ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | বাধা সত্ত্বেও ইরান-পাকিস্তান গ্যাস পাইপলাইন উদ্বোধন

বাধা সত্ত্বেও ইরান-পাকিস্তান গ্যাস পাইপলাইন উদ্বোধন

স্টাফ রিপোর্টার, ১১ মার্চ, বিডিটুডে ২৪ডটকম : পাকিস্তান এবং ইরানের মধ্যকার বহু প্রতীক্ষিত গ্যাস পাইপলাইনের উদ্বোধন হচ্ছে। সোমবার পাক প্রেসিডেন্ট আসিফ আলি  জারদারি ও ইরানের প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ এই পাইপলাইনের উদ্বোধন করবেন। খবর বিবিসির

যুক্তরাষ্ট্রের বিরোধিতা এবং অবরোধ আরোপের ঝুঁকির বিষয়ে বারবার সতর্কতা স্বত্বেও পাকিস্তান এই পাইপলাইনের পরিকল্পনা নিয়ে এগিয়ে যাবার সিদ্ধান্ত নিয়েছে।
পাকিস্তান বলছে, দেশটির দীর্ঘস্থায়ী জ্বালানী সংকট কাটিয়ে ওঠার জন্য মাল্টি বিলিয়ন ডলারের এই প্রকল্পটি অপরিহার্য।
বেশ কয়েক বছর আগে প্রথম যখন এই পাইপলাইনটির কথা আলোচনায় আসে, তখন একে ‘শান্তির পাইপলাইন’ বলে অভিহিত করা হয়েছিল। এই পাইপলাইনের মাধ্যমে ইরান থেকে পাকিস্তান এবং ভারত দুদেশেই গ্যাস সরবরাহের কথা বিবেচনা করা হচ্ছিল।
ভারত এই পরিকল্পনা বাতিল করে। তবে ইরান এবং পাকিস্তান পরিকল্পনা নিয়ে এগিয়ে যায়, আর এরই মধ্যে ইরানের অংশে পাইপলাইন তৈরির কাজও হয়ে গেছে। এখনো পর্যন্ত পাকিস্তানের দিক থেকে কোন নির্মাণকাজ শুরু করা হয়নি, যদিও দেশটির অনেক শিল্প-কারখানা বিদ্যুৎ এবং গ্যাস সংকটের কারণে বেশ নাজুক অবস্থানে চলে গেছে।
পাকিস্তান বলছে, আজই তারা ৭৮০ কিলোমিটার দীর্ঘ এই পাইপলাইনটি তৈরির কাজ শুরু করবে এবং কোন ধরণের চাপের কাছেই তারা নতি স্বীকার করবে না।
পাকিস্তানের মিত্রদের মধ্যে যুক্তরাষ্ট্র প্রকাশ্যেই বলে আসছে, এই পাইপলাইনটির মাধ্যমে যদি ইরানকে আরও গ্যাস বিক্রির সুযোগ করে দেয়া হয়, তবে ইরানের পারমাণবিক কর্মকাণ্ডের বিরুদ্ধে চাপ প্রয়োগের চেষ্টাকে হেয় করা হবে। তারা বলছে, জ্বালানী সংকট মোকাবেলার জন্য পাকিস্তানের আরও পথ খোলা রয়েছে।
পাকিস্তানের কর্মকর্তারা বলছেন, আগামী দুবছরের মধ্যেই এই পাইপলাইনটি তৈরি হয়ে যাবে। তবে তারা স্বীকার করছেন, উত্তেজনাপূর্ণ বেলুচিস্তানের মধ্য দিয়ে এই পাইপলাইনটি নিয়ে যাওয়া একটি বড় চ্যালেঞ্জ হবে।
এছাড়াও অর্থনৈতিক টানাপড়েনে থাকা পাকিস্তানের জন্য এর নির্মাণকাজের খরচও স্পষ্টভাবেই একটি বড় ইস্যু হয়ে দাঁড়াবে। তবে সরকার দাবী করছে, তারা এই তহবিল যোগাড় করতে পারবে।
x

Check Also

দিলীপ ঘোষকে মারতে বাংলাদেশি সুপারি কিলার

ইন্টারন্যাশনাল ডেস্ক : হামলার আশঙ্কায় বাড়ি বদল করলেন বিজেপির পশ্চিমবঙ্গ রাজ্য সভাপতি। দিলীপ ঘোষ নিজেই ...

কাশ্মীরের এ পরিস্থিতির জন্য দায়ী ব্রিটেনের শয়তানিসুলভ পদক্ষেপ : ইরান

ইন্টারন্যাশনাল ডেস্ক : ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের বর্তমান পরিস্থিতির বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ইসলামী প্রজাতন্ত্র ...