ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | বিশ্বের সবচেয়ে উঁচু ভাস্কর্য উদ্বোধন

বিশ্বের সবচেয়ে উঁচু ভাস্কর্য উদ্বোধন

ইন্টারন্যাশনাল ডেস্ক : অবশেষে বিশ্বের সবচেয়ে উঁচু ভাস্কর্য উদ্বোধন করলো ভারত। ‘স্ট্যাচু অব ইউনিটি’ নামের ৫৯৭ ফুট (১৮২ মিটার) উচ্চতার এ ভাস্কর্যটি মঙ্গলবার (৩০ অক্টোবর) উদ্বোধন করা হয়।

ভারতের প্রথম উপপ্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী এবং দেশটির স্বাধীনতা আন্দোলনের নেতা সরদার বল্লবভাই প্যাটেলের এ মূর্তিটি তৈরি করতে মোট খরচ হয়েছে ২,৯৮৯ কোটি রুপি। ভাস্কর্যটির নকশা করেছেন ভারতের প্রখ্যাত ভাস্কর রাম ভি সুতর। এতদিন বিশ্বের সবচেয়ে উঁচু ভাস্কর্য ছিল গৌতম বুদ্ধের সম্মানে তৈরি চীনের ‘স্প্রিং টেম্পল বুদ্ধ’, যার উচ্চতা ছিল ৪২০ ফুট (১২৮) মিটার।

সরদার বল্লবভাই প্যাটেল ভারত থেকে ব্রিটিশদের বিতাড়ণ ও ভারতের বিভিন্ন রাজ্যকে নিয়ে একটি দেশ গঠনে বলিষ্ঠ ভূমিকা পালন করেছিলেন। এজন্য তার ভাস্কর্যের নাম দেওয়া হয়েছে ‘স্ট্যাচু অব ইউনিটি’।

দেশটির গুজরাট রাজ্যের রাজপিপলার কাছে অবস্থিত নর্মদা নদীর দিকে মুখ করে থাকা এ ভাস্কর্যটি নদীদ্বীপ সাধু বেতে অবস্থিত। ভাস্কর্যটি ২০ হাজার বর্গ মিটার জায়গা জুড়ে তৈরি হয়েছে। এটিকে ঘিরে রয়েছে ১২ কিলোমিটার একটি কৃত্রিম হ্রদ। ভাস্কর্যটি ব্রোঞ্চ দিয়ে তৈরি।

মঙ্গলবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভাস্কর্যটির উদ্বোধন করেন। এ সময় তিনি বলেন, ‘স্ট্যাচু অব ইউনিটি ভারতে অন্যতম পর্যটক স্থান হিসেবে লোকজনের দৃষ্টি আকর্ষণ করবে। এটি ভারতের একাগ্রতা ও দৃঢ়তার প্রতীক।’

তবে অনেক ভারতীয়র মত হলো, এই ভাস্কর্য জনগণের অর্থের ব্যাপক অপচয়। এই অর্থ দিয়ে ভালো কিছু করা যেত, যা জনগণের উপকারে আসত।

মঙ্গলবার ভাস্কর্যটি উদ্বোধনের সময় অর্থ অপচয়ের প্রতিবাদে গুজরাট জুড়ে ব্যাপক বিক্ষোভ হয়। অনেক জায়গায় প্রতিবাদকারীরা সহিংসতায় জড়িয়ে পড়েন এবং নরেন্দ্র মোদিসহ বিজেপি নেতাদের কুশপুত্তলিকা দাহ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ফ্রান্সের দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় এক মসজিদে বন্দুক হামলা

ইন্টারন্যাশনাল ডেস্ক : ফ্রান্সের দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় এক মসজিদে বন্দুক হামলা হয়েছে। স্থানীয় ...

মেয়র নাছিরের ভিডিও বার্তা

স্টাফ রির্পোটার : আওয়ামী লীগের বিভাগীয় প্রতিনিধি সভায় একটি ঘটনার পরিপ্রেক্ষিতে চট্টগ্রাম ...