ব্রেকিং নিউজ
Home | অর্থনীতি | ব্যবসায়ীদের কাছে আবারও হেরে গেলেন অর্থমন্ত্রী

ব্যবসায়ীদের কাছে আবারও হেরে গেলেন অর্থমন্ত্রী

স্টাফ রিপোর্টার :  ২০১৭-২০১৮ অর্থবছরের বাজেটে দেওয়া নতুন ভ্যাট আইনের পর রফতানিমুখী তৈরি পোশাক শিল্পের উপর বর্ধিত উৎসে কর প্রত্যাহার করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। শেষ পর্যন্ত প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে পোশাক রপ্তানিকারকদের দাবি বিবেচনায় নিয়ে এ অর্থবছরেও উৎসে কর আগের শূন্য দশমিক ৭ শতাংশই বহাল করেছেন তিনি।

জানা গেছে, গত ২৯ জুন বাজেট পাসের পর তৈরি পোশাক শিল্প মালিকরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেন। তারা প্রধানমন্ত্রীর কাছে এ খাতের বর্তমান নাজুক অবস্থা তুলে ধরেন। এ অবস্থায় তৈরি পোশাক রপ্তানিতে উৎসে কর ১ শতাংশ থেকে কমিয়ে আগের মতোই রাখার অনুরোধ জানালে প্রধানমন্ত্রী তাতে সায় দেন। পরে প্রধানমন্ত্রীর নির্দেশনায় উৎসে কর কমানোতে নমনীয় হন অর্থমন্ত্রী।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে জানা যায়, তৈরি পোশাক রপ্তানিতে বাজেটে প্রস্তাবিত উৎসে কর ১ শতাংশ থেকে কমিয়ে শূন্য দশমিক ৭ শতাংশ নির্ধারণের প্রস্তাবনা সার সংক্ষেপ অর্থমন্ত্রীর কাছে পাঠায় এনবিআর। গত ১০ জুলাই অর্থমন্ত্রী এনবিআরের পাঠানো সারসংক্ষেপে অনুমোদন দেন। এরপর বিষয়টি নিয়ে এনবিআর থেকে এসআরও জারি করা হয়েছে।

এবিষয়ে অর্থমন্ত্রীর যুক্তি ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইসহ তৈরি পোশাক খাত সংশ্লিষ্ট সংগঠনের দাবি বিবেচনায় নিয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরফলে নতুন ভ‌্যাট আইনের মতো এবার উৎসে করের ১ টাকা হার থেকেও সরে আসলেন তিনি।

এনবিআরের জারি করা এসআরওতে বলা হয়েছে, আমেরিকা এবং ইউরোপের বাজারে আমাদের তৈরি পোশাকের দাম কমে গেছে। এতে করে রপ্তানিকারকরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। তাদের দাবি বিবেচনায় নিয়ে উৎসে কর গত অথর্বছরের দশমিক ৭ শতাংশ বহাল করা হয়েছে।

সম্প্রতি পাস হওয়া ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে তৈরি পোশাক খাতে উৎসে কর ১ শতাংশ করেন মুহিত। বাজেট প্রস্তাবের পর ব্যবসায়ীরা এ হার আগের মতো রাখার দাবি জানালেও অর্থমন্ত্রী তাতে সায় দেননি। পরে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে তিনি তার অনড় অবস্থান থেকে সরে আসেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

টি-১০ ক্রিকেট লিগে অংশ নিতে দুবাইয়ে সাকিব-তামিম-মোস্তাফিজ

স্পোর্টস ডেস্ক :  বিপিএল শেষ। আপাতত জাতীয় দলেরও কোনও ব্যস্ততা নেই। এই ...

সৌদি যুবরাজকে ইসরায়েল সফরের আমন্ত্রণ

ইন্টারন্যাশনাল ডেস্ক:  সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানকে ইহুদিবাদী ইসরায়েল সফরের আমন্ত্রণ জানানো ...