Home | বিবিধ | কৃষি | বিরামপুর ভুট্রার বাম্পার ফলনের সম্ভাবনা

বিরামপুর ভুট্রার বাম্পার ফলনের সম্ভাবনা

মোঃ আবু সাঈদ, বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধিঃ উত্তর বঁেঙ্গর সু-পরিচিত একটি এলাকা বিরামপুর, আর এ এলাকায় ভুট্রার চাষে ভর্পুর। কারন মানুষ বাচতে গেলে সবকিছুর আগে প্রয়োজন খাদ্য, সেই খাদ্য শষ্য ভান্ডার হিসেবে বিসেশঙ্গরা এই এলাকাকে আখ্যায়িত করেছে। উক্ত উপজেলার প্রতিটি অঞ্চলে রয়েছে সবুজ শ্যমল ভরা মাঠ আর মাঠ জার বেশির ভাগ জমি ব্যাবহিত হয় কৃষি কাজে।
দিনাজপুর জেলার বিরামপুর উপজেলাটি একদিকে সীমান্ত এলাকা, অন্য দিকে নদীর চর, আর এই উপজেলার ৭টি ইউনিয়ন এবং একটি প্রথম শ্রেণীর পৌরসভা নিয়ে গঠিত। যার প্রতিটি এলাকায় রয়েছে সবুজ শ্যমল ভরা মাঠ আর মাঠ আর এসব মাঠের অধিক অংশ জমিতে কৃষকেরা ভালো ফলনের আশায় যেমন ভুট্রা চাষ করেছে তেমনি এবার বাম্পার ফলনও হয়েছে। মাঠে বাম্পার ফলন হলেও কৃষকের মুখে হাসি নেই, সস্থিতে ঘুমাতে পারছেনা, কারন তারা বলছে আল্লাহ তায়ালার রহমতে, ভুট্রার চাষে প্রথম থেকে যেমন প্রাকৃতিক দূর্যগ হয় নাই তেমনি শেষ মুহুরতেও যদি কোন প্রকার প্রাকৃতিক দূর্যগ না হয়, সুন্দর ভাবে ঘরে তুলতে পারি এবং সরকারী নেজ্য মুল্য পাই এবং তা থেকে বঞ্চিত না হই তবেই মনে শান্তি আসবে বলে তারা জানান।
উপজেলার জোতবানী ইউনিয়নের চতুরপুর গ্রামের কৃষক আঃ কাফি, কাটলা ইউনিয়নের চৌঘরিয়া গ্রামের কৃষক গোলজার হোসেন, পৌরসভা ভবানীপুর (মুন্সিপাড়া) মহল্লার কৃষক আফজাল হোসেন, খানপুর ইউনিয়নের মহপুকুর গ্রামের কৃষক ইউসুফ আলীসহ আরো অনেকে জানান, এবার আল্লাহ তায়ালা ভুট্রার ক্ষেতে জোয়ার বয়ে দিয়েছে যদি দাম ভালো পাওয়া যায় তাহলে সামনে বছর থেকে ভুট্রার চাষ আরো বাড়াবো, কারন অন্যান ফসলের চেয়ে ভুট্রায় খরচ কম এর চাষে শান্তিও আছে আর সব জমিতে চাষ করা যায়।
বিরামপুর উপজেলা কৃষি অফিসার নিকছন চন্দ্র পাল জানান, গত বছর ৪ শ ৫ হেক্টর জমিতে ভুট্রার চাষ করে মোট ৩ হাজার ৩ শ ২১ টন উৎপাদন হয়েছিল। বর্তমানে এবারে ৪ শ ৯০ হেক্টর জমিতে চাষ হয়েছে তবে এতে সম্ভাব্য ফলন হতে পারে ৩ হাজার ৯ শ ২০ টন। কারন এবার ভুট্রাতে কোন প্রকার প্রাকৃতিক দূর্যগ এবং পোকা মাকড় আক্রমন করতে পারে নাই সময় মত সব পদ্ধতি ব্যাবহার করা হয়েছে গাছে ফল বাম্পার ধরেছে এ থেকে অন্য কৃষকেরা ভুট্রা চাষের প্রতি আগ্রহ বাড়িয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

টেকনাফে রবিশস্য চাষে কৃষকদের ভাগ্য বদল

শাহজাহান চৌধুরী শাহীন,কক্সবাজার : কক্সবাজারের সীমান্ত উপজেলা টেকনাফ। এক সময় জেলার বিভিন্ন ...

গোপালগঞ্জে বারি ২ জাতের সূর্য্যমুখি চাষে সাফল্য

গোপালগঞ্জ প্রতিনিধি ঃ গোপালগঞ্জে কৃষি গবেষণা ইনষ্টিউিট উদ্ভাবিত বারি ২ জাতের সূর্য্যমুখি ...