Home | টিপস | বর্ষার বিকালে মজাদার নাস্তা

বর্ষার বিকালে মজাদার নাস্তা

ডেস্ক রির্পোট : বর্ষার বিকালে এক কাপ চা অথবা গ্লাসপূর্ণ দুধের সঙ্গে গরম মচমচে ঝাল কিংবা নোনতা কিছু খেতে কে না চায়। সে সঙ্গে পারিবারিক আড্ডা মাতিয়ে তুলতে পারে এক বাসন ভর্তি ভাজা অথবা যেকোনো ধরনের ভুনা খাবার। আপনার বৃষ্টি ভরা স্নিগ্ধ বিকাল আর সন্ধ্যার সজীবতাকে প্রাণবন্ত করতে আজকের আয়োজন।

নরম পুরি

উপকরণ : আটা ১কাপ, পানি প্রয়োজন মতো, লবণ ১ চা চামচ। পুুর : ৫ টেবিল চামচ গরম তেলে, ১টি পেঁয়াজ কাটা ৩ কোয়া রসুন কুচি ভাজুন। সেদ্ধ মুরগির মাংস হাতে চিরে নেওয়া ২ পিস, সেদ্ধ আলু হাতে চটকানো ছোট ১টি, জিরাগুঁড়ো আধা চা চামচ, কাঁচামরিচ কুচি ২টি, ধনেপাতা কুচি ১ মুঠো, লবণ আধা চা চামচ। চুলোয় ৫ মি. একত্রে মিশিয়ে নিলেই হলো।

প্রস্তুত প্রণালি: সব উপকরণ একত্রে মাখিয়ে ১০টি রুটি বেলে মাঝ খানে পুর ভরে কিনারা পানির সাহায্যে লাগিয়ে দিন। ফুটন্ত লবণ পানিতে ২ মি. সেদ্ধ করে চুলোর আঁচ মাঝারি রেখে ডুব তেলে হালকা সোনালি করে ভেজে নিলেই নরম গরম পুর ভরা পুরি তৈরি।

বি: দ্র: সবকটি পুরি গরম তেলে ৩০ সেকেন্ড ভেজে তোয়েলা/নেপকিনে তেল ঝড়িয়ে ডিপ ফ্রিজে ১মাস রাখা যাবে আর ডাল পুরি ছেঁকে নিলেও থাকবে। অবশ্যই ভুনার ১ ঘণ্টা আগে বার করে নেবেন।

মাংসের পুরি

উপকরণ : আটা ১ কাপ, পানি প্রয়োজনমতো, লবণ ১ চা চামচ, তেল ৩ টেবিল চামচ, কালিজিরা ১/২ চা চামচ। পুর : ৫ টেবিল চামচ গরম তেলে, ১টি পেঁয়াজ কাটা ভাজুন। সেদ্ধ মুরগির মাংস হাতে চিরে নেওয়া ২পিস, গাজর কুচি ৬ টুকরো, জিরাগুঁড়ো আধা চা চামচ, কাঁচামরিচ কুচি ২টি, ধনেপাতা কুচি ১ মুঠো, লবণ আধা চা চামচ। চুলোয় ৫মি. একত্রে মিশিয়ে নিলেই তৈরি।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে মাখিয়ে ১০টি রুটি বেলে মাঝ খানে পুর ভরে কিনারা পানির সাহায্যে লাগিয়ে মুচরে চুলোর আঁচ মাঝারি রেখে ডুবু তেলে হালকা সোনালি করে ভেজে নিলেই তৈরি।

কিমা পুরি

উপকরণ : আটা ১ কাপ, পানি প্রয়োজন মত, লবণ ১ চা চামচের একটু কম, তেল ৪ টেবিল চামচ।

কিমা : ৪ টেবিল চামচ তেল গরম করে পেঁয়াজ কুচি ছোট ১টি, ১/২ মসুর ডাল আধা কাপ হলুদের সঙ্গে সেদ্ধ করে পানি জড়ানো সেদ্ধ মুরগির মাংস হাতে চিরে নেওয়া ২পিস, কাঁচা মরিচ কুচি ১টি, জিরেগুঁড়ো আধা চা চামচ, লবণ ৩ চিমটি। একত্রে ভুনে নিন।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে মাখিয়ে রুটির খামির তৈরি করে ১০ মি. পর ৬ ভাগ করে পাতলা রুটি বেলে কিমা ভরে মুচরে দিন, চুলোর আঁচ হালকা মাঝারি রেখে ডুবু তেলে সোনালি করে ২ পিঠ ভেজে ফেলুন।

 

 

[প্রিয় পাঠকপাঠিকা, আপনিও বিডিটুডে২৪.কম এর অংশ হয়ে উঠুন শেয়ার করুন নিজের অভিজ্ঞতা প্রকাশ করুন নিজের প্রতিভা আপনিও হতে পারেন লেখক অথবা মুক্ত সাংবাদিক সমকালীন ঘটনা, সমাজের নানান সমস্যা, জীবন যাপনে সঙ্গতিঅসঙ্গতি সহ লাইফস্টাইল বিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ঘরোয়া টিপস্ বিভিন্ন বিষয়ে বস্তনিষ্ঠ অপনার যৌক্তিক মতামত সর্বোচ্চ ১০০০ শব্দের মধ্যে গুছিয়ে লিখে আপনার নিজের ছবি এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ (যদি থাকে) মেইল করুন bdtoday24@gmail.com ঠিকানায় লেখা আপনার নামে প্রকাশ করা হবে]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ব্রিজের রেলিং ভেঙে বাস খাদে, ৬ জন নিহত

ফরিদপুর প্রতিনিধি : ঢাকা-খুলনা মহাসড়কের ফরিদপুর সদর উপজেলার ধুলদী রেল গেট এলাকায় ...

মোজাফফর আহমদের প্রতি রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

স্টাফ রির্পোটার : মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশ সরকারের উপদেষ্টা পরিষদের সদস্য ও ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) সভাপতি ...