Home | ব্রেকিং নিউজ | বিপ্লব ও সংহতি দিবসের কর্মসূচীতে পুলিশ বাধা দেয়ার প্রতিবাদে খাগড়াছড়ি’র বিএনপি সমীরন গ্র“পের কঠোর আধাবেলা হরতাল চলছে, ওয়াদুদতে প্রতিহত করা ঘোষনায়, পাল্টা­পাল্টি দুই পক্ষের মুখোমুখি অবস্থান

বিপ্লব ও সংহতি দিবসের কর্মসূচীতে পুলিশ বাধা দেয়ার প্রতিবাদে খাগড়াছড়ি’র বিএনপি সমীরন গ্র“পের কঠোর আধাবেলা হরতাল চলছে, ওয়াদুদতে প্রতিহত করা ঘোষনায়, পাল্টা­পাল্টি দুই পক্ষের মুখোমুখি অবস্থান

বিপ্লব ও সংহতি দিবসের কর্মসূচীতে পুলিশ বাধা দেয়ার প্রতিবাদে খাগড়াছড়ি’র বিএনপি সমীরন গ্র“পের কঠোর আধাবেলা হরতাল চলছে, ওয়াদুদতে প্রতিহত করা ঘোষনায়, পাল্টা­পাল্টি দুই পক্ষের মুখোমুখি অবস্থান

বিপ্লব ও সংহতি দিবসের কর্মসূচীতে পুলিশ বাধা দেয়ার প্রতিবাদে খাগড়াছড়ি’র বিএনপি সমীরন গ্র“পের কঠোর আধাবেলা হরতাল চলছে, ওয়াদুদতে প্রতিহত করা ঘোষনায়, পাল্টা­পাল্টি দুই পক্ষের মুখোমুখি অবস্থান

খাগড়াছড়ি প্রতিনিধিঃ খাগড়াছড়ি জেলা বিএনপি’র ডাকে আজ শনিবার (৯ নভেম্বর) সমীরন গ্র“পের একাংশের কঠোর আধাবেলা হরতাল চলছে। প্রতিপক্ষ আব্দুল ওয়াদুদ ভূইয়া গ্র“পকে কোনক্রমে আহ্বান করা হয়নি বলে জানানো হয়েছে । শনিবার আধাবেলা হরতালকে কেন্দ্র করে বিএনপি’র দুই গ্র“পের মুখোমুখি অবস্থানে কারণে আইনশৃংখলা পরিস্থিতি’র যাতে কোন অবনতি না হয় সে বিষয়ে স্থানীয় পুলিশ প্রশাসন বিশেষ সতর্ক অবস্থায় রয়েছে বলে জানা গেছে । ভোরে জেলা শহরের শাপলা চত্ত্বর ব্রীজ ও খাগড়াছড়ি গেটস্থ জাতীয়তাবাদী তৃণমূলদলের জেলা সাংগঠনিক সম্পাদক বিদূশী চাকমার নেতৃত্বে টায়ার জালিয়ে পিকেটিং করা হয় ।

জেলা মহিলা দলের প্রস্তাবিত সম্পাদিকা ফাতেমা খাতুন রুনা, তৃণমূল দলের কৃষি বিষয়ক সম্পাদক মোঃ জসিম উদ্দিন, পৌর যুবদলের সম্পাদক মোঃ গোলাম সরোয়ার শিমূল, জেলা ছাত্রদলের যুগ্ন আহবায়ক মোঃ হারুনসহ নেতা-কর্মীরা আলুটিলা, ফায়ারব্রিগেড গেইট, জিরোমাইল, গুগড়াছড়ি, চম্পাঘাট, মহাজনপাড়াসহ বিভিন্ন এলাকায় আধাবেলা হরতাল সমর্থনে জেলা বিএনপি’র সমীরন দেওয়ান গ্র“পের নেতা-কর্মীরা বিভিন্ন পয়েন্টে পিকেটিং করতে দেখা গেছে । আধাবেলা হরতাল চলাকালে খাগড়াছড়ি জেলার সাথে চট্রগ্রাম-খাগড়াছড়ি, ফেনী-ঢাকা-খাগড়াছড়ি মহা সড়কে অভ্যন্তরীণ ও দূরপাল্লার সব ধরনের যানবাহন চলাচল বন্ধ রয়েছে। দুরপাল্লা ও অভ্যন্তরীন কোন যাত্রীবাহী বাস ও হালকা-ভারী যানবাহন চলাচল করেনি ।

