Home | ফটো সংবাদ | বসন্ত এলো এলো এলোরে.

বসন্ত এলো এলো এলোরে.

স্টাফ রিপোর্টার :  বসন্ত এলো এলো এলোরে
পঞ্চম স্বরে কোকিল কুহুরে
মুহু মুহু কুহু কুহু তানে
মাধবী নিকুঞ্জে পুঞ্জে পুঞ্জে
ভ্রমর গুঞ্জে গুঞ্জে গুনগুন গানে (কাজী নজরুল ইসলাম)

কোকিলের কুহুতান, ভ্রমরের গুঞ্জন। শীতের পাতাঝরা দিন পেছনে ফেলে পত্রে-পুষ্পে শোভিত প্রকৃতি হাসছে। পলাশ শিমুল আর কৃষ্ণচূড়ার ডালগুলো সেজেছে রক্তিম বর্ণে; গাছে গাছে সবুজের সমারোহ। মুকুলছাওয়া আম্রকাননে মৌ মৌ গন্ধ। প্রকৃতিতে প্রাণের পূর্ণ কলরব; মাতাল হাওয়ায় দুলে দুলে কদিন ধরেই গাইছে ঋতুরাজের আগমনী গান।

আজ পহেলা ফাল্গুন। বাংলা ১৪২৩ সালের শেষ ঋতু বসন্তের প্রথম দিন।

ঐতিহ্যগতভাবেই বাঙালি জাতি উৎসব-পার্বনপ্রিয়। ১৯৫২ সালে ভাষা আন্দোলনের মধ্য দিয়ে রোপিত হয়েছিল স্বাধীনতার বীজ; সেই সূত্রে এসেছে একাত্তরের মহান মুক্তিযুদ্ধ; ৫৬ হাজার বর্গমাইলজুড়ে এসেছে স্বাধীনতা; উড়েছে লাল-সবুজের নিশান। ঋতুরাজ বসন্তে বাড়তি উৎসবমুখরতা এনে দেয় বইমেলা। তাৎপর্যময় বায়ান্ন এসেছিল এই বসন্তকালেই।- সব মিলিয়ে রাজধানীসহ সারা দেশ এখন উৎসবমুখর। আজ বসন্ত বরণে মেতে ওঠবে সবাই। তারুণ্যের স্রোত বাসন্তী বসনে মিশবে গিয়ে গ্রন্থমেলায়। ফুল ফোটার এই দিনে বাসন্তী রঙের শাড়ি ও পাঞ্জাবি গায়ে জড়িয়ে আনন্দে মেতে উঠবে সবাই।

ঋতুরাজকে স্বাগত জানাতে রাজধানীতে রয়েছে নানা আয়োজন। বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) সূত্রে জানা যায়, জাতীয় বসন্ত উৎসব উদযাপন পরিষদ ২২ বছরের ধারাবাহিকতায় এবারও বসন্তের প্রথম দিনে বসন্ত বরণের উদ্যোগ নিয়েছে।

এ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলায় দিনব্যাপী এবং ধানমর রবীন্দ্র সরোবর মঞ্চ, লক্ষ্মীবাজারের বাহাদুরশাহ পার্ক এবং উত্তরার ৩ নম্বর সেক্টরের রবীন্দ্র সরণির উন্মুক্ত মঞ্চে বিকাল থেকে রাত অবধি বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অপরাজেয় বাংলার পাদদেশে গানের দল সমগীত বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করেছে।

দিনের শুরুতেই মতিয়ারের সারেঙ্গী বাদন ও অসিত কুমার দের শাস্ত্রীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে উৎসবের সূচনা হবে।

সভাপতি আলী যাকের ও যুগ্ম সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট স্বাক্ষরিত পরিষদের এক বিজ্ঞপ্তিতে গতকাল জানানো হয়েছে, উৎসবে ত্রিপুরার আগরতলা থেকে একটি নৃত্যদল অংশগ্রহণ করবে। এ ছাড়া শিশু-কিশোরদের পরিবেশনা, আদিবাসী পরিবেশনা, বসন্তকথন পর্ব, বসন্ত শোভাযাত্রা, আবীর ও প্রীতিবন্ধনী বিনিময়, রঙতুলিতে বসন্ত ও দলীয় সংগীত, দলীয় আবৃত্তি, একক সংগীত, একক আবৃত্তি পরিবেশিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

একসঙ্গে সম্মাননা পাচ্ছেন আলমগীর-রুনা লায়লা

বিনোদন ডেস্ক :  দীর্ঘ ক্যারিয়ারে আলমগীর অভিনেতা হিসেবে এবং রুনা লায়লা কণ্ঠশিল্পী ...

উৎসবের পর্বটা আপাতত তুলে রেখেছে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক: শততম টেস্টে অবিস্মরণীয় জয়ের পরও উঠেছিল এ কথা, ‘আচ্ছা এমন ...