Home | আন্তর্জাতিক | বাংলাদেশি বংশোদ্ভূত রহমান এবারও ১০০ ব্রিটিশ প্রভাবশালীর তালিকায়

বাংলাদেশি বংশোদ্ভূত রহমান এবারও ১০০ ব্রিটিশ প্রভাবশালীর তালিকায়

Lutfur rahmanআবদাল হোসেইন, লন্ডন প্রতিনিধি : মঙ্গলবার ব্রিটেনের শীর্ষস্থানীয় দৈনিক টেলিগ্রাফ শীর্ষ ১০০ ব্রিটিশ প্রভাবশালীর তালিকা প্রকাশ করে। এই তালিকায় এবারও স্থান করে নিয়েছেন টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের প্রথম নির্বাহী মেয়র বাংলাদেশি বংশোদ্ভূত লুৎফুর রহমান। এই তালিকায় ৫৩তম স্থান দখল করে তিনি। ২০১১ সালে প্রথমবারের মত এই তালিকার ৭৮তম স্থানে নাম ছিল তার। ২০১২ সালে ১০ জনকে ডিঙিয়ে লুৎফুর চলে আসেন তালিকার ৬৮তম স্থানে। এবার আরও ১৫ জনকে টপকে ব্রিটেনের এথনিক কমিউনিটি থেকে নির্বাচিত প্রথম নির্বাহী মেয়র বাংলাদেশি বংশোদ্ভূত লুৎফুর উঠে আসলেন ৫৩তম স্থানে।
জানা যায়, মি. রহমান লন্ডন বারা অব টাওয়ার হ্যামলেটসের প্রথম নির্বাচিত নির্বাহী মেয়র। এর আগে দুই বছর তিনি একই বারার লিডার অব দ্য কাউন্সিলের দায়িত্ব পালন করেন। লেবার পার্টি থেকে বহিস্কৃত হয়েও স্বতন্ত্র প্রার্থী হিসেবে ৫১ শতাংশ ভোট পেয়ে টাওয়ার হ্যামলেটসের প্রথম নির্বাহী মেয়র নির্বাচিত হন লুৎফুর। যিনি একজন সফল মেয়র হিসেবে ইতিমধ্যেই পিরিচিতি লাভ করেছেন। ব্রিটেনের নির্বাহী পদ্ধতির মোট ১৩টি বারার নির্বাচিত মেয়রদের মধ্যে একমাত্র লুৎফুর রহমানই এই তালিকায় স্থান পেয়েছেন।
তালিকায় উল্লেখযোগ্য অন্যদের মধ্যে রয়েছেন বিরোধী দলীয় নেতা এড মিলিব্যান্ড, শ্যাডো চ্যান্সেলর এড বলস, বিরোধীদলীয় উপনেতা হ্যারিয়েট হারমন, শ্যাডো হোম সেক্রেটারি ইভেটি কুপার, ফাস্ট মিনিস্টার ফর স্কটল্যান্ড আলেক্স সালমন্ড, শ্যাডো হেলথ সেক্রেটারি এন্ডি বার্নহাম, শ্যাডো সেক্রেটারি অব স্টেইট ডগলাস আলেক্সজান্ডার, সাবেক চ্যান্সেলর অব দ্য এক্সচেকার আলেস্টার ডার্লিং, শ্যাডো সেক্রেটারি অব স্টেইট ফর জাস্টিস সাদিক খান, হোম এফেয়ার্স সিলেক্ট কমিটির চেয়ার কীথ ভাজ ও লেবার পিয়ার লর্ড সেইন্সবারী প্রমুখ।
এই সাফল্যে মেয়র লুৎফুর রহমান প্রতিক্রিয়ায় বলেন,সাবেক মন্ত্রী টেসা জাওয়েল বা সাবেক ফরেন সেক্রেটারি ডেভিড মিলিব্যান্ডের মত নেতাদের চেয়ে প্রভাবশালী হওয়ার মত কাজ করেছি কিনা তা আমি জানি না। তবে এটা বলতে পারি, বর্তমান সরকারের চরম তহবিল সংকোচন সময়ে আমরা উদাহরণ সৃষ্টি করেছি। আমাদের বিকল্প এডুকেশন এলাউন্স, ইউনিভার্সিটি গ্রান্ট ও ফ্রি স্কুল মিল জাতীয়ভাবে আলোচিত হয়েছে। আমরা লন্ডন লিভিং ওয়েজ চালু করেছি এবং দেশের মধ্যে সবচেয়ে বেশি সোস্যাল হাউজ নির্মাণ করার স্বীকৃতি পেয়েছি।
উল্লেখ্য, ব্রিটেনের মোট ১৩ জন নির্বাচিত বারা মেয়রের মধ্যে লুৎফুর রহমান ছাড়া বাকি সকলেই শ্বেতাঙ্গ। নির্বাহী মেয়র হিসেবে বর্তমানে তাঁর দায়িত্বে রয়েছে ১ দশমিক ২ বিলিয়ন (১২০ কোটি) পাউন্ডের বাজেট এবং তাঁর নেতৃত্বে কাজ করছেন মোট ১১ হাজার কর্মকর্তা ও কর্মচারি।
২০০৮ থেকে ২০১০ সাল পর্যন্ত দুই মেয়াদে তিনি ছিলেন টাওয়ার হ্যামলেটস বারার লেবার দলীয় লিডার অব দ্য কাউন্সিল। পারিবারিক জীবনে বিবাহিত এবং দুসন্তানের জনক লুৎফুর চার বছর বয়সে পিতা-মাতার সঙ্গে ব্রিটেনে আসেন। তার বাংলাদেশের আদিনিবাস সিলেট জেলার বালাগঞ্জ উপজেলার সিকন্দরপুর গ্রামে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বিভিন্ন অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা

স্টাফ রিপোর্টার : দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা থাকলেও কয়েক অঞ্চলে তাপপ্রবাহ অব্যাহত ...

লুটপাটের উন্নয়নের কথা শুনতে শুনতে জনগণ অতিষ্ঠ: রিজভী

ডেস্ক রিপোর্ট : লুটপাটের উন্নয়নের কথা শুনতে শুনতে জনগণ অতিষ্ঠ হয়ে উঠেছে বলে মন্তব্য ...