Home | খেলাধূলা | বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় ১৪২ ডলার বেড়েছে

বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় ১৪২ ডলার বেড়েছে

স্টাফ রিপোর্টার : সব শেষ প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় ১৪২ ডলার বেড়েছে। বর্তমানে মাথাপিছু আয় এক হাজার ৭৫২ ডলার। এর আগে এই আয় ছিল এক হাজার ৬১০ ডলার।মঙ্গলবার সকালে রাজধানীর পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলনকক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি-একনেকের বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এই তথ্য জানান পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

অর্থাৎ এই প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশের মানুষের গড় আয় বছরে এক লাখ ৪২ হাজার ৯১২ টাকা (প্রতি ডলার ৮১ টাকা হিসাবে)। আর এক বছরে এই আয় বেড়েছে ১১ হাজার ৫০২ টাকা।

মন্ত্রীর তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের বাজেটে সরকার দেশজ উৎপাদন-জিডিপির বৃদ্ধির যে হার নির্ধারণ করেছিল, প্রকৃত প্রবৃদ্ধি তাকে ছাড়িয়ে যাওয়ার পথে। অর্থ বছরের প্রথম ১০ মাসে জিডিপির প্রবৃদ্ধি ৭.৬৫ শতাংশ হয়েছে বলেও প্রধানমন্ত্রীকে জানান পরিকল্পনামন্ত্রী।

চলতি অর্থবছরের বাজেটে জিডিপির প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা আছে ৭.৪ শতাংশ। অর্থাৎ আগামী দুই মাসে উৎপাদন বৃদ্ধির এই হার অব্যাহত থাকলে প্রবৃদ্ধির হার লক্ষ্যমাত্রাকে ছাড়িয়ে যাবে।

গত অর্থবছরে বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বেশি প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। এর হার ছিল ৭.২৮ শতাংশ। সরকার একে আট শতাংশে উন্নীত করতে চায়।একনেকের বৈঠকে এই দুটি উন্নতির তথ্য জানিয়ে প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছাও জানান পরিকল্পনামন্ত্রী।এই প্রতিবেদন লেখা পর্যন্ত একনেকের বৈঠক চলছিল। আর বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

দ্বিতীয় ম্যাচে সমতায় ফিরলো শ্রীলঙ্কা ‘এ’ দল

ক্রীয়া ডেস্ক : সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে চলছে বাংলাদেশ ‘এ’ দল আর শ্রীলঙ্কা ‘এ’ ...

বিএনপির মুখে অন্যকে দুর্নীতিবাজ বলা শোভা পায় না:ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ ব্যাংকের ভল্টে সোনার হেরফের দিয়ে উঠা গুঞ্জন বিষয়ে ...