ব্রেকিং নিউজ
Home | সারা দেশ | বিডল লিডারশীপ একাডেমীর ১ম সমাবর্তন সম্পন্ন : নাসরিন জাহান সফল নারী ভাইস চেয়ারম্যান

বিডল লিডারশীপ একাডেমীর ১ম সমাবর্তন সম্পন্ন : নাসরিন জাহান সফল নারী ভাইস চেয়ারম্যান

Untitled-2 copyআবুল হোসেন : বাংলাদেশ এ্যলায়েন্স ফর উইমেন লিডারশীপ (বিডল) একাডেমীর ১ম সমাবর্তন অনুষ্ঠানে ৫০ জন সফল নারী নেত্রীকে লিডার শীপ স্টাডিজে ৩ পর্বে প্রশিক্ষণ সম্পন্ন করায় গ্রাজুয়েশন সার্টিফিকেট প্রদান করে। বিশেষ সম্মাননা দেয়া হয় কয়েকজন প্রশিক্ষনার্থীকে যার মধ্যে রয়েছেন ৯ম জাতীয় সংসদ সদস্য এবং বিডলের শুভেচ্ছাদূত সারা বেগম কবরী, রুমানা মাহমুদ, অধ্যক্ষ খাদিজা খাতুন শেফালী ও কোম্পানীগঞ্জের ২য় বার নির্বাচিত মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন জাহান ফাতেমা।
গত ০৭ মার্চ ঢাকাস্থ একটি অভিজাত হোটেলে অনুষ্ঠিত সমাবর্তন অনুষ্ঠানে বিডলের নির্বাহী পরিচালক ও রাষ্টদূত নাসিম ফেরদৌসের সভাপতিত্বে অনুষ্ঠানে মাননীয় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি প্রধান অতিথি হিসাবে নারী গ্রাজুয়েটদের মধ্যে সনদ বিতরণ করেন, বিশেষ অতিথি হিসাবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আ.ম.স.আরেফিন সিদ্দিকী।
বিডল বাংলাদেশের নারীদের রাজনীতিতে নীতিনির্ধারনে নেতৃত্ব দেয়ার জন্য গড়ে তোলা এবং তাদের আতœ প্রত্যয় বৃদ্ধির জন্য প্রশিক্ষণ দিয়ে বাংলাদেশের মূলধারার রাজনীতিতে সম্পৃক্ত করার প্রচেষ্টা চালাচ্ছে। বিডল লিডারশীপ একাডেমী ২০১০ থেকে ২০১৩ সাল পর্যন্ত খুলনা, চট্টগ্রাম, সিলেট ও ঢাকা বিভাগে বিভিন্ন পর্যায়ে রাজনৈতিক নারী ও নারী জনপ্রতিনিদের কয়েক পর্বে নেতৃত্বের বিষয়ে প্রশিক্ষন প্রদান করেছে।

সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথি শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি বিডলের নতুন ধারার কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন। গ্রাজুয়েটদেরকে তিনি তাদের নেটওয়ার্ক তৈরী করার জন্য তাদের অভিনন্দন জানান এবং আশা করেন বিডলের এই নেটওয়ার্কের মাধ্যমে নারীরা একত্রিত হয়ে দেশকে এগিয়ে নিয়ে যাবেন।
বিশেষ অতিথি প্রফেসর ড. আ.ম.স আরেফিন সিদ্দিকী নারী নেত্রীদের অভিনন্দন জানিয়ে বলেন, যে সকল বিশ্ববিদ্যালয়ের ছাত্র/ছাত্রীরা যে সকল সুযোগ সুবিধা ভোগ করেন সেটা বাংলাদেশের বেশীর ভাগ নারীরা তা পায় না। তিনি বাংলাদেশের নারীদেরকে এ সুযোগ তৈরী করে দেয়ার জন্য বিডলের প্রশংসা করেন।
অনুষ্ঠানে কানাডা হাইকমিশনার সহ বেশ কিছু দেশের রাষ্টদূত, ঢাকা ইউনির্ভাসিটির অধ্যাপক, সাবেক মহিলা সংসদ সদস্য সহ দেশের বিশিষ্ট ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

নাসরিন জাহানের সফলতা অর্জন
বিডল লিডারশীপ একাডেমী থেকে প্রশিক্ষণ লব্ধজ্ঞান ও দক্ষতাকে কাজে লাগিয়ে তিনি তার এলাকায় তৃণমূলের নারী প্রতিনিধিদের একটি বড় অংশকে প্রশিক্ষত করেছেন। সামাজিক ও রাজনৈতিক কর্মকান্ডে নারীর উন্নয়নে বিশেষ ভূমিকার জন্য কোম্পানীগঞ্জ উপজেলায় ২০১৩ সালে বেগম রোকেয়া দিবস উপলক্ষ্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় তাকে উপজেলায় শ্রেষ্ট জয়িতা পদকে ভূষিত করেন। তিনি নিজ উদ্যোগে নারীদের শিক্ষা প্রশারের লক্ষ্যে নানা কর্মকান্ড পরিচালনা করেছেন। তিনি ২০১৩ সালে সিলেট জেলা নারী উন্নয়ন ফোরামের সভাপতি নির্বাচিতন হন। উলে­খ্য যে, সিলেট বিভাগ থেকে তিনি একমাত্র নারী ভাইস চেয়ারম্যান হিসাবে এ সম্মাননা পান।

প্রধান মন্ত্রীর সাথে নাসরিন জাহানের সাক্ষাৎ
আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে গত ৮ মার্চ শনিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত নারী দিবসের উদ্ভোধনী অনুষ্ঠানে আমন্ত্রিত অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন নাসরিন জাহান ফাতেমা। অনুষ্ঠানের ২য় পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠানের পূর্বে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তিনি সাক্ষাৎ করেন। প্রধানমন্ত্রীর সঙ্গে তিনি কৌশল বিনিময় করেন এবং কোম্পানীগঞ্জ উপজেলায় আসার আমন্ত্রণ জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নোয়াখালীর হাতিয়ায় মাছধরার নৌকাডুবে চার জেলের মৃত্যু হয়েছে

মুজাহিদুল ইসলাম সোহেল, নোয়াখালী: নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার জনতা বাজার ঘাটে মাছধরা নৌকাডুবে ...

নতুন অফিস বাজারে সাব ইজারাদারদের দৌরাত্ম, প্রশাসনের হস্তক্ষেপ কামনা

শাহজাহান চৌধুরী,কক্সবাজার, ১৯ সেপ্টেম্বর : কক্সবাজার সদরের ইসলামপুর নতুন অফিস বাজারে চলছে ...