Home | সারা দেশ | ‘বাল্যবিবাহে সম্পৃক্তদের রশি বেঁধে কারাগারে পাঠানো হবে’

‘বাল্যবিবাহে সম্পৃক্তদের রশি বেঁধে কারাগারে পাঠানো হবে’

‘সিলেট জেলায় ২০১৫ সালে ৮০টি বাল্যবিবাহ অনুষ্ঠিত হলেও গত সেপ্টেম্বর থেকে তা শূন্যের কোঠায় নিয়ে আসা হয়েছে। এরপরও যদি বাল্যবিবাহ দেওয়া হয়, তাহলে তার সঙ্গে সম্পৃক্তদের কোমরে রশি বেঁধে কারাগারে পাঠানো হবে।’

আজ সোমবার সকালে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে সিলেট জেলাকে বাল্যবিবাহমুক্ত ঘোষণা উপলক্ষে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান জেলা প্রশাসক মো. জয়নাল আবেদীন।

জেলা প্রশাসক জানান, আগামীকাল মঙ্গলবার বেলা ১১টায় আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেওয়া হবে। সে উপলক্ষে এবং বাল্যবিবাহ প্রতিরোধে সংবাদকর্মীদের সম্পৃক্ত করতে জেলা প্রশাসন এ সংবাদ সম্মেলনের আয়োজন করেছে।

জয়নাল আবেদীন জানান, ২০১৬ সালে ১২টি বাল্যবিবাহ প্রতিরোধ করা হয়েছে। পাশাপাশি বাল্যবিবাহের সঙ্গে সম্পৃক্তদের কোমরে রশি বেঁধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানোর নির্দেশনা দেওয়া হয়েছে। তিনি বলেন, চোর-ডাকাতদের চেয়েও বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে বাল্যবিবাহের সঙ্গে সম্পৃক্তদের। যাতে এ ধরনের কর্মকাণ্ডের শাস্তি দেখে মানুষের মধ্যে জনসচেতনতা সৃষ্টি হয়।

জেলা প্রশাসক বলেন, সিলেট জেলায় বিবাহ নিবন্ধক ছাড়াও মসজিদের ইমাম ও পুরোহিত ৫২০ জনকে বাল্যবিবাহের কুফল, বাল্যবিবাহ নিরোধ আইন ১৯২৯-এর বিভিন্ন ধারা, উপধারা এবং বাল্যবিবাহ নিরোধে তাদের ভূমিকা শীর্ষক প্রশিক্ষণ দেওয়া হয়েছে। পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠানে ঝরে পড়া মেয়েদের হার কমিয়ে আনতে গুরুত্ব দেওয়া হচ্ছে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. শহিদুল ইসলাম চৌধুরী ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু সাফাত মো. শাহেদুল ইসলাম।

এ ছাড়া বাল্যবিবাহ বন্ধে স্থানীয় সরকার প্রতিনিধি, ধর্মীয় গুরু, সুশীলসমাজের প্রতিনিধি, শিক্ষক-শিক্ষার্থী, সাংবাদিক সমাজসহ সব শ্রেণি-পেশার মানুষকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান জেলা প্রশাসক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আত্রাইয়ে পাথরের মূর্তি উদ্ধার

আত্রাই (নওগাঁ) প্রতিনিধিঃ নওগাঁর আত্রাই উপজেলার মনিয়ারী ইউনিয়নের দিঘীরপাড় গ্রাম থেকে পাথরের ...

আগৈলঝাড়ায় জঙ্গীবাদের বিরুদ্ধে ছাত্রলীগের বিক্ষোভ মিছিল ও সমাবেশ

অপূর্ব লাল সরকার, আগৈলঝাড়া (বরিশাল) থেকে : বরিশালের আগৈলঝাড়া উপজেলা ছাত্রলীগের উদ্যেগে ...