Home | ব্রেকিং নিউজ | বেড়েছে পাসের হার, কমেছে জিপিএ-৫

বেড়েছে পাসের হার, কমেছে জিপিএ-৫

ডেস্ক রিপোর্ট : মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় গতবারের চেয়ে এবার শিক্ষার্থীদের পাসের হার বাড়লেও কমেছে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের সংখ্যা। এবার আটটি সাধারণ শিক্ষা বোর্ডসহ ১০টি বোর্ডে গড় পাসের হার ৮২ দশমিক ২০ শতাংশ। গতবার এই হার ছিল ৭৭ দশমিক ৭৭ শতাংশ।

গতবারের চেয়ে এবার পাসের হার বেড়েছে ৪ দশমিক ৪৩ শতাংশ। তবে এবার জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা পাঁচ হাজারের মতো কমেছে। এবার ১০টি বোর্ডে মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন শিক্ষার্থী। গতবার এই সংখ্যা ছিল ১ লাখ ১০ হাজার ৬২৯ জন। যা গতবছরের তুলনায় পাঁচ হাজার ৩৫ জন কম।

সোমবার (০৬ মে) বেলা ১১টার দিকে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির ঘোষিত ফলাফলে এমন চিত্র উঠে এসেছে। এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ জন ছাত্রী এবং ১০ লাখ ৭০ হাজার ৪৪১ জন ছাত্র।

এবার এসএসসির আটটি সাধারণ বোর্ডে পাসের হার ৮২ দশমিক ৮০। জিপিএ-ফাইভ পেয়েছে ৯৪ হাজার ৫৫৬ জন। এবার এসএসসিতে মোট পরীক্ষার্থী ছিল ১৭ লাখ ১০২ জন। এবার মাদ্রাসা বোর্ডে ৮৩ দশমিক ৩ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে। জিপিএ-ভাইভ পেয়েছে ৬ হাজার ২৮৭ জন। এবার মাদ্রাসা বোর্ডের অধীন দাখিলে পরীক্ষার্থী ছিল ৩ লাখ ১০ হাজার ১৭২ জন। কারিগরি বোর্ডে ৭২ দশমিক ২৪ শতাংশ পাস করেছে। জিপিএ-ফাইভ পেয়েছে ৪ হাজার ৭৫১ জন। এবার কারিগরিতে পরীক্ষার্থী ছিল ১ লাখ ২৫ হাজার ৫৯ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মুক্তাগাছায় গর্তের পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু

ময়মনসিংহ প্রতিনিধি : ময়মনসিংহের মুক্তাগাছায় খুঁটির গর্তের পানিতে ডুবে ২ শিশুর মর্মান্তিক মৃত্যু ...

উদ্বাস্তুদের রাজধানী হতে পারে না ভারত

ইন্টারন্যাশনাল ডেস্ক : দেশের প্রতিটি কোণ থেকে বিদেশি অনুপ্রবেশকারীদের খুঁজে বের করে তাদের ...