ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | বার্কলেইজ ব্যাংকের বিরুদ্ধে হাইকোর্টের ইনজাংশন : মানি ট্রান্সফার ব্যবসার একাউন্ট বন্ধ

বার্কলেইজ ব্যাংকের বিরুদ্ধে হাইকোর্টের ইনজাংশন : মানি ট্রান্সফার ব্যবসার একাউন্ট বন্ধ

rushnara ali picআবদাল হোসেইন, লন্ডন প্রতিনিধি: বাংলাদেশ ও সোমালিয়ায় অর্থ প্রেরণকারী বিভিন্ন প্রতিষ্ঠানের বিজনেস একাউন্ট বন্ধ করে দেয়া সংক্রান্ত বার্কলেইজ ব্যাংকের সিদ্ধান্তের বিরুদ্ধে ইনজাংশন জারি করেছে ব্রিটেনের হাইকোর্ট।

গত ৫ নভেম্বর মঙ্গলবার বেথনাল গ্রীনে অবস্থিত মানি ট্রান্সফার প্রতিষ্ঠান ‘ডাহাবশীল’-এর দায়ের করা রিট মামলার প্রেক্ষিতে হাইকোর্ট বার্কলেইজ ব্যাংকের সিদ্ধান্তের বিরুদ্ধে অন্তর্বর্তীকালীন এই ইনজাংশন জারি করে। এর ফলে সোমালিয়া এবং আফ্রিকার বিভিন্ন অঞ্চলে ‘ডাহাবশীল’ নির্বিঘেœ অর্থ প্রেরণ করতে পারবে।

এদিকে, বেথনাল এন্ড বো আসনের এমপি এবং সেইভ রেমিটেন্স গিভিং ক্যাম্পেইনের চেয়ার রুশানারা আলী বার্কলেইজ ব্যাংকের বিরুদ্ধে দেয়া হাইকোর্টের ইনজাংশনকে স্বাগত জানিয়েছেন। গত মঙ্গলবার আদালতের ইনজাংশন জারির দিনই এক তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি বলেন, এখন সময় এসেছে বার্কলেইজ ব্যাংকের জবাব দেয়ার।

উল্লেখ্য, এ বছরের মে মাসে ঢালাওভাবে বিভিন্ন ঝুঁকি বিবেচনায় বাংলাদেশি পরিচালিত প্রায় ২৫০ প্রতিষ্ঠানের ব্যবসার একাউন্ট বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নেয় বার্কলেইজ ব্যাংক। তবে শুরুতে ৬০ দিনের সময় বেঁধে দিলেও পরে নানা দাবি ও ক্যাম্পেইনের মুখে তিন দফা সময় বাড়ায় বার্কলেইজ। বার্কলেইজের এ সিদ্ধান্ত পাল্টাতে সংশ্লিষ্ট মানি ট্রান্সফার প্রতিষ্ঠানের পাশাপাশি এ নিয়ে ক্যাম্পেইনে নামেন বেথনাল গ্রীন এন্ড বোর এমপি রুশানারা আলী। ‘সেইভ রেমিটেন্স গিভিং’ নামের এই ক্যাম্পেইনে তার সাথে যোগ দেন অলিম্পিক দৌড়বিদ মো ফারাহ। এমপির নেতৃত্বে শুরু হয় স্বাক্ষর ক্যাম্পেইন। সম্প্রতি বার্কলেজের সিদ্ধান্ত পরিবর্তনের দাবি জানিয়ে লক্ষাধিক স্বাক্ষরসহ আবেদন ব্রিটিশ প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হাতে তুলে দেয়া হয়। লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনও বার্কলেইজের সাথে একাধিক বৈঠক করে। এ সময় বিপর্যয়ের মুখে পড়া মানি ট্রান্সফার ব্যবসায়ীদের দুর্দিনে সহায়তা দিতে সোনালী ব্যাংক এগিয়ে এলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাদেরকে তখন সেই সুযোগ দেয়নি।

