ব্রেকিং নিউজ
Home | অর্থনীতি | বিনিয়োগ বাড়াতে কার্যক্রমে গতি আনছে বিডা

বিনিয়োগ বাড়াতে কার্যক্রমে গতি আনছে বিডা

স্টাফ রিপোর্টার :  দেশে বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধি ও ব্যবসায়িক কার্যক্রম সহজ করতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। এর অংশ হিসেবে মাসের পরিবর্তে এখন থেকে প্রতি সপ্তাহে বিডার নির্বাহী পরিষদের সভা করার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। ফলে এখন থেকে সপ্তাহের মধ্যে সেবা পাবেন বিনিয়োগ প্রত্যাশীরা।

বুধবার বিডার বোর্ডরুমে অনুষ্ঠিত নির্বাহী পরিষদের ৮ম সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় সভাপতিত্ব করেন বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম। সভায় উপস্থিত ছিলেন বিডার নির্বাহী সদস্য মো. আলতাফ হোসেন, নাভাস চন্দ্র মণ্ডল ও অজিত কুমার পাল এফসিএসহ বিডার সংশ্লিষ্ট পরিচালক, উপ-পরিচালক ও সহকারী পরিচালকরা।

বিডার সূত্রে জানা গেছে, বাংলাদেশে বিদেশি বিনিয়োগে উৎসাহ প্রদান, রেমিটেন্স, রয়্যালটি, টেকনিক্যাল নো-হাউ, অন্যান্য টেকনিক্যাল ফিস প্রত্যাবাসন বিষয়ক প্রস্তাব দ্রুত অনুমোদন ও নিষ্পত্তিসহ বিডার অভ্যন্তরীণ সিদ্ধান্তসমূহ দ্রুত বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

বিডার কার্যক্রম দ্রুত ও বেগবান করার মাধ্যমে দেশে বৈদেশিক বিনিয়োগের পরিমাণ বৃদ্ধি ও বিনিয়োগ পরিবেশ উন্নয়নের লক্ষ্যে এখন থেকে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী পরিষদের সভা প্রতি মাসের পরিবর্তে প্রতি সপ্তাহে সোমবার অনুষ্ঠিত হবে। আগামী ১৭ জুলাই থেকে এটি কার্যকর হবে।

এর ফলে বিনিয়োগ সেবা প্রত্যাশীদের এ সংক্রান্ত সেবা পেতে আর মাসাধিককাল অপেক্ষা করতে হবে না। অতি দ্রুত সময় তথা এক সপ্তাহের মধ্যেই রেমিটেন্স, রয়্যালটি, টেকনিক্যাল নো-হাউ ও অন্যান্য টেকনিক্যাল ফিস প্রত্যাবাসন বিষয়ক প্রস্তাব নিষ্পত্তি করা সম্ভব হবে।

সভায় কোনো রকম পরিবর্তন ও পরিমার্জন ছাড়াই বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের ৭ম সভার কার্যবিবরণী সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয় এবং নির্বাহী পরিষদের বিগত ৭ম সভার সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হয়।

সভায় বিডার অনিষ্পন্ন বিষয়সমূহ যথা : সাংগঠনিক কাঠামো ও সংশ্লিষ্ট জব ডেসক্রিপশন তৈরি এবং নিয়োগ বিধি ও অন্যান্য তথ্যাদি প্রস্তুতপূর্বক দ্রুত জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রেরণ, বিদেশে বাংলাদেশের বিনিয়োগ সংক্রান্ত নীতিমালা দ্রুত বাস্তবায়নে ব্যবস্থা গ্রহণ করা হয়।

দেশীয় শিল্প উদ্যোক্তাদের গ্লোবাল ভ্যালু চেইন-এ সম্পৃক্তকরণে লিংকেজ ডেভেলপমেন্ট প্রোগ্রাম বাস্তবায়নের আওতায় নতুন উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে খ্যাতনামা বিশ্ববিদ্যালয়সমূহের সহায়তা নিয়ে প্রশিক্ষণ মডিউল চূড়ান্ত করা হয়।

সভায় ভারতসহ প্রতিবেশি দেশসমূহের অভিজ্ঞতার আলোকে বাংলাদেশে অর্থনৈতিক করিডোর বাস্তবায়নের সুফল সংক্রান্ত একটি উপস্থাপনা তৈরি ও এ সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয় সভা আহ্বান করা হয়।

এছাড়াও রেমিটেন্স, রয়্যালটি, টেকনিকাল নো-হাউ ও অন্যান্য টেকনিক্যাল ফিস প্রত্যাবাসন প্রস্তাব অনুমোদন, পারমিশন ফি ফান্ড হতে ব্যয় সমন্বয়, বিডার প্রকাশনা কার্যক্রমকে বেগবান করার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আলোকস্বল্পতার কারণে পরিত্যক্ত সিলেট -খুলনার ম্যাচটি

স্পোর্টস ডেস্ক :   গুঁড়ি গুঁড়ি বৃষ্টি আর লাইভ সম্প্রচারে আলোকস্বল্পতার কারণে ...

ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি পাচ্ছেন ইসরাইলের নাগরিকরা

ইন্টারন্যাশনাল ডেস্ক : ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি পাচ্ছেন ইসরাইলের নাগরিকরা। সোমবার ...