ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | বাংলাদেশী তিন পুলিশসহ ৪ জনকে ৩ দিনেও ফেরত দেয়নি নাসাকা: পরিবারে উৎকণ্ঠা

বাংলাদেশী তিন পুলিশসহ ৪ জনকে ৩ দিনেও ফেরত দেয়নি নাসাকা: পরিবারে উৎকণ্ঠা

এহসানুল হক, কক্সবাজার জেলা প্রতিনিধি, ১৬ মার্চ, বিডিটুডে ২৪ ডটকম: কক্সবাজারের উখিয়ার পার্শ্ববর্তী ঘুমধুম সীমান্ত পয়েন্ট থেকে বুধবার বিকালে ধরে নিয়ে যাওয়া তিন পুলিশ সদস্যসহ ৪ বাংলাদেশীকে ৩ দিন পরও ফেরৎ দেয়নি মিয়ানমারের নাসাকা বাহিনী। ফলে তাদের পরিবারে চরম উৎকন্ঠা দেখা দিয়েছে। বাংলাদেশের সীমান্তরক্ষী বিজিবি পতাকা বৈঠকের জন্য পত্র প্রেরণ করার ২ দিন পার হয়ে গেলেও কোন প্রকার সাড়া পাওয়া যায়নি নাসাকার পক্ষ থেকে । বৃহস্পতিবার সকাল ১১ টায় পত্রটি প্রেরণ করার পর ২ দিন ধরে পতাকা বৈঠকে বসার জন্য মিয়ানমারের ঢেকিবনিয়া পয়েন্টে গিয়ে দীর্ঘ অপেক্ষায় পর শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬ টায় ফিরে এসেছেন বিজিবির প্রতিনিধিদল।

 শুক্রবারও কোন সাড়া দেয়নি নাসাকারা। নাসাকাদের তরফ থেকে একটি সূত্র বিজিবিকে জানান, আটক ব্যক্তিদের মধ্যে তিনজন পুলিশ সদস্য থাকায় সেদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগাযোগ করে তাদের ফেরত দিতে হয়তো একটু বিলম্ব ঘটছে। তবে এ ব্যাপারে মংডু টাউনশীপে উর্ধতন কর্মকর্তারা বৈঠকে বসেছেন বলেও জানান সূত্রটি।

জানা যায়, আন্তর্জাতিক সীমান্ত আইন অনুসারে পতাকা বৈঠকে বসার আহ্বান জানিয়ে পার্শ্ববর্তী কোন দেশের সীমান্তরক্ষীর তরফ থেকে পত্র পাবার সঙ্গে সঙ্গে প্রতি উত্তর দিয়ে জানানোর বিধান রয়েছে। নাসাকারা ৪ বাংলাদেশীকে ধরে নিয়ে যাবার পর বিজিবি কর্তৃপক্ষ যথা সময়ে (বৃহস্পতিবার সকাল ১১ টায়) পতাকা মিটিংএ বসার আহ্বান জানিয়ে পত্রটি প্রেরণ করলেও শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ওই পত্রের প্রতি উত্তর দেয়নি নাসাকারা।

কক্সবাজার বিজিবি ১৭ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল মোঃ খালেকুজ্জামান বলেন, শুক্রবার সীমান্ত থেকে ফিরে আসার পূর্বে ঢেকিবনিয়া নাসাকা ক্যাম্পের কর্মকর্তাদের সঙ্গে বিজিবি’র সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে স্বল্প সময়ের মধ্যে ৩ পুলিশসহ ৪ বাংলাদেশীকে ফেরত আনা সম্ভব হবে বলে সিদ্ধান্ত হয়েছে। ৪ বাংলাদেশী সেখানে নিরাপদে আছে এবং তাদেরকে মুসলমানের বাড়ী থেকে খাবার এনে খাওয়ানো হচ্ছে বলে নাসাকার পক্ষ থেকে বৈঠকে জানিয়েছেন। যেহেতু তারা আইনশৃংখলা বাহিনীর সদস্য সেহেতু প্রশাসনিক জঠিলতার কারনে ফেরত দিতে দেরি হচ্ছে বলে নাসাকার পক্ষ থেকে জানানো হয়।

তবে এ ব্যাপারে বিজিবির তৎপরতা অব্যাহত আছে বলে লে: কর্ণেল মো: খালেকুজ্জামান জানান।

x

Check Also

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে পর্তুগাল আওয়ামী লীগের মতবিনিময় সভা

আনোয়ার এইচ খান ফাহিম ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগালঃ পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার ...

বাংলাদেশ ও পর্তুগাল বর্ধিত আন্তঃ-সংসদীয় সহযোগিতায় সম্মত

আনোয়ার এইচ খান ফাহিম, ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগাল: বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী জনাব ...