ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | বাধীনতার ডাক বর্জন করতে কাতালান সরকারকে আট দিনের সময় স্পেনের

বাধীনতার ডাক বর্জন করতে কাতালান সরকারকে আট দিনের সময় স্পেনের

ইন্টারন্যাশনাল ডেস্ক : স্বাধীনতার ডাক বর্জন করতে কাতালান সরকারকে আট দিনের সময় দিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাখয়। কাতালান সরকার এতে ব্যর্থ হলে অঞ্চলটির রাজনৈতিক স্বায়ত্তশাসন স্থগিত করে সরাসরি অঞ্চলটির শাসনভার গ্রহণ করবেন বলে ইঙ্গিত দিয়েছেন তিনি।

স্প্যানিস প্রধানমন্ত্রীর এই পদক্ষেপে মাদ্রিদের সঙ্গে দেশের উত্তর-পূর্বাঞ্চলীয় ওই সমৃদ্ধ অঞ্চলটির বিরোধ আরো গভীর হতে পারে বলে ধারণা করা হচ্ছে। স্পেনের সংবিধানে র ১৫৫ অনুচ্ছেদ কার্যকর করলে কাতালোনিয়ার আঞ্চলিক সরকারকে ক্ষমতা থেকে সরানোর ক্ষমতা পাবেন রাখয়। এরপর তিনি চাইলে ওই অঞ্চলে নির্বাচনের ডাক দিতে পারেন।

মঙ্গলবার রাতে কাতালোনিয়া আঞ্চলিক সরকারের প্রেসিডেন্ট কর্লোস পুজদেমন প্রতীকী স্বাধীনতার ঘোষণা দিয়ে তাৎক্ষণিকভাবে তা স্থগিত করে মাদ্রিদের সঙ্গে আলোচনার ডাক দিয়েছিলেন।

এ বিষয়ে স্পেন সরকারের পদক্ষেপ কী হবে তা নিয়ে আলোচনার জন্য বুধবার সকালে বৈঠকে বসে স্পেনের মন্ত্রীসভা। বৈঠকের পর টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে রাখয় বলেন, কাতালোনিয়ার স্বাধীনতা ঘোষণা করেছে কি না তা নিশ্চিত করতে কাতালান সরকারকে আনুষ্ঠানিক অনুরোধ জানানোর বিষয়ে আজ সকালে মন্ত্রীসভা সম্মত হয়েছে, ওই ঘোষণার কার্যকারিতা নিয়ে ইচ্ছাকৃতভাবে যে সংশয় সৃষ্টি করা হয়েছে তা গ্রাহ্য করা হয়নি।

পরে স্পেনের পার্লামেন্টকে তিনি জানান, প্রশ্নের উত্তর দেওয়ার জন্য কাতালান সরকারের সমানে ১৬ অক্টোবর, সোমবার পর্যন্ত সময় আছে। স্বাধীনতা ঘোষণা করেছেন, পুজদেমন যদি এটি নিশ্চিত করেন তাহলে তা সংশোধন করার জন্য ১৯ অক্টোবর, বৃহস্পতিবার পর্যন্ত আরো তিনদিন সময় পাবেন তিনি। এতে ব্যর্থ হলে অনুচ্ছেদ ১৫৫ কার্যকর করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নারায়ণগঞ্জের দুটি আসনে রয়েছে মেয়র আইভীর প্রভাব

স্টাফ রিপোর্টার : নারায়ণগঞ্জ জেলার পাঁচটি সংসদীয় আসনের মধ্যে ভোটের হিসাবে দুটি ...

শুধু শহরে নয়, গ্রাম পর্যায়ে বিদ্যুৎ পৌঁছে দিতে চেষ্টা করছে সরকার:প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিএনপি সরকার ষোলশ মেগাওয়াট বিদ্যুতের ...