ব্রেকিং নিউজ
Home | খেলাধূলা | বিশ্বকাপ ফুটবলে ভিএআর

বিশ্বকাপ ফুটবলে ভিএআর

রাশিয়া বিশ্বকাপে নতুন এক ইতিহাস রচিত হয়েছে। ফ্রান্স বনাম অস্ট্রেলিয়ার মধ্যকার গ্রুপ-সি’র ম্যাচে ভিডিও এ্যাসিসটেস্ট রেফারির (ভিএআর) সহায়তা নেয়ার মাধ্যমে বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মত এই প্রযুক্তি ব্যবহৃত হলো। এর মাধ্যমে ম্যাচ পরিচালনাকারী রেফারির সিদ্ধান্ত পরিবর্তিত হয়ে ভিএরআর প্রযুক্তির সিদ্ধান্তে ফ্রান্সকে পেনাল্টি উপহার দেয়া হয়। কাজানে অনুষ্ঠিত গ্রুপ-সি’র প্রথম ম্যাচে দ্বিতীয়ার্ধে ৫৮ মিনিটে পল পগবার একটি দারুন পাসে এন্টোনিও গ্রিজম্যানকে বক্সের ভিতর চ্যালেঞ্জ করে বসেন অসি ডিফেন্ডার জসুয়া রিসডন।
উরুগুয়ের রেফারি আন্দ্রেস কুনহা গ্রিজম্যানের আবেদন নাকচ করে দিয়ে খেলা চালিয়ে যাবার নির্দেশ দিলেও ভিএআর বেঁকে বসে। ভিডিও রিভিউর মাধ্যমে মাত্র ৩০ সেকেন্ডের মধ্যেই তারা কুনহাকে পেনাল্টি দিতে নির্দেশ দেন। যে কারণে কুনহা তার সিদ্ধান্ত পরিবর্তন করে ফ্রান্সকে পেনাল্টি দিতে বাধ্য হন। যদিও অস্ট্রেলিয়ান খেলোয়াড়রা এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছিল।
কাজান এরিনার জায়ান্ট স্ক্রিনে ভিএআর দল তাদের সিদ্ধান্তটি কেন দেয়া হয়েছে তা উপস্থিত সকলকে বুঝিয়ে দেয়। যদিও মাত্র চার মিনিটের মাথায় স্যামুয়েল উমতিরি হ্যান্ডবলে প্রাপ্ত পেনাল্টি থেকে মিলে জেডিনাকের স্পট কিকের গোলে অস্ট্রেলিয়া ম্যাচে সমতা ফিরিয়েছিল। এরপর ৮১ মিনিটে পল পগবার গোলে ফ্রান্সের জয় নিশ্চিত হয়।

পিডিএসও/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শেখ হাসিনা কলেজের একাডেমিক ভবনের কাজের উদ্বোধন

সুমন কর্মকার : বাগেরহাটের ফকিরহাট শেখ হাসিনা কারিগরি কলেজের চলমান একাডেমিক ভবনের ...

ফকিরহাটে সবজির বাজার চড়া : বেড়েছে মাছ, মাংস ও ডিমের দাম

সুমন কর্মকার : সপ্তাহের ব্যবধানে বাজারে সবজির দাম বেশি চড়া। তার সঙ্গে ...