Home | আন্তর্জাতিক | বাংলাদেশের বিরুদ্ধে অস্ত্র ধরেও রাষ্ট্রীয় পুরস্কার নিজামী-মুজাহিদের প্লট বাতিলের দাবি

বাংলাদেশের বিরুদ্ধে অস্ত্র ধরেও রাষ্ট্রীয় পুরস্কার নিজামী-মুজাহিদের প্লট বাতিলের দাবি

স্টাফ রিপোর্টার, ২০ মার্চ, বিডিটুডে ২৪ডটকম : বাংলাদেশের স্বাধীনতার বিরোধীতা করে পাকিস্তান সেনাবাহিনীর পক্ষে লড়াই করেও রাষ্ট্রীয় অবদানের জন্য জামায়াত নেতা নিজামী-মুজাহিদ পেয়েছেন সরকারি প্লট। রাজধানীর অভিজাত এলাকা বনানী ও উত্তরায় চারদলীয় জোট সরকারের আমলে তাদেরকে এই প্লট দেয়া হয়। মানবতাবিরোধী অপরাধের মামলার আসামি কীভাবে রাষ্ট্রের কাছ থেকে উপহার পেতে পারে এমন প্রশ্ন তুলে এই প্লট বাতিলের দাবি উঠেছে নানা মহল থেকে।

বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে জামায়াতের আমির মতিউর রহমান নিজামী শিল্পমন্ত্রী এবং সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মাদ মুজাহিদ সমাজকল্যাণ মন্ত্রী থাকাকালে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ রাজউক থেকে এই প্লট পান। এর মধ্যে নিজামী পেয়েছেন বনানীতে আর মুজাহিদ উত্তরাতে। এরই মধ্যে প্লট দুটিতে ছয় তলার ভবন হয়েছে। তবে স্বাধীনতাবিরোধী এই দুই নেতা কী অবদানের জন্য সরকারি প্লট পেয়েছেন তা বলতে পারছে না রাজউক। এখন এই প্লট বাতিল হবে কি না-এমন প্রশ্নেরও কোনো জবাব পাওয়া যাচ্ছে না সরকারি সংস্থাটির কাছে।
মন্ত্রী থাকতে নিজের জন্য প্লট বাগিয়ে নেন নিজামীমুজাহিদ: জোট সরকারের শেষ বছরে এসে ২০০৫ সালে এসে রাজধানীর দুই অভিজাত এলাকায় প্লট বাগিয়ে নেন নিজামী মুজাহিদ। রাজউক সূত্র বলছে, ঢাকায় নিজের নামে কোনো জায়গা নেই, এমন যুক্তি দেখিয়ে প্লট বরাদ্দ দিতে রাজউকের কাছে আবেদন লিখেন নিজামী-মুজাহিদ।
২০০৫ সালের ২৫ অক্টোবর রাজউকের ১৬২তম বোর্ড সভায় তাঁদের নামে পাঁচ কাঠার করে প্লট বরাদ্দ দেওয়ার সিদ্ধান্ত হয়। ২০০৬ সালের ১৬ মার্চ দুজনকেই বরাদ্দপত্র বুঝিয়ে দেয় রাজউক।
এর মধ্যে নিজামীকে দেওয়া হয় বনানীর জে ব্লকের ১৮ নম্বর রোডের ৬০ নম্বর প্লট। আর মুজাহিদ পেয়েছেন উত্তরার ১১ নম্বর সেক্টরের ১০ নম্বর রোডের ৫ নম্বর প্লটটি। দুটি প্লটই পাঁচ কাঠার।
রাজউক জানিয়েছে, ভূমি বরাদ্দ বিধিমালার ১৯৬৯ (সংশোধিত) ১৩/ক ধারাবলে তাঁদের প্লট দেওয়া হয়। এ ধারায় বলা হয়েছে, রাষ্ট্রীয় ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ বিশিষ্ট ব্যক্তি, যাঁর রাজধানীতে থাকার জায়গা নেই, তাঁকেই প্লট বরাদ্দ দেওয়া যেতে পারে। এ ছাড়া সমাজের বিশিষ্ট ব্যক্তিরাও এ ধারায় রাজউকের প্লট পাওয়ার যোগ্য।
মন্ত্রী হওয়ার সুবাদে কোটি টাকার সম্পদ নিজামীমুজাহিদের: বনানী লেকের পাড়ে নিজামীর প্লটে সাততলা ভবন উঠেছে। এর নাম দেওয়া হয়েছে ‘মিশন নাহার’। প্রতিটি তলায় আছে ১৮১০ বর্গফুটের দুটি করে ফ্ল্যাট। এই ভবনের ছয় তলায় থাকেন নিজামীর পরিবার। মিশন ডেভেলপার নামে জামায়াতপন্থী একটি কোম্পানির তৈরি বাড়িতে আছে বারোটি ফ্ল্যাট। এর মধ্যে ছয়টি পেয়েছেন নিজামী, ছয়টি নির্মাতা প্রতিষ্ঠান। এখানে প্রতিটি ফ্ল্যাটের বর্তমান বাজারমূল্য কম করে হলেও দুই কোটি টাকা। এভাবে মন্ত্রী থেকে কমপক্ষে ১২ কোটি টাকার সম্পদের মালিক বনে গেছেন নিজামী।
উত্তরায় মুজাহিদের ছয়তলা ভবনটির নাম ‘মিশন তামান্না’। অর্ধেক ভাগাভাগির শর্তে সেই মিশন ডেভেলপার গড়ে তোলেছে প্লটটি। এই বাড়ির পাঁচটি ফ্ল্যাটের মালিক মুজাহিদ। এই ভবনের তৃতীয় তলায় থাকেন মুজাহিদের পরিবার। এই এলাকায় প্রতিটি ফ্ল্যাটের দাম কোটি টাকার বেশি।
প্লট বাতিলের দাবি: যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত দুইজন কীভাবে সরকারের কাছ থেকে পুরস্কার পেতে পারে, তা নিয়ে প্রশ্ন তুলেছেন বিশিষ্টজনেরা। তারা নিজামী-মুজাহিদের প্লট বাতিল করে সরকারের হেফাজতে নিয়ে আসার দাবি জানিয়েছেন।
ওয়ার ক্রাইমস ফ্যাক্টস ফাইন্ডিং কমিটির বাংলাদেশ শাখার আহ্বায়ক এম এ হাসান বলেছেন, আইন অনুযায়ী যাদের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের বিচার চলছে তারা কোনো রাষ্ট্রীয় সম্মান পাওয়ার অধিকারী না। কাজেই নিজামী-মুজাহিদের প্লট বাতিল একটি যৌক্তির দাবি। কেবল আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনাল) আইন নয়, আন্তর্জাতিক সব আইনেই এই কথা বলা আছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক মুনতাসির মামুন বলেন, নিজামী-মুজাহিদ কী রাষ্ট্রীয় অবদান রেখেছেন তা আমরা জানি না। তাদেরকে রাষ্ট্র কোনো সম্মান জানাতে পারে না। তারা যদি উত্তরাধিকারের কাছে সম্পদ হস্তান্তর করে তাহলে তা ফিরিয়ে নিতে জটিলতা তৈরি হবে। কাজেই ব্যবস্থা নিতে হবে আগেই।
রাজউক যা বলছে: যোগাযোগ করা হলে রাজউকের এক কর্মকর্তা বলেন, জোট সরকারের আমলে নিজামী-মুজাদিহকে আইন অনাম্য করে প্লট দেয়া হয়েছে। কিন্তু সরকারের নির্দেশ অমান্য করার ক্ষমতা তাদের ছিল না। এখন সরকার নির্দেশ দিলে তা বাতিলও করা সম্ভব। এর আগেও সরকার নানা সময় প্লট বরাদ্দ বাতিল করেছে।
এ বিষয়ে যোগাযোগ করা হলে রাজউকের পরিচালক (প্রশাসন) নাজমূল হাই বলেন, নিজামী মুজাহিদকে প্লট দেয়ার বিষয়ে আইনগত ব্যবস্থা এখনও নেয়া না হলে নেয়া হবে।
x

Check Also

অবশেষে বৈঠকে বসছে ভারত ও পাকিস্তান

ইন্টারন্যাশনাল ডেস্ক : দুই বছর পর সিন্ধুর জল বণ্টন নিয়ে মঙ্গলবার (২৩ মার্চ) ভারতের সঙ্গে ...

এক শটে বাংলার বাইরে ফেলব ওদের : মমতা

ইন্টারন্যাশনাল ডেস্ক : ভাঙা পা নিয়েই শেষ মুহুর্তের নির্বাচনি প্রচারে মাঠ গরম করছেন ...