ব্রেকিং নিউজ
Home | অর্থনীতি | বাণিজ্য মেলা : এসএমইর পণ্যে নিপুণ হাতের ছোঁয়া

বাণিজ্য মেলা : এসএমইর পণ্যে নিপুণ হাতের ছোঁয়া

স্টাফ রির্পোটার : বাণিজ্য মেলায় এবার এসএমই ফাউন্ডেশনের প্যাভিলিয়নে স্টল পেয়েছেন ২২ উদ্যোক্তা। রাজধানীসহ সারা দেশের বিভিন্ন এলাকার ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা এতে অংশ নিয়েছেন। তাদের পণ্যে রয়েছে নিপুণ হাতের ছোঁয়া।

এদিকে, সোমবার মেলায় ভিড় কম ছিল, বাড়েনি বেচাবিক্রি। মেলা আয়োজক কমিটি ও বিক্রয়কর্মীরা জানান, সপ্তাহের সোম, মঙ্গল ও বুধবার এমন পরিস্থিতি থাকে।

সোমবার সরেজমিনে এসএমই ফাউন্ডেশনের বিভিন্ন স্টল ঘুরে তাদের সঙ্গে কথা বলে জানা যায়, শতদল হস্তশিল্প, ডিজাইন বাই রুবিনা, যশোরের টুইংকেল বুটিকস, শতরঞ্জি রংপুর ক্রাফট, জামালপুরের সিঁড়ি সমাজকল্যাণ সংস্থা, জলরং বাটিক ঘর, কেপিসি ইন্ডাস্ট্রিজ, এক্সিলেন্ড ওয়ার্ল্ড এগ্রো ফুট অ্যান্ড কসমেটিকস, কুষ্টিয়ার কুমারখালীর কেবি ইন্ডাস্ট্রিজ, কেজি লেদার লিমিটেড, ট্রাস এগ্রো ফুট প্রোডাক্ট, কাশ্মীরি আচার অ্যান্ড ফুড প্রোডাক্ট দেশের বিভিন্ন এলাকা থেকে এসে মেলায় স্টল নেওয়ার সুযোগ পেয়েছে।

তাদের স্টলগুলোতে রয়েছে হাতে তৈরি নানা ডিজাইনের পোশাক, ফ্যাশানওয়্যার, চামড়াজাত পণ্য, নানা রকমের খাবার, প্লাস্টিকের গৃহস্থালি পণ্য, মৃৎশিল্পের বাহারি শোপিস ও পাটজাতসহ পণ্যের পসরা। মেলায় তাদের বিক্রিও ভালো। নারীদের নিপুণ হাতে তৈরি বিভিন্ন ডিজাইন, বাহারি পণ্য এসব স্টলে পাওয়া যাচ্ছে।

মণিপুরিপাড়ার শারমিন সুলতানা বলেন, ‘ছোট ছোট স্টলে কম দামে ভালো মানের জিনিস পাওয়া যায়। এগুলো মানেও ভালো। একটি ব্যাগও কিনেছেন তিনি।’ ক্রেতা সুমন জানান, ‘শতরঞ্জির পণ্য আমার পছন্দের। একটা ম্যাট কিনলাম।’

মেলায় কথা হয় এক্সিলেন্ড ওয়ার্ল্ড এগ্রো ফুড অ্যান্ড কসমেটিকসের বিক্রয়কর্মী নূর আহমেদের সঙ্গে। তিনি জানান, ‘আমাদের নিজস্ব ৮৭টি পণ্য আছে। এর মধ্যে ৩৭টি পণ্য নিয়ে এবারের মেলায় অংশ নিয়েছি। এর মধ্যে তুলসীপাতার চা, ডায়াবেটিস রোগীর চা, ম্লিম হওয়ার চা ও ভেষজ লোশনের চাহিদা প্রচুর। গত শুক্র ও শনিবার সবচেয়ে বেশি বিক্রি হয়েছে।’

কুষ্টিয়ার কুমারখালীর কেবি ইন্ডাস্ট্রিজের বিক্রয়কর্মী জানান, ‘মাটির তৈরি থালা, জগ, মগ, বাটি, ফুলদানিসহ ১৮টি আইটেম আছে। এসব আইটেম ৪০ থেকে ২৫০ টাকার মধ্যে পাওয়া যায়।’

জানা গেছে, প্রতি বছর বাণিজ্য মেলায় এসএমই ফাউন্ডেশনের প্যাভিলিয়ন থাকে। এবার ২২টি স্টল বরাদ্দ পেলেও আগামী বছর এ সংখ্যা বাড়বে। তাদের স্টলে বেশির ভাগই পণ্যই নিপুণ হাতে তৈরি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

খালেদা জিয়ার জামিন খারিজ হওয়ার প্রতিবাদে রাজধানীতে বিক্ষোভ বিএনপির

স্টাফ রির্পোটার : দুর্নীতি মামলায় দণ্ড পেয়ে কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ...

দুর্নীতির জন্য সব অর্জন ম্লান হয়: প্রধানমন্ত্রী শেখ হাসিনা

স্টাফ রির্পোটার : দুর্নীতির জন্য সব অর্জন ম্লান হয় বলে মন্তব্য করেছেন ...