Home | শিক্ষা | বাগাতিপাড়ায় এগিয়ে যাচ্ছে প্রাথমিক শিক্ষা ব্যবস্থা

বাগাতিপাড়ায় এগিয়ে যাচ্ছে প্রাথমিক শিক্ষা ব্যবস্থা

বাগাতিপাড়া (নাটোর) প্রতিনিধি : নাটোরের বাগাতিপাড়ায় কিন্ডার গার্টেনের আদলে এগিয়ে যাচ্ছে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থা। মেধাবী শিক্ষার্থীদের কিন্ডারগার্টেন থেকে প্রাথমিক বিদ্যালয়মূখী করতে নেওয়া হচ্ছে বিভিন্ন পদক্ষেপ। স্থানীয় প্রাথমিক শিক্ষা বিভাগ ও উপজেলা প্রশাসনের যৌথ উদ্যোগে এ সব পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে বলে জানিয়েছে উপজেলা শিক্ষা বিভাগ।
উপজেলা শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ফাইজুল ইসলাম জানান, বিগত ২০১৫ এবং ২০১৬ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় বাগাতিপাড়া উপজেলায় শতভাগ শিক্ষার্থী পাশ করে। উপজেলার প্রাথমিক শিক্ষাকে আরও মান সম্পন্ন করতে গত বছর থেকে কয়েকটি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এরমধ্যে নেওয়া হয়েছে বার্ষিক পাঠ পরিকল্পনা প্রণয়ন ও তা বাস্তবায়ন, শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে তুলে দেওয়া হচ্ছে প্রতিদিনের পাঠ লিপিবদ্ধের নোট বুক, পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের জ্যামিতি বক্স, ক্লাশ পরীক্ষার মূল্যায়ন খাতাসহ বিভিন্ন শিক্ষা উপকরন। শিক্ষা কর্মকর্তা বলেন, অনেক ক্ষেত্রে কিন্ডারগার্টেনের শিক্ষকদের চেয়ে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা মানসম্পন্ন হওয়ার পরেও মেধাবী শিক্ষার্থীরা কিন্ডারগার্টেনের দিকে ঝুঁকে পড়ছে। সব ব্যবস্থা থাকার পরও শুধুমাত্র সামান্য পদ্ধতিগত কারনে বের হয়ে যাচ্ছে এসব শিক্ষার্থীরা। সেই সব শিক্ষার্থীদের প্রাথমিক বিদ্যালয়মূখী করতে কিন্ডার গার্টেনের আদলে নেওয়া হয়েছে এ উদ্যোগ। তাছাড়া শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের সাথে সমন্বয় সাধনে প্রতিদিনের পাঠ লিপিবদ্ধের নোট বুক বেশ গুরুত্বপূর্ন ভুমিকা পালন করবে। এছাড়াও ক্ষুদে শিক্ষার্থীদের ফলাফল আরও ভাল করতে শিক্ষকদের সময়মতো আগমন ও প্রস্থানের পাশাপাশি বাড়ানো হয়েছে মনিটরিং ব্যবস্থা। এর পরিপ্রেক্ষিতে ৫৬টি সরকারী প্রাথমিক বিদ্যালয় বিতরন করা হয়েছে এ সব উপকরন। চলতি বছরে স্কুল লেভেল ইমপ্র“ভমেন্ড প্ল্যান (স্লিপ) এর অর্থায়নে প্রত্যেকটি বিদ্যালয়ের তৃতীয় শ্রেণী থেকে পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের হাতে উপকরন তুলে দেওয়া হয়। মঙ্গলবার দুপুরে সব শেষে একডালা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে চলতি বছরের  উপকরন শিক্ষার্থীদের হাতে প্রদান করেন উপজেলা শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ফাইজুল ইসলাম। এসময় সেখানে উপস্থিত ছিলেন উপজেলা প্রেস ক্লাব সাধারন সম্পাদক মঞ্জুরুল আলম মাসুম, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক পানা উল­াহ সরকার, সহকারী শিক্ষক কামাল হোসেন ও রওশন উজ্জামান।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা খোন্দকার ফরহাদ আহমদ বলেন, দীর্ঘ মেয়াদী উন্নয়নের লক্ষ্য মাথায় রেখে পুরো শিক্ষা ব্যবস্থার ভিত্তি প্রাথমিক শিক্ষাকে এগিয়ে নিতে উপজেলা প্রশাসন ও শিক্ষা বিভাগ যৌথভাবে কাজ করে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পরীক্ষা দেয়ার সুযোগ চায় শিক্ষানবিশ আইনজীবীরা

স্টাফ রিপোর্টার :  বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ডিগ্রিধারী শিক্ষানবিশ আইনজীবীদের বার কাউন্সিলে ...

বন্ধ হতে পারে দুই বেসরকারি বিশ্ববিদ্যালয়

স্টাফ রিপোর্টার :  অনিয়ম ও দুর্নীতির অভিযোগ প্রমাণিত হওয়ায় দুই বেসরকারি বিশ্ববিদ্যালয় ...