হাইকোর্টের ইনজাংশন প্রসঙ্গে এমপি রুশানারা আলী বলেন, খবরটি শুনে আমি আনন্দিত। কারণ, এর ফলে ডাহাবশীলের মাধ্যমে আমার নির্বাচনী এলাকার বাসিন্দারা আফ্রিকা জুড়ে তাদের পরিবার পরিজনের কাছে অর্থ প্রেরণ করতে পারবেন। এটা হাইকোর্টের ইনজাংশনের সরাসরি ফল এবং আমাদের ক্যাম্পেইনের সাথে জড়িত সকলের কঠোর পরিশ্রমের বিজয়। এজন্য রুশানারা আলী পিটিশনে স্বাক্ষরকারী ১ লাখ ২২ হাজার ব্যক্তি এবং অলিম্পিকে দুই স্বর্ণজয়ী মো ফারার প্রতি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি বলেন, যদিও এটা সাময়িক উপশম, স্থায়ী কোন সমাধান নয়, তারপরও ইউকে সরকার, বার্কলেইজ ব্যাংক এবং রেগুলেটরি এন্ড ফাইনান্সিয়াল অথরিটির উচিৎ এই সময়ের মধ্যে একটা উপায় খুঁজে বের করা।

এমপি বলেন, উন্নয়নশীল দেশগুলোতে বৈধভাবে এবং স্বল্প ব্যয়ে অর্থপ্রেরণের উপায় খুঁজে বের করার জন্য আমাদের কাজ করে যেতে হবে। কোন তদন্ত ছাড়াই বার্কলেইজ ব্যাংক ব্রিটেনের অধিকাংশ মানি ট্রান্সফার কোম্পানীর একাউন্ট বন্ধ করে দিয়েছে উল্লেখ করে তিনি বলেন, তারা জানে না তাদের অপরাধটা কী। এখন সময় এসেছে বার্কলেইজ ব্যাংকের জবাব দেয়ার। অন্যদিকে, ছয় মাস মাস ধরে অনিশ্চয়তায় থাকা প্রায় এক ডজন রেমিটেন্স ব্যবসা প্রতিষ্ঠানের বাংলাদেশে টাকা পাঠানো অব্যাহত রাখতে সহায়তা দিতে শেষ পর্যন্ত অনেকটা সফল হয়েছে ইউকেতে অবস্থিত সোনালী ব্যাংক। যুক্তরাজ্যের ফাইনান্সিয়াল অথোরিটির অনুমোদন এবং অন্যান্য প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন করেই সোনালী ব্যাংক এই উদ্যোগ নিয়েছে। তবে ব্রিটেনে অবস্থিত বাংলাদেশি ব্যাংকের মালিকানাধীন মানি এক্সচেইঞ্জ কোম্পানিগুলোই কেবল সোনালী ব্যাংকের এই সুবিধা নিতে পারবে। ইতোমধ্যেই সোনালী ব্যাংক যুক্তরাজ্যস্থ পূবালী মানি এক্সচেইঞ্জকে তাদের হিসাব খোলার সম্মতি দিয়েছে।

গত ১৮ অক্টোবর সোনালী ব্যাংকের অসবর্ণ স্ট্রিটস্থ শাখায় আনুষ্ঠানিকভাবে পূবালী মানি এক্সচেইঞ্জের সাথে এই সম্মতিপত্র স্বাক্ষরিত হয়েছে। পর্যায়ক্রমে সোনালী ব্যাংক (ইউকে) লিমিটেড ব্রিটেনে বাংলাদেশি মালিকানাধীন ব্যাংকসমূহের অন্যান্য মানি এক্সচেঞ্জের হিসাব খুলবে। এসব মানি এক্সচেইঞ্জগুলোকে ব্যবসা পরিচালনার ক্ষেত্রে সোনালী ব্যাংক (ইউকে) লিমিটেডের নিয়মাবলী ও শর্তাদি মেনে চলতে হবে|

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কাদের মোল্লাকে শহীদ বলায় ‘দৈনিক সংগ্রাম’ পত্রিকার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত

স্টাফ রির্পোটার : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, একাত্তরের মহান ...

আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় ৫ বাংলাদেশি ক্রিকেটার

ক্রীড়া ডেস্ক : ২০২০ সালের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) নিলামের চূড়ান্ত তালিকায় ...