ব্রেকিং নিউজ
Home | বিবিধ | স্বাস্থ্য | বাড়ছে ডায়াবেটিসের প্রকোপ- আপনিও আছেন ঝুঁকিতে!

বাড়ছে ডায়াবেটিসের প্রকোপ- আপনিও আছেন ঝুঁকিতে!

diabetisস্বাস্থ্য ডেস্ক : ১৪ নভেম্বর ছিল বিশ্ব ডায়াবেটিস দিবস। প্রতিবছর এই দিনটি বাংলাদেশসহ বিশ্বের অন্য অনেক দেশে পালিত হয়। ১১৯১ সাল থেকে ইনসুলিনের আবিষ্কর্তা ফ্রেডরিক বান্টিংয়ের জন্মদিবসে এই দিনটি পালনের উদ্যোগ নেয় ইন্টারন্যাশনাল ডায়াবেটিক ফেডারেশন আর সঙ্গে থাকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ডায়াবেটিস নিয়ে এত উদ্যোগের অনেকগুলো কারণ রয়েছে, এর মধ্যে অন্যতম হলো দিন দিন বাড়ছে ডায়াবেটিস রোগীর সংখ্যা। ডাক্তাররা ঠাট্টাচ্ছলে বলে থাকেন পৃথিবীর সবচেয়ে জনবহুল দেশের তালিকার সাথে তুলনা করলে চীন ও ভারতের পরেই থাকবে ডায়াবেটিসের নাম। আর এটি এমন এক রোগ, যাতে আক্রান্ত হলে এর থেকে মুক্তি পাবার উপায় আমাদের এখনও জানা নেই। তবে নিয়ন্ত্রিত জীবনাচরণের মাধ্যমে ডায়াবেটিস রোগীরাও সুস্থভাবে বেঁচে থাকতে পারেন।

ডায়াবেটিস হল আমাদের দেহে ইনসুলিন হরমোনের অভাব জনিত রোগ। ইনসুলিন দেহের অতিরিক্ত শর্করা ভেঙে আমাদেরকে সুস্থ রাখে, কিন্তু এর অভাব হলেই শরীরে জমে যাওয়া অতিরিক্ত চিনি/শর্করা ডেকে আনে বিপদ। শরীরে চাহিদার চেয়ে বেশি শর্করা না ঢুকতে দেবার উদ্দেশ্য থেকেই তাই ডায়াবেটিস রোগীদের খাবার নিয়ন্ত্রণ করা হয়।

অনেকেই ডায়াবেটিসকে অবহেলা করে থাকেন- কিন্তু ডায়াবেটিসের মত ভয়ংকর রোগ খুব কমই আছে। ডায়াবেটিসের জন্য কিডনি, লিভার আক্রান্ত হওয়া থেকে শুরু করে আপনি অন্ধও হয়ে যেতে পারেন! ছোট্ট কোন ঘা থেকে আপনি হারাতে পারেন আপনা মূল্যবান কোন অঙ্গ! একারণেই প্রায় সব রোগের চিকিৎসা ব্যবস্থায় ডায়াবেটিস রোগীদের জন্য আলাদা যত্নের নির্দেশনা রয়েছে।

এখন প্রশ্ন হচ্ছে কীভাবে বুঝবেন যে আপনার মাঝে ডায়াবেটিসের লক্ষণ দেখা দিয়েছে? এক্ষেত্রে দেখা যাবে আপনার ক্ষুধা পাচ্ছে বেশ, কিন্তু ক্ষুধা অনুপাতে খাবার খাওয়া স্বত্বেও কমে যাচ্ছে ওজন। পিপাসা পাবে বারবার- আর বারবার বাথরুমে যেতে হবে আপনাকে। বাংলায় ডায়াবেটিসকে বহুমূত্র রোগ বলা হয়ে থাকে একারণেই। একটু কাজ করেই ক্লান্ত হয়ে যাওয়াও ডায়াবেটিসের লক্ষণ বলে চিহ্নিত হতে পারে। আর আপনার বংশে কেউ অথবা বাবা-মা কারো এরোগ থাকলে ৩০ বছর বয়সের পর থেকে অবশ্যই নিয়মিত চেক-আপ করাতে হবে।

অনেক ক্ষেত্রে গর্ভাবস্থায় প্রথম ডায়াবেটিস সণাক্ত হয়- ভবিষ্যত প্রজন্মের স্বাস্থ্য সুরক্ষার্থে এসকল মায়েদেরও সচেতন থাকা উচিৎ।

তবে কিছু নিয়ম মেনে চললে ডায়াবেটিসকে দূরে রাখা সহজেই সম্ভব। নিয়মিত ব্যায়াম ও পরিমিত স্বাস্থ্যকর খাবার ডায়াবেটিসকে সরিয়ে রাখে আপনার কাছ থেকে । আপনার জীবনচর্যা ও ওজনের অনেকটা প্রভাব রয়েছে এই রোগে। উচ্চতা ও বয়সের তুলনা আপনার ওজন যত বেশি হবে, ডায়াবেটিস হবার প্রবণতা তত বাড়বে আপনার মাঝে। তবে একথাও সত্যি যে, রহস্যময় কারণে অনেক ক্ষেত্রেই হাজার চেষ্টা করেও ডায়াবেটিসকে ঠেকিয়ে রাখতে পারবেননা আপনি। সেক্ষেত্রে ঔষধের সাহায্য নিয়ে নিয়মানুবর্তি জীবন-যাপন করে ডায়াবেটিসের কাছে পরাজিত না হওয়াটাই হবে আপনার জন্য বড় কৃতিত্ব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চিকিৎসকরা হিমশিম ডেঙ্গু রোগীর চাপে

ডেস্ক রির্পোট : রাজধানীতে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে তানিয়া সুলতানা নামে এক ...

ডেঙ্গুতে ঢাবি শিক্ষার্থীর মৃত্যু

ডেস্ক রির্পোট : ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের ২০১৩-১৪ ...