ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | বাহরাইনে শিয়া দুই তরুণসহ তিনজনের ফাঁসি কার্যকর

বাহরাইনে শিয়া দুই তরুণসহ তিনজনের ফাঁসি কার্যকর

ইন্টারন্যাশনাল ডেস্ক : মসজিদের এক ইমাম ও এক পুলিশ কর্মকর্তাকে হত্যায় অভিযুক্ত তিনজনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে মধ্যপ্রাচ্যের দেশ বাহরাইন। পৃথক দুটি মামলায় অভিযুক্ত এই তিনজনের মধ্যে দেশটির শিয়া সম্প্রদায়ের তরুণ দুই অ্যাক্টিভিস্ট রয়েছেন।

শনিবার বাহরাইনের পাবলিক প্রসিকিউটরের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। মানবাধিকার সংস্থাগুলো বলছে, মৃত্যুদণ্ড কার্যকর হওয়া তিনজনের মধ্যে শিয়া সম্প্রদায়ের তরুণ অ্যাক্টিভিস্ট আলী আল-আরব ও আহমেদ আল-মালালি রয়েছেন।

গত বছর সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত থাকার দায়ে দেশটির একটি গণ-আদালতে এই দুই তরুণ-সহ ৫৬ জনের বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়। তখন থেকেই কারাবন্দি ছিলেন তারা।

সন্ত্রাসীদের বিস্ফোরক ও ভারী অস্ত্র প্রশিক্ষণ কেন্দ্রের সঙ্গে তারা জড়িত ছিলেন বলে অভিযোগ রয়েছে। গণ-আদালতে অভিযুক্ত ১৯ জনকে যাবজ্জীবন ও ৩৭ জনকে ১৫ বছরের কারাদণ্ড দেয়া হয়।

পাবলিক প্রসিকিউটরের ওই বিবৃতিতে অভিযুক্ত ওই তিনজনের পরিচয় প্রকাশ করা হয়নি। তবে এতে বলা হয়েছে, ইরানভিত্তিক একটি সন্ত্রাসী গোষ্ঠীর পরিকল্পনায় ২০১৭ সালে অ্যাস্টল রাইফেল ব্যবহার করে পুলিশের এক কর্মকর্তাকে হত্যার ঘটনায় দু’জন জড়িত ছিলেন।

ইরান সমর্থিত শিয়া সম্প্রদায়ের সদস্যরা বাহরাইনে সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনা করছে অভিযোগ করে আসছে মানামা। তবে তেহরান এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে। কৌশলগত দিক থেকে পারস্য উপসাগরের গুরুত্বপূর্ণ এই দ্বীপ দেশে মার্কিন নৌবাহিনীর পঞ্চম বহরের অবস্থান রয়েছে। শিয়ারা সংখ্যাগুরু হলেও সুন্নি রাজ পরিবার দেশটির শাসন ক্ষমতায় রয়েছে।

এর আগে, শুক্রবার আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, হিউম্যান রাইটস ওয়াচ ও জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষজ্ঞরা ওই দুই শিয়া তরুণের সাজা স্থগিতের আহ্বান জানায়। এই তিন সংস্থা বলছে, নির্যাতনের মাধ্যমে জোরপূর্বক তাদের কাছে থেকে স্বীকারোক্তি নেয়া হয়েছে।

সূত্র : রয়টার্স।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

১৮ থেকে ৫৮ বছর বয়সী কর্মীদের বিদেশে যাওয়ার আগেই বীমা করতে হবে

স্টাফ রির্পোটার : কাজের উদ্দেশ্য বাংলাদেশ থেকে বিদেশে গমনেচ্ছুদের জীবন বিমা বাধ্যতামূলক ...

সৌদি তেলক্ষেত্রে হামলা আরব দেশগুলোর জাতীয় নিরাপত্তাকে হুমকিগ্রস্ত করছে

ইন্টারন্যাশনাল ডেস্ক : সৌদি আরবের অন্যতম দুটি তেলক্ষেত্রে ড্রোন হামলার ঘটনাকে জাতীয় ...