Home | বিবিধ | আবহাওয়া | বন্দরে বিশেষ সতর্কতা এলার্ট-২ জারি, সুন্দরবন থেকে পর্যটকদের সরিয়ে আনা হচ্ছে

বন্দরে বিশেষ সতর্কতা এলার্ট-২ জারি, সুন্দরবন থেকে পর্যটকদের সরিয়ে আনা হচ্ছে

নকিব সিরাজুল হক : বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় তিতলি ধেঁয়ে আসায় আতংক ছড়িয়ে পড়েছে বাগেরহাটের উপকূলীয় এলাকার মানুষের মধ্যে। ঘূর্ণিঝড় তিতলি’র প্রভাবে মোংলা সমুদ্র বন্দরকে ৪ নং স্থানীয় হুশিয়ারী সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস। ঘূর্ণিঝড় সতর্কতার কারণে মোংলা বন্দরে বিদেশী জাহাজ আগমন ও নিগর্মন বন্ধ রাখা হয়েছে। ঘূর্ণিঝড় তিতলি’র প্রভাবে বুধবার সকাল থেকে বাগেরহাটসহ মোংলা বন্দর আশপাশ উপকূলীয় এলাকায় বৃষ্টি শুরু হযেছে। জেলার অভ্যন্তরীন রুটে সকল লঞ্চ চলাচল বন্ধ করা হয়েছে।

এদিকে বঙ্গোপসাগরে আছড়ে পড়ছে বিশাল বিশাল ঢেউ। সুন্দরবনের সকল পর্যটকদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া কাজ শুরু করেছে বন বিভাগ। সুন্দরবনের সকল কর্মকর্তা কর্মচারীদের নিরাপদ আশ্রয়ে থাকতে নির্দেশ দেয়া হয়েছে। বাগেরহাটের সকল উপজেলাসহ প্রাকৃতিক দূর্যোগ কবলিত শরণখোলা,মোংলা, মোড়েলগজ্ঞ ও রামপালের স্থানীয় প্রশাসন বুধবার বিকেলে জরুরী বৈঠক করে সকল আশ্রয়কেন্দ্র প্রস্তুত রেখেছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাষ্টার কমান্ডার মো. দুরুল হুদা বিডিটুডেকে জানান, ৪ নং স্থানীয় হুশিয়ারী সংকেত জারির পর বুধবার দুপুরে প্রস্তুতিমূলক সভা করেছে বন্দর কর্তৃপক্ষ। বন্দরে ঘোষনা করা হয়েছে রেড এলার্ট-২। ঘূর্ণিঝড় সতর্কতার কারণে বন্দরে বিদেশী জাহাজ আগমন ও নিগর্মন বন্ধ রাখা হয়েছে। জাহাজগুলোকে নিরাপদ আশ্রয়ে থাকতে র্নিদেশ দেয়া হয়েছে। তবে বর্তমানে বন্দর জেটিতে অবস্থানরত সকল বিদেশী বাণিজ্যিক জাহাজের পণ্য বোঝাই-খালাস কাজ দ্রুত শেষ করা হচ্ছে।

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. মাহমুদুল হাসান বিডিটুডেকে জানান, ঘূণিঝড়ের আগাম সর্তকতা হিসেবে সুন্দরবনের সকল পর্যটকদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া কাজ শুরু করেছে বন বিভাগ। সুন্দরবনের সকল কর্মকর্তা কর্মচারীদের ঘূর্ণিঝড় তিতলি তান্ডব থেকে বাচতে নিরাপদ আশ্রয়ে বলা হয়েছে। বন বিভাগের সকল নৌযান নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে।

এদিকে ঘূর্ণিঝড় তিতলি প্রভাবে মোংলা বন্দরসহ উপকূলীয় নদ-নদী উত্তাল হয়ে পড়ায় সকল ধরণের নৌযান চলাচলে সাবধানতা অবলম্বন করতে বলা হয়েছে। দেশের প্রধান মংলা বন্দরসহ তিনটি সমুদ্রবন্দর ও ক্সবাজার সমুদ্র সৈকত এলাকায় ২নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।এবং উত্তর বঙ্গোপসাগরে অবস্থিত মাছ ধরার ফিশিং ট্রলার ও নৌকা সমুহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকুলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলেছে আবহাওয়া অফিস

আবহাওয়া অফিস সূত্র জানাগেছে, ঘূর্ণিঝড় তিতলি মোংলা সমুদ্র বন্দর থেকে ৮১৫ কিলোমিটার দূরে অবস্থান করছে। এটি আরও উত্তর অথবা উত্তর-পশ্চিমে অগ্রসর ও ঘনীভূত হতে পারে। বৃহস্পতিবার সকালে ভারতের দক্ষিণ উড়িষ্যা ও উত্তর অন্দ্রপ্রদেশে আঘাত হানতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস। নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসে একটানা গতিবেগ ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার, যা দমকা ও ঝোড়ো হাওয়া আকারে ৬০ কিলোমিটার পর্য্যন্ত বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে কিন্তু এর প্রভাব পড়তে পারে মোংলা, খুলনা, বাগেরহাট সহ উপকূলীয় এলাকা জুড়ে। নিম্নচাপ কেন্দ্রের কাছে সাগর প্রচন্ড উত্তাল রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ঘূর্ণিঝড় গাজার তাণ্ডবে ভারতে ১৩ জনের মৃত্যু

ইন্টারন্যাশনাল ডেস্ক : ভারতের তামিলনাড়ু উপকূলে আঘাত হানা ঘূর্ণিঝড় গাজার তাণ্ডবে অন্তত ...

সুনামগঞ্জে দুই পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৩০

সুনামগঞ্জ প্রতিনিধি : সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায়দূর্গা পূজায় গ্রামের পূজা মন্ডপে ব্যানার টানানোকে কেন্দ্র ...