ব্রেকিং নিউজ
Home | বিবিধ | কৃষি | বিশ্বনাথে আমন ধান কাটা শুরু হবে আগামী সপ্তাহে

বিশ্বনাথে আমন ধান কাটা শুরু হবে আগামী সপ্তাহে

sylhetবিশ্বনাথ প্রতিনিধি : বিশ্বনাথ উপজেলায় সবুজ থেকে হলুদে রুপ নেওয়া বির্স্তীণ মাঠের আমন ক্ষেত। আর মাত্র এক সপ্তাহের মধ্যেই কাটা শুরু হবে এসব মাঠের ধান। দিগন্ত জুড়ে আমন ধানের মনকাড়া এসব হলুদ ক্ষেত জুড়িয়ে দিচ্ছে কৃষকের মন ও প্রাণ। বোরোর পর গত মৌসুমে লাগামহীন খচর আর হাড়ভাঙ্গা পরিশ্রম করে আউশ আবাদ করেন উপজেলার হাজার হাজার কৃষক। কিন্তু হাট বাজারে ধানের উপযুক্ত দাম না পাওয়ায় হতাশায় ভেঙ্গে পড়েন তারা। কৃষকদের সেই উদ্যোমে ও পরিশ্রম এখন পর‌্যন্ত বৃথা হয়নি। মাঠে ধানের অবস্থা বর্তমানে খুবই ভাল। হলুদে ছেয়ে থাকা ধান ক্ষেতে এখন টুকিটাকি পরির্চাযা করছেন কৃষকরা। নিরাপদে ঘরে তুলতে কৃষাণ-কৃষানীরা এখন ধান ক্ষেতগুলোকে গভীর পর্যবেক্ষণ রেখেছেন। ধান ক্ষেতের আগাছা ও ক্ষতিকারক পোকামাকড় দমনে এবার কৃষকরা নানা পদ্ধতি প্রয়োগ করেছেন। কীটনাশকের পাশাপাশি বেশিরভাগ কৃষক এবার জমির আইলে ডাল-কঞ্চি পুঁতে পাচিং পদ্ধতিতে ক্ষতিকারক পোকামাকড় দমন করছেন। এখানে আমন চাষাবাদকৃত সমুদয় জমির ৮০ ভাগ এলাকায় কীটনাশকের পরিবর্তে পাচিং পদ্ধতি প্রয়োগ করে ক্ষতিকারক পোকামাকড় দমন করা হয়েছে বলে কৃষি অফিস সূত্র জানায়।
কৃষকরা জানান, কীটনাশকের চেয়ে ক্ষেতের আইলে ডাল-কঞ্চি ব্যবহার করে ক্ষতিকারক পোকামাকড় দমন অনেক সহজ। এতে জমিও থাকে কীটনাশক মুক্ত,আর মাটির ঊব্বরা শক্তি থাকে অক্ষুন্ন।
উপজেলা কৃষি অফিস জানায়, চলিত মৌসুমে এ উপজেলায় ১২ হাজার হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। কিন্তু অনুকুল আবহাওয়া ও লাভের আশায় কৃষকরা সে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ১৪ হাজার হেক্টর জমিতে আমন আবাদ করেন।
উপজেলার কারিকোনা গ্রামের কৃষক সুরুজ আলী বলেন, আবহাওয়া অনুকুলে থাকলে আগামী সপ্তাহে আমন ধানা কাটা শুরু করব। এবছর ভাল ফলন পাওয়ার আশা করি।
কৃষক মনির মিয়া বলেন, সবুজ থেকে হলুদে রুপ নেওয়া পাঁকা ধান আগামী সপ্তাহ থেকে কাটা শুরু করব। তবে শ্রমিক সংকঠ দেখা দিয়েছে।
উপজেলা কৃষি কর্মকর্তা খায়রুল আমিন বলেন, আগামী সপ্তাহে পুরো ধমে আমন ফসল কাটা শুরু হবে। এবছর ভাল ফলন হবে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

দিনাজপুরে প্রতিমন ধান বিক্রি করে মিলছে একজন শ্রমিক !

দিনাজপুর প্রতিনিধি :  উত্তরের শষ্যভান্ডার দিনাজপুরে ধানের ভালো ফলন পেয়েও ভালো নেই ...

দিনাজপুরে ইটভাটার বিষাক্ত ধোঁয়ায় ৫’শ একর জমির ফসল বিনষ্ট

দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরে খানসামা ও বীরগঞ্জে চারটি ইটভাটার বিষাক্ত কালো ধোঁয়ায় ...