Home | জাতীয় | বিচারহীনতার সংস্কৃতি থেকে দেশ বেরিয়ে এসেছে : স্পিকার

বিচারহীনতার সংস্কৃতি থেকে দেশ বেরিয়ে এসেছে : স্পিকার

স্টাফ রিপোর্টার :  জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, যুদ্ধাপরাধীদের বিচারের মাধ্যমে দেশ বিচারহীনতার সংস্কৃতি থেকে বেরিয়ে এসেছে।

বৃহস্পতিবার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে ঘাতক দালাল নির্মূল কমিটি আয়োজিত কমিটির রজতজয়ন্তী ও ৭ম জাতীয় সম্মেলন ২০১৭-এর মূল অধিবেশনে তিনি এ কথা বলেন।

স্পিকার বলেন, যুদ্ধাপরাধীদের বিচার আইনের শাসন সমুন্নত রাখার একটি উজ্জ্বল দৃষ্টান্ত। এ বিচার জাতি হিসেবে আমাদেরকে সুমহান মর্যাদায় অধিষ্ঠিত করেছে এবং বিজয়ী জাতির  উচ্চতায় নিয়ে গেছে।

তিনি আরও বলেন, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির আন্দোলনের ফলে সঠিক প্রক্রিয়া অবলম্বন করে যুদ্ধাপরাধীদের বিচার করতে সক্ষম হয়েছে আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল।

ঘাতক দালাল নির্মূল কমিটির আন্দোলনকে গণ আন্দোলন হিসেবে আখ্যায়িত করে স্পিকার বলেন, ২৫ বছর পূর্বে ঘাতক দালাল নির্মূল কমিটির মাধ্যমে গড়ে উঠেছিল স্বতঃস্ফুর্ত নাগরিক আন্দোলন। মুক্তিযুদ্ধের পরিপূর্ণ বাস্তবায়নই ছিল এ আন্দোলনের মূল ভিত্তি। বৈরী পরিবেশেও এ আন্দোলনকে স্তব্দ করা যায়নি। কারণ আদর্শিক আন্দোলনকে কখনও স্তব্দ করা যায় না।

ঘাতক দালাল নির্মূল কমিটির উপদেষ্টা এবং সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার সফিক আহমেদের সভাপতিত্বে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. আব্দুর রাজ্জাক এমপি, ফজলে হোসেন বাদশা এমপি, মুজাহিদুল ইসলাম সেলিম, মুক্তিযোদ্ধা আয়েশা খানম, সংস্কৃতিকর্মী গোলাম কুদ্দুস, অ্যাডভোকেট রানা দাসগুপ্ত, সাংবাদিক হারুন হাবীব এবং শাহীন রেজা নূর অনুষ্ঠানে বক্তৃতা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শুক্রবার ঢাকা আসছেন ভারতের সেনাপ্রধান

স্টাফ রিপোর্টার :  সেনাপ্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হকের আমন্ত্রণে ঢাকা আসছেন ...

কুমিল্লা ও সুনামগঞ্জে বৃহস্পতিবার ব্যাংক বন্ধ

স্টাফ রিপোর্টার :  জাতীয় সংসদের সুনামগঞ্জ-২ আসন ও কুমিল্লা সিটি কর্পোরেশনের নির্বাচন উপলক্ষে ...