তবে অধিকাংশ এলাকায় কর্মজীবি পথচারীরা আতংকগ্রস্থভাবে কর্মস্থলে যেতে দেখা গেছে । শহরে সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অর্ধদিবস হরতাল পালনকালে বাস, ট্রাক, জীপ, টমটম, রিক্সাসহ সকল প্রকার যানবাহন চলাচল ও দোকান-পাট বন্ধছিল। জেলা সদরে সাথে ৯টি থানা কোন ধরনের যানবাহন চলাচল করতে  দেখা যায়নি। অধিকাংশ দোকানপাট,স্কুল-কলেজ,ব্যাংক-বীমা’র অফিসগুলো খোলা থাকলেও উপস্থিতি’র সংখ্যা ছিল কম।

বিশেষ করে প্রধানমন্ত্রীর সফরের একেবারেই কাছাকাছি সময়ে এ হরতাল হওয়ায় তারা বিষয়টিকে বিশেষ গুরুত্ব দিচ্ছে নিরাপত্তা বাহিনী। আধাবেলা হরতাল একই সময় জেলা শহরে আওয়ামীলীগ হরতাল প্রতিহত করতে নেতাকর্মীদের খেজুর বাগানস্থমাঠে অবস্থান নিতে দেখা গেছে। স্থানীয় প্রশাসন সব ধরনের অপ্রীতিকর ঘটনা রোধে জেলার সবক’টি গুরুত্বপুর্ণ পয়েন্টে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে।

এ ছাড়াও অভ্যন্তরীণ সড়কের খাগড়াছড়ির মাটিরাঙ্গা, গুইমারা থানা, পানছড়ি, দীঘিনালা, মহালছড়ি, মানিকছড়ি, রামগড়, লক্ষীছড়িসহ ৮টি উপজেলায় বিএনপির ডাকা আধাবেলা হরতাল শান্তিপুর্ণ ভাবে হরতাল চলছে। জেলা সদরসহ ৮টি উপজেলায় মাঠ দখলে নিয়ে হরতাল সফল করতে সক্রিয় ছিল বিএনপির নেতাকর্মীরা।

জানা যায় ৭ই নভেম্বর সকাল ১১টায় কেন্দ্রীয় জাতীয় নির্বাহী কমিটি’র সদস্য সমীরন দেওয়ানের নেতৃত্বে সিপাহী বিপ্ল ব ও সংহতি দিবস উপলক্ষ্যে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ভাস্কর্যে পুস্পমাল্য দেওয়ার উদ্দেশ্যে এক বন্যাঢ্য র‌্যালীর আয়োজন করা হয় ।

র‌্যালীটি কোর্ট বিল্ডিং চত্বরে এসে পৌছলে সরকারের পুলিশ বাহিনীর বাধার সন্মুখীন হয় । পরে তাৎক্ষনিকভাবে বিএনপির জাতীয় নির্বাহী কমিটি’র সদস্য সমীরন দেওয়ান সাংবাদিক সম্মেলন করে ০৯-১১-২০১৩ইং তারিখে শনিবার সকাল ৬টা হইতে দুপুর ১২টা পর্যন্ত খাগড়াছড়ি জেলায় অর্ধবেলা সর্বাত্নক হরতাল পালন করার জন্য সকল নেতা-কর্মীদের আহবান জানান ।

প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন বিএনপি’র জাতীয় কমিটি’র সদস্য সমীরন দেওয়ান, যুবদলের কেন্দ্রীয় কমিটি’র উপজাতীয় বিষয়ক সম্পাদক বাতায়ন দেওয়ান, মহিলা দলের জেলা সভানেত্রী তন্দ্রা চাকমা, যুবদল জেলা সিঃ সহ-সভাপতি মোঃ শামসুল হক, জাতীয়তাবাদী সাংস্কৃতিক আন্দোলন জেলা সভাপতি বাবুশ্যি চৌধুরী, সাধারন সম্পাদক নুরনবী বিপ্ল ব, জেলা তৃনমূল সভাপতি জাফর আহমদ তালুকদার, জেলা ছাত্র দলের আহবায়ক রিয়াজ উদ্দিন রিপন, খাগড়াছড়ি জেলা জাতীয়তাবাদী সাংস্কৃতিক দলের সভাপতি চন্ডীনাথ ত্রিপুরা, যুবদলের সদর উপজেলা সভাপতি নাসির তালুকদার, সাধারন সম্পাদক মুক্তার মিয়া প্রমূখ ।

