Home | প্রযুক্তি বিশ্ব | বিশ্বের প্রথম এয়ারকন্ডিশন মোটরবাইক

বিশ্বের প্রথম এয়ারকন্ডিশন মোটরবাইক

air conditioned motor cycleপ্রযুক্তি ডেস্ক : আমাদের দেশে মোটরবাইক সব চাইতে জনপ্রিয় একটি পরিবহণের উপায় হয়ে উঠেছে। রাস্তায় জ্যামে বসে থাকার চাইতে বাইকে চড়ে জ্যাম ফেলে ছুটে চলার জন্য তরুণ থেকে শুরু করে মধ্যবয়েসীরাও মোটরবাইককে প্রাধান্য দেন। কিন্তু, যারা মোটরবাইক চালান তারা রাস্তায় চলার সময় রোদের তাপে পুড়ে বেশিরভাগ সময় ভাবেন ছায়ায় যেতে পারলে কতোটা ভালোলাগত। পাশ দিয়ে একটি এয়ারকন্ডিশন্ড গাড়ি গেলে মন ঠাণ্ডা বাতাসের জন্য অস্থির হয়ে পরে। কিন্তু দুই চাকার এই বাইকে এয়ার কন্ডিশনার থাকা তো অসম্ভব।

এই অসম্ভবকে সম্ভব করেছে ইউরোপের একটি মোটরবাইক তৈরির কারখানা ‘প্যারাভেস’। ‘প্যারাভেস মনোট্র্যাকার’ বিশ্বের প্রথম এয়ারকন্ডিশন্ড মোটরবাইক। এটি মূলত একটি স্পোর্টস বাইক যা বেশ দ্রুতগতিতে ছুটতে সক্ষম। প্যরাভেস কোম্পানি বাইক চালকদের কথা মাথায় রেখে এই বাইকটি তৈরি করেন। এই বাইকটিতে রয়েছে দুজন বসার যোগ্য একটি কার্বন ফাইবারের তৈরি এয়ারকন্ডিশন্ড কেবিন। যা আপনাকে বাঁচাবে কড়া রোদের তাপ থেকে। শুধু তাই নয় বর্ষার সময় যারা বৃষ্টিতে বাইকে ভিজে ভিজে কাজে যান তাদের জন্যও এই বাইকটি বেশ উপযোগী। কারন কেবিনটি বাঁচাবে বৃষ্টির হাত থেকেও।

বর্তমান বাজারমূল্যে এই বাইকটির দাম নির্ধারণ করা হয়েছে ৫২,৫০০ ইউরো। বাংলাদেশি টাকায় যার মূল্য ৫৬,০২,৩৫৯ (ছাপান্ন লাখ দুই হাজার তিনশত উনষাট) টাকা মাত্র। বেশ পাওয়ারফুল ইঞ্জিন সমৃদ্ধ এই মোটরবাইকটি বাংলাদেশে কবে আসবে তা এখনই বলা সম্ভব হচ্ছে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

অনেক শিল্পীর ঘরেই এখন গড়ে উঠেছে গানের স্টুডিও

বিনোদন ডেস্ক : অনেক শিল্পীর ঘরেই এখন গড়ে উঠেছে গানের স্টুডিও। হোম ...

আজ ওয়েস্ট ইন্ডিজকে হারালেই ত্রিদেশীয় সিরিজে ফাইনাল নিশ্চিত বাংলাদেশের

ক্রীড়া ডেস্ক :  আজ ওয়েস্ট ইন্ডিজকে হারালেই ত্রিদেশীয় সিরিজে ফাইনাল নিশ্চিত হয়ে ...