ্টেবল শাহিনুর, কয়লা খনির মহাব্যব¯’াপক এবিএম কামরুজ্জামান, ব্যব¯’াপক (প্রশাসন) সানাউল্যা, ব্যব¯’াপক (নিরাপত্তা) সৈয়দ ইমাম হাছান, ব্যব¯’াপক সাজিউল ইসলাম সাজু, জাহেদুর রহমান, সহকারী ব্যব¯’াপক কমল মল্লিক, সাজ্জাদ হোসেন, মুন্সি মিয়া, আবু সায়েম, খনি শ্রমিকদের মধ্যে রাখবি হোসনে, এনামুল হক, মোতালেব হোসেন, আয়জার রহমান ও কয়লা ব্যবসায়ী গোলাম মোস্তফা। আহতদের এম, আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতাল দিনাজপুুর এবং র্পাবতীপুর ও ফুলবাড়ী উপজলো স্বা¯’্য কমপ্লেক্সে র্ভতি করা হয়। বড়পুকুরয়িা কয়লা খনরি ব্যব¯’পনা পরিচালক প্রকৌশলী হাবিব উদ্দিন আহমেদ জানান- র্ধমঘটের নামে শ্রমিকরা গত তিন দিন ধরে খনি গেটে অব¯’ান নিয়েয় খনি র্কমর্কতা র্কমচারীদের অবরুদ্ধ করে রেখেছেন। বাহিরে অব¯’ানকারী কয়েকজন র্কমর্কতা খনিতে প্রবেশ করতে গেলে শ্রমিকরা তাদের উপর হামলা করে। পরে পরি¯ি’তি নিয়ন্ত্রনের জন্য খনির ভতির থেকে র্উধ্বতন র্কমর্কতারা ছুটে যায়। কিন্ত শ্িরমকরা লাঠিসোটা এবং ইট পাটকেল নিয়ে তাদের উপরও হামলা করেন। শ্রমিক র্ধমঘটের ফলে খনি থেকে কয়লা উৎপাদন পুরোপুরি বন্ধ রয়েছে।
বড়পুকুরিয়া খনি শ্রমিক-র্কমচারী ইউনয়িনের সভাপতি রবিউল ইসলাম ও সাধারণ সম্পাদক আবু সুফিয়ান জানান- তৃতীয় দিনের মত মঙ্গলবার শ্রমকিরা খনি গেটের সামনে অব¯’ান নিয়ে র্ধমঘট পালন করে আসছলি। সকাল ৯ টার দিকে র্পূব পরিকল্পিতভাবে খনি কর্মর্কতারা শ্রমিকদের উপর হামলা করে।্

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নির্বাচনী প্রচারনায় ব্যস্ত আ’লীগ-বিএনপি; দেখা নেই জাপা প্রার্থীর

লালমনিরহাট প্রতিনিধি : লালমনিরহাট-১ (হাতীবান্ধা-পাটগ্রাম) আসনে গণ সংযোগে আওয়ামীলীগ প্রার্থী মোতাহার হোসেন এমপি ...

কালাইয়ে সরকারি সম্পত্তিতে কথিত ‘সত্য পীরের মাজার’

কালাই (জয়পুরহাট) প্রতিনিধি : জয়পুরহাটের কালাই উপজেলার উদয়পুর ইউনিয়নের মান্দাই বটগাছ সংলগ্ন ...