অপরদিকে খাগড়াছড়িতে জেলা বিএনপির নাম ভাঙ্গিয়ে হরতাল করার চেষ্টা বা কোন ধরনের কর্মসুচী দিয়ে সাধারন মানুষের মধ্যে বিভ্রান্তী ছড়ানোর চেষ্টা করা হলে তা প্রতিহত করা হবে। সে সাথে শনিবার খাগড়াছড়ি জেলা বিএনপি এ জেলায় কোন ধরনের হরতালের ডাক দেয়নী বলে শুক্রবার সকাল ১০ টায় দলীয় কার্যালয়ে আয়োজিত প্রেস ব্রিফিংয়ের সাংবাদিকদের জানান একাংশ বিএনপির নেতাকর্মীরা। খাগড়াছড়িবাসীকে প্রেসনোট বৃহস্পতিবার স›দ্ধ্যায় বিলি আহবান জানিয়ে খাগড়াছড়ি জেলা বিএনপি’র পক্ষ থেকে আব্দুল ওয়াদুদ গ্র“পের কোনক্রমে হরতাল আহ্বান করা হয়নি বলে জানানো হয়েছে। এ ছাড়াও কোন ধরনের বিশৃংখলা হলে তার দায়ভার খাগড়াছড়ি জেলা বিএনপি নেবে না বলে ব্রিফিংয়ে স্পষ্ট জানিয়ে দেয়।

জেলা বিএনপির সি:সহ-সভাপতি প্রবীণ চন্দ্র চাকমার সভাপতিত্বে প্রেস ব্রিফিংয়ে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সহ-সভাপতি আমিন শরীফ, মণিন্দ্র লাল ত্রিপুরা, মংসাথোয়াই চৌধুরী, সাংগঠনিক সম্পাদক মোস্তাফিজুর রহমান মিল্লাত, ভারপ্রাপ্ত দপ্তর সম্পাদক আবু তালেব, জেলা ছাত্রদল সাধারন সম্পাদক ইব্রাহীম খলিল প্রমুখ।

খাগড়াছড়ি জেলা পুলিশ সুপার শেখ মিজানুর রহমান জানান, আধাবেলা হরতালে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে ষ্পর্শ কাতর ও গুরুত্বপুর্ন এলাকার অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে । যে কোন ঘটনার মোকাবেলা করতে আইশৃংখলা বাহিনী পুলিশ, রোভট টিম ও আর্মড পুলিশ সতর্ক অবস্থানে রাখা হয়েছে । শহরে বিজিবি তহল অব্যাহত রাখা হয়েছে । এসময় আধাবেলা হরতাল চলাকালে জেএসসি-জেডিসি পরীক্ষার্থী, বৌদ্ধ ধর্মালম্বীদের কঠিন চীবর দান উৎসব, জরুরী এম্বুলেন্স, সংবাদপত্র বহনকারী, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া সাংবাদ কর্মীদের বহনকারী যানবাহন আওতামুক্ত থাকবে ।

উল্লেখ যে, গত ৭ নভেম্বর জাতীয় বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য সমীরণ দেওয়ান গ্র“প এর মিছিলে পুলিশী বাঁধাদানের প্রতিবাদে ৯ নভেম্বর শনিবার খাগড়াছড়িতে অর্ধদিবস এ হরতালের ডাক দেয়। পরে খাগড়াছড়ি জেলা বিএনপির সি: সহ-সভাপতি প্রবীণ চন্দ্র চাকমা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ হরতাল কর্মসুচী ঘোষনা প্রত্যাক্ষান করেছে বললেও প্রতিপক্ষ গ্র“পরা যথারীতি আধাবেলা হরতাল পালন করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সেন্টমার্টি›স ও কুতুবদিয়ায় নৌবাহিনীর দ’ুটি যুদ্ধ জাহাজ ও ৪০০ নৌ সদস্য মোতায়েন

চট্টগ্রাম, ৩০ মে ২০১৭ ঃ মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে আজ বুধবার (৩০-৫-২০১৭) ঘুর্ণিঝড় ...

চাঁপাইনবাবগঞ্জে চরমপন্থার বিরুদ্ধে সাংস্কৃতিক কর্মীদের মতবিনিময় সভা

জাকির হোসেন পিংকু,চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জে চরমপন্থার বিরুদ্ধে সাংস্কৃতিক কর্মীদের এক মতবিনিময় ...