Home | আন্তর্জাতিক | বিদ্যুৎ সংযোগ দিতে না পারলে টাকা ফেরত দেবে পশ্চিমবঙ্গ রাজ্য

বিদ্যুৎ সংযোগ দিতে না পারলে টাকা ফেরত দেবে পশ্চিমবঙ্গ রাজ্য

ইন্টারন্যাশনাল ডেস্ক: যথাসময়ে বিদ্যুৎ সংযোগ দিতে না পারলে টাকা ফেরত দেবে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থা। কাজে স্বচ্ছতা আনতে এবং ভোগান্তি কমাতে এমন উদ্যোগ নিয়েছে তারা।

সম্প্রতি এক নির্দেশ জারি করে এ সংস্থা জানায়, বিদ্যুৎ দিতে দেরি হলে টাকা ফেরত দিতে হবে। টাকা জমা রেখে গ্রাহককে ঘোরানো যাবে না।

নির্দেশে স্পষ্ট বলা হয়েছে, বিদ্যুৎ-সংযোগ দিতে দেরি হলে গ্রাহককে প্রথমে লিখিত ভাবে তার নির্দিষ্ট কারণ জানাতে হবে। এছাড়া গ্রাহক চাইলে ফেরত দিতে হবে জমা টাকাও।

নিয়ম অনুযায়ী নতুন বিদ্যুৎ-সংযোগের জন্য গ্রাহককে তার আবেদনের ভিত্তিতে টাকা জমা দিতে হয়। কিন্তু অনেক সময়েই পরিকাঠামোগত সমস্যা কিংবা মিটার, ফিডার বক্স বা কাছাকাছি বিদ্যুতের খুঁটি এবং নানান যন্ত্রাংশের অভাবে সংস্থার সংযোগ দিতে দেরি হয়ে যায়। অনেক ক্ষেত্রে গ্রাহকেরা কিছু দিন অপেক্ষা করার পরে নির্দিষ্ট জায়গায় অভিযোগ জানাতে বাধ্য হন। সেখানে সুরাহা না-হলে রাজ্য বিদ্যুৎ নিয়ন্ত্রণ কমিশনের নির্দিষ্ট বিভাগে ক্ষতিপূরণ চেয়ে আবেদন করেন।

গত কয়েক বছরে বণ্টন সংস্থার নতুন গ্রাহকের সংখ্যা বেড়েছে। অভিযোগের হার বেড়েছে একই ভাবে। অনেক ক্ষেত্রে গ্রাহককে ক্ষতিপূরণ দিতে হচ্ছে। কোথাও কোথাও আবার আইনি লড়াইও চলছে। আর তাতে নষ্ট হচ্ছে সংস্থার ভাবমূর্তি।

বিদ্যুৎ ভবনের এক কর্তা জানান, ‘বিদ্যুৎ-সংযোগ নিয়ে নানা জায়গা থেকে অভিযোগ আসছে। তাই নির্দিষ্ট সময়সীমার মধ্যে সংযোগ দিতে না-পারলে টাকা ফেরত দেওয়ার ব্যবস্থা চালু করা হচ্ছে’।পরিসংখ্যান অনুযায়ী গত কয়েক বছরে পশ্চিমবঙ্গে গ্রামীণ বিদ্যুতায়নের কাজ অনেক রাজ্যের তুলনায় ভালো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নিজেদের ঝালিয়ে নিতে আজ প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক : আগামী ২২ জুলাই শুরু হবে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের ...

সেনাবাহিনী ইমরান খান এবং তার দল পিটিআইকে সাহায্য করছে

ইন্টারন্যাশনাল ডেস্ক : পাকিস্তানের সাধারণ নির্বাচনের এক সপ্তাহ আগে দেশটির অন্যতম প্রধান ...