Home | আন্তর্জাতিক | বুধবারের মধ্যেই প্রেসিডেন্ট মুগাবের বিদায় নিশ্চিত

বুধবারের মধ্যেই প্রেসিডেন্ট মুগাবের বিদায় নিশ্চিত

ইন্টারন্যাশনাল ডেস্ক :  পদত্যাগে রাজি না হওয়ায়, আজই জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবের বিরুদ্ধে অভিশংসনের প্রস্তাব আনতে যাচ্ছে ক্ষমতাসীন জানু-পিএফ পার্টি। ক্ষমতাসীন দলের নেতা এমআংগওয়ানা জানিয়েছেন, মুগাবের বিরুদ্ধে স্ত্রী গ্রেস মুগাবেকে অন্যায়ভাবে জিম্বাবুয়ের সাংবিধানিক ক্ষমতায় যাবার প্রচেষ্টার অভিযোগসহ বিভিন্ন অভিযোগে আজ মঙ্গলবারই সংসদে অভিশংসন আনা হবে।

তিনি বলেছেন, অভিশংসনের এই পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হতে বড়জোর দুই দিনের মত লাগতে পারে। অর্থাৎ বুধবারের মধ্যেই প্রেসিডেন্ট মুগাবের বিদায় নিশ্চিত করা যাবে বলেও তিনি উল্লেখ করেছেন। পদত্যাগের জন্য মুগাবেকে তার নিজের দল জানু-পিএফ পার্টি চব্বিশ ঘণ্টার যে সময় বেঁধে দিয়েছিল তারও সময় অতিক্রান্ত হয়েছে সোমবার। সেনা কর্মকর্তারা জানিয়েছেন, মুগাবের ভবিষ্যৎ নিয়ে তাদের একটা ‘রোডম্যাপ বা পরিকল্পনা’ রয়েছে। সেনা কর্মকর্তারা আরো জানিয়েছেন, বরখাস্ত হওয়া ভাইস-প্রেসিডেন্ট এমারসন এমনাঙ্গাগওয়া খুব দ্রুতই দেশে ফিরে আসবেন।

৯৩ বছর বয়সী প্রেসিডেন্ট রবার্ট মুগাবের পর জিম্বাবুয়ের প্রেসিডেন্ট পদে অধিষ্ঠিত হবার জন্যে প্রতিদ্বন্দ্বিতায় ছিলেন তার স্ত্রী গ্রেস মুগাবে এবং এমনাঙ্গাগওয়া। এরই ধারাবাহিকতায় এক পর্যায়ে নিজের স্ত্রীর পক্ষ সমর্থন করেন মুগাবে এবং এমনাঙ্গাগওয়াকে চাকরীচ্যুত করেন। আর এই ঘটনার পরই গত সপ্তাহে দেশটির নিয়ন্ত্রণ নেয় সেনাবাহিনী। এরপর গৃহবন্দী প্রেসিডেন্ট রবার্ট মুগাবে তার ওপর পদত্যাগের ব্যাপক চাপের মাঝেও, তিনি ক্ষমতা ছাড়ছেন না বলে জাতীর উদ্দেশে টেলিভিশনে দেয়া ভাষণে জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জরিপে বিজেপির পতনের আভাস

ইন্টারন্যাশনাল ডেস্ক : ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের বুথফেরত জরিপ-সংক্রান্ত একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ...

তুরস্কে আঘাত করলে প্রতিটি রক্তবিন্দুর খেসারত দিতে হবে: এরদোগান

ইন্টারন্যাশনাল ডেস্ক : তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান হুশিয়ারি উচ্চারণ করে বলেছেন, খুনিরা ...