ব্রেকিং নিউজ
Home | অর্থনীতি | বৈশ্বিক অর্থনীতির সক্ষমতায় বাংলাদেশ ৮ ধাপ এগিয়ে

বৈশ্বিক অর্থনীতির সক্ষমতায় বাংলাদেশ ৮ ধাপ এগিয়ে

অর্থনীতি ডেস্ক : ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের এক প্রতিবেদনে দেখা গেছে, বিশ্ব অর্থনীতির সক্ষমতায় গত বছরের তুলনায় র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ ৮ ধাপ এগিয়ে ১১০তম স্থান লাভ করেছে। তবে অর্থনীতির সক্ষমতার ৫টি সূচকের মধ্যে দুর্নীতি আবারও এক নম্বর সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

 

বাংলাদেশের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পসিলি ডায়ালগ (সিপিডি) এর সহায়তায় এ প্রতিবেদন তৈরি করেছে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম। সোমবার সিপিডির ধানমন্ডির কার্যালয়ে এ সাংবাদিকদের সামনে এ প্রতিবেদনটি তুলে ধরা হয়।

 

প্রতিবেদনে বলা হয়, ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম তাদের সদস্যভুক্ত দেশগুলোর ভৌত অবকাঠামোগত অবস্থান, অর্থনৈতিক প্রবৃদ্ধি, প্রশাসনিক দক্ষতা, ব্যবসায়িক পরিবেশ ও শ্রমিকদের দক্ষতার বিষয় বিবেচনায় নিয়ে এ র‌্যাঙ্কিং করা হয়।

 

এবারের ফলাফলে র‌্যাঙ্কিংয়ে সবার উপরে অবস্থান সুইজারল্যান্ডের। আর দ্বিতীয় স্থানে রয়েছে সিঙ্গাপুর। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবার উপরে ভারত। বিশ্ব  র‌্যাঙ্কিংয়ে তাদের অবস্থান ৬০তম। বাংলাদেশের প্রতিবেশি পাকিস্তানের অবস্থান ১৩৩তম।

 

প্রতিবেদনে বৈদেশিক আয় বৃদ্ধি দেখানো হলেও শ্রমিকদের অদক্ষতার বিষয়টি ফুটে উঠেছে। আর বিগত বছরের প্রবৃদ্ধির হার কাঙ্ক্ষিত হয়নি বলে উল্লেখ করা হয়। মানব সম্পদ উন্নয়নে বাংলাদেশ অনেক পিছিয়ে আছে বলেও উল্লেখ করা হয় প্রতিবেদনে।

 

প্রতিবেদনে দেখা যায়, বাংলাদেশের অর্থনীতির অবস্থা আগের তুলনায় কিছুটা ভালো হলেও পাঁচ বছর পর দুর্নীতি আবার এক নম্বর স্থান নিয়েছে। সরকারের প্রশাসনিক ব্যবস্থার মধ্যে দুর্বলতা প্রকাশ পেয়েছে, দেশের রাজনৈতিক অস্থিতিশীলতা অনেক বেড়েছে, বাণিজ্যে ঋণ অনেক বেড়েছে।

 

মূল প্রবন্ধ পাঠকালে সহকারী গবেষণা পরিচালক গোলাম মোয়াজ্জেম জানান, “ব্যাংকিং খাতে তারল্য বাড়লেও ঋণ খেলাপির অনেক বড় বড় অভিযোগ পাওয়া গেছে। আর ব্যাংকগুলো বাণিজ্যের চাহিদা সম্পূর্ণরূপে মেটাতে পারেনি। গামের্ন্টস ক্ষেত্রে মালিক এবং শ্রমিকের মাঝে সম্পর্কের অবনতির বিষয় দেখানো হয়েছে।”

 

সিপিডির নির্বাহী সম্পাদক মোস্তাফিজুর রহমান তার সূচনা বক্তব্যে জানান, ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম এর প্রতিবছরের ন্যায় বিশ্ব অর্থনীতির সক্ষমতা প্রতিযোগিতার ত্রয়োদশ সমীক্ষায় অংশ নেয় বাংলাদেশ। এটি এই ফোরামে নবম বারের মতো অংশগ্রহণ।

 

তিনি বলেন, ‘ফোরামের নির্দেশনা অনুযায়ী বাংলাদেশের বড় বড় ৭১ জন ব্যবসায়ী সাথে আলোচনা করি ও অর্থনীতি নিয়ে তাদের অভিমত এবং বাংলাদেশের সম্ভবনা ফোরামের কাছে পেশ করি। আর তার আলোকেই বিশ্বের ১৪৮টি দেশের এর র‌্যাঙ্কিং করা হয়। যাতে বাংলাদেশ ৮ ধাপ এগিয়ে ১১০তম স্থান দখল করেছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মদনে হানাদারমুক্ত দিবস পালিত

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা)ঃ নেত্রকোণা মদনে উপজেলা প্রশাসন ও মুক্তিযুদ্ধ সংসদ কমান্ডের ...

মদনে জাতীয় সমবায় দিবস পালিত

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা)ঃ বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন এই প্রতিপাদ্যটি সামনে রেখে ...