Home | জাতীয় | বাংলাদেশে স্পেনের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

বাংলাদেশে স্পেনের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার :  প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাদ্রিদের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক জোরদারে গুরুত্বারোপ করেছেন। প্রধানমন্ত্রী বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলে স্পেনের বিনিয়োগের আহ্বান জানিয়ে বলেন, এ বিনিয়োগের মাধ্যমে আগামী দিনে দু’দেশের মধ্যকার সম্পর্ক আরও উন্নত হবে।

স্পেনের নতুন রাষ্ট্রদূত আলভারো ডি সালাস জিমেনেজ ডি আজকারাতে বুধবার প্রধানমন্ত্রীর সঙ্গে তার তেজগাঁও কার্যালয়ে সাক্ষাৎ করতে গেলে শেখ হাসিনা এ আহ্বান জানান।

বৈঠক শেষে সাংবাদিকদের প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম ব্রিফ করেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী ঢাকা ও মাদ্রিদের মধ্যকার সম্পর্কে সন্তোষ প্রকাশ করেন। স্বাধীনতার পর স্পেন সব সময় বাংলাদেশকে সমর্থন জুগিয়েছে- একথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তিনি বিশেষ করে যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠনে বঙ্গবন্ধুর প্রতি স্পেনের সমর্থন ও সহায়তার কথা জানেন।

শেখ হাসিনা বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ স্প্যানিশ ভাষায় অনুবাদের জন্য স্পেন সরকারকে ধন্যবাদ জানান। তিনি বলেন, বঙ্গবন্ধুর কাছে স্প্যানিশ ছিল একটি মিষ্টি ভাষা। প্রধানমন্ত্রী রাষ্ট্রদূতকে মুক্তিযুদ্ধ ও দেশ পুনর্গঠনে বঙ্গবন্ধুর সংগ্রাম সম্পর্কে জানান।

রাষ্ট্রদূত বলেন, তিনি তার কার্যালয়ে বাণিজ্যসহ বিভিন্ন ক্ষেত্রে দু’দেশের সম্পর্ক সম্প্রসারণের চেষ্টা করবেন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করে বলেন, ‘আপনি হচ্ছেন বিশ্বের এক উদাহরণ’। তিনি বলেন, স্পেন চট্টগ্রামে একটি কনস্যুলেট খুলতে চায়। অসমাপ্ত আত্মজীবনীর স্প্যানিশ সংস্করণ শিগগিরই প্রকাশিত হবে।

রাষ্ট্রদূত তার বঙ্গবন্ধু যাদুঘর পরিদর্শনের অভিজ্ঞতা উল্লেখ করে বলেন, বঙ্গবন্ধুর আলোকচিত্র ও তার অন্যান্য কর্মকাণ্ডের লক্ষ্যবস্তু তাকে (রাষ্ট্রদূত) নাড়া দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পবিত্র ঈদুল আজহা ২ সেপ্টেম্বর হওয়ার সম্ভাবনা

স্টাফ রিপোর্টার :  আগামী ২৩ আগস্ট সন্ধ্যায় বাংলাদেশের আকাশে জিলহজ মাসের চাঁদ ...

কবি শামসুর রাহমানের একাদশ মৃত্যুবার্ষিকী আজ

স্টাফ রিপোর্টার :  বরেণ্য কবি শামসুর রাহমানের একাদশ মৃত্যুবার্ষিকী আজ ১৭ আগস্ট